২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সংঘর্ষের কারণে খাগড়াছড়ি ও রাঙামাটিতে মোবাইল ব্রডব্যান্ড পরিষেবা ব্যাহত : বিটিআরসি

- ছবি : ইউএনবি

চলমান সংঘর্ষের কারণে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শনিবার বিটিআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খাগড়াছড়ির দীঘিনালায় বৃহস্পতিবার দিনব্যাপী সংঘর্ষে স্থানীয় টেলিযোগাযোগ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে। বিকেল ৪টার দিকে আগুনের ঘটনার ফলে সামিট কমিউনিকেশনস লিমিটেড এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেটের (বিটিসিএল) অপটিক্যাল ফাইবার ক্যাবল ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে মোবাইল অপারেটর রবির ১৬টি টাওয়ার নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যায়।

এতে আরো বলা হয়, জেলায় রবির প্রায় ১৫০টি টাওয়ার রয়েছে। কিন্তু উত্তেজনাকর পরিস্থিতি চলমান থাকায় সাথে সাথে সেসব টাওয়ার মেরামত করা সম্ভব হয়নি।

শুক্রবার রবি ১৪টি টাওয়ার সচল করতে পেরেছে এবং দুটি টাওয়ার এখনো মেরামত করা যায়নি। শিগগিরই সবগুলো সাইট সচল করা হবে।

খাগড়াছড়ি জেলায় টেলিটকের ৭২টি টাওয়ার রয়েছে। পিডিবি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকায় ২৩টি ও অন্যান্য কারণে আরো ৬টিসহ মোট ২৯টি টেলিটকের টাওয়ার বর্তমানে অচল রয়েছে বলেও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এছাড়া খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সহিংসতায় উদ্ভূত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সচল রয়েছে বলে দাবি বিটিআরসির। তবে কিছু কিছু এলাকায় ইন্টারনেট সংযোগ ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়া এবং কোনো কোনো এলাকায় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক না থাকায় স্বল্পসংখ্যক গ্রাহক ইন্টারনেট সংযোগ থেকে বঞ্চিত রয়েছেন বএল জানায় প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এলাকায় আিইএসপি অপারেটরদের ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনঃস্থাপন ও জেনারেটরের মাধ্যমে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট সংযোগ প্রদানের কার্যক্রম চলছে। এলাকাগুলোতে ক্রমান্বয়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাও চালু হচ্ছে।

বিটিআরসি থেকে মোবাইল নেটওয়ার্ক ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের কোনো নির্দেশনা দেওয়া হয়নি বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। সাময়িক এ অসুবিধার জন্য বিটিআরসি গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement