২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাহাড়কে অশান্ত করতে একটি মহল ষড়যন্ত্র করছে : হাসান আরিফ

কথা বলছেন উপদেষ্টা এ এফ হাসান আরিফ - ছবি : নয়া দিগন্ত

পাহাড়কে অশান্ত করতে একটি মহল ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে রাঙামাটি সেনা নিবাসে বিশেষ আইনশৃঙ্খলা সভার পর হাসান আরিফ সাংবাদিকদের এসব কথা বলেন। পাহাড়ে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাঙামাটির বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে সরকারের উচ্চপর্যায়ের এ সভা অনুষ্ঠিত হয়।

এর আগে পার্বত্য চট্টগ্রামে উদ্ভূত পরিস্থিতি দেখতে এবং করণীয় ঠিক করতে খাগড়াছড়ি পরিদর্শনে আসেন উপদেষ্টা হাসান আরিফসহ আরো দুই উপদেষ্টা। তারা হলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো: জাহাঙ্গীর আলম ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা।

এরপর প্রতিনিধি দল রাঙামাটি সেনা নিবাসের প্রান্তিক হলে স্থানীয়দের সাথে উদ্ভূত পরিস্থিতি নিয়ে মতবিনিময় করেন। সেখান থেকে হেলিকপ্টারযোগে খাগড়াছড়িতে আসেন। বিকেলে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ে স্থানীয় রাজনৈতিক নেতৃবর্গ, বিশিষ্টজন ও সরকারি কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। বিকেল ৪টায় সভা শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়।

পাহাড়ের সাম্প্রতিক ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে উপদেষ্টা হাসান আরিফ বলেন, যে ভুল বোঝাবুঝি হয়েছে, তা আগামীতে যেন আর না ঘটে সে ব্যাপারে সজাগ থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্য জায়গার ছবি এনে গুজব ছড়ানোর অপচেষ্টা বন্ধে সবাইকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

সভায় জেলার শান্তি-সম্প্রীতির উন্নয়নে মতামত ব্যক্ত করে বক্তব্য রাখেন মং সার্কেলের রাজা সাচিংপ্রু চৌধুরী, জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূঁইয়া, সাবেক অধ্যক্ষ বোধিসত্ত দেওয়ান, সুশীল জীবন চাকমা, সাংবাদিক তরুণ কুমার ভট্টাচার্য প্রমুখ।

এ সময় বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো: আশরাফুজ্জান ছিদ্দিকী, সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো: মাইনুর রহমান, পুলিশের আইজিপি মো: ময়নুল ইসলাম, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো: আমান হাসান, জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান, পুলিশ সুপার মো: আরেফিন জুয়েল উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উপদেষ্টারা পার্বত্য চট্টগ্রামে শান্তি-সম্প্রীতি রক্ষায় বসবাসরত বাসিন্দাদের একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন। তারা ষড়যন্ত্র রুখতে গুজবে কান না দেয়ার অনুরোধ করেন। তারা বলেন, পাহাড়কে অশান্ত করতে একটি মহল ষড়যন্ত্র করছে। যার যার অবস্থান থেকে দল-মত নির্বিশেষে ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ারও অনুরোধ করেন। এ সময় আইন শৃংখলাবাহিনী ও প্রশাসনকে সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়ে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, বুধবার এক যুবককে পিটিয়ে হত্যার জের ধরে জেলার দীঘিনালা ও খাগড়াছড়িতে সহিংসতায় তিনজন নিহত ও কয়েকজন আহত হন এবং বহু দোকানপাট পুড়িয়ে দেয়া হয়। ফলে পাহাড়ি ও বাঙ্গালীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।


আরো সংবাদ



premium cement