২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশে নতুন করে আসা রোহিঙ্গাদের চাপ বাড়ছে : ফারুক-ই-আজম

বাংলাদেশে নতুন করে আসা রোহিঙ্গাদের চাপ বাড়ছে : ফারুক-ই-আজম - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশে নতুন করে আসা রোহিঙ্গাদের কারণে চাপ আরো বাড়ছে বলে মন্তব্য করে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই-আজম বলেছেন, তবে সাম্প্রতিক কালে আসা রোহিঙ্গাদের সঠিক রেজিস্ট্রেশন এখনো হয়নি। তারা কোনো না কোনোভাবে আসছে। বিষয়টি সম্পূর্ণ মানবিক। এ মুহূর্তে কতোজন রোহিঙ্গা এসেছে তা বলা মুশকিল।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন এবং ঊর্ধ্বতন কর্মকর্তা আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের বৈঠক শেষে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জনিত সঙ্কট রয়েছে। এ ব্যপারে আইন-শৃঙ্খলা বাহিনী প্রশাসনের কর্মকর্তা দেশী-বিদেশী সংস্থার পক্ষ থেকে সুপারিশ দিয়েছে। বর্তমান সরকার রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেবে।

রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপত্তা সম্মান এবং মর্যাদার সাথে প্রত্যাবাশনই সরকারের একমাত্র লক্ষ্য বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

উপদেষ্টা শরণার্থী ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কার্যালয়ে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা আইন-শৃঙ্খলা বাহিনী এবং ক্যাম্পে নিয়োজিত দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।

এর আগে দুপুরে উপদেষ্টা উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আসেন। উপদেষ্টা ফারুক ই আজম ক্যাম্পে পৌঁছে হোপ ফাউন্ডেশন ফর উইমেন অ্যান্ড চিলড্রেন অব বাংলাদেশ কর্তৃক পরিচালিত হোপ ফিল্ড হসপিটাল পরিদর্শন করেন। এ সময় ওই হাসপাতালে কর্মরত চিকিৎসক এবং কর্মকর্তাদের সাথে রোহিঙ্গা শরণার্থীদের চিকিৎসা সেবা নিয়ে মতবিনিময় করেন এবং হাসপাতালের সুযোগ সুবিধা দেখেন।

পরে তিনি শরণার্থী ক্যাম্পে জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থা পরিচালিত মানবিক সহায়তা কর্যক্রম বিশ্ব খাদ্য কর্মসূচি ই ভাউচার সেন্টার এবং শরণার্থীদের লার্নিং সেন্টার পরিদর্শন করেন।

পরিদর্শনকালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব জনাব মো: কামরুল হাসান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবর্তন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান হোপ ফাউন্ডেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর কে এম জাহিদুজ্জামান উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement