২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডিএসই ও সিএসই স্বতন্ত্র পরিচালক পেল

-


দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আবারো স্বতন্ত্র পরিচালক হিসেবে নতুন দু’জনকে নিয়োগ দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত ৯২১ তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বিএসইসির মুখপাত্র এ তথ্য জানান।

বিএসইসি জানায়, ডিএসইতে নিয়োগ পাওয়া দুই স্বতন্ত্র পরিচালক হলেন- হুদা ভাসি চোধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ও সিনিয়র পার্টনার এ এফ নেসারউদ্দিন ও জেড এন কনসালট্যান্টের চীফ কনসালট্যান্ট ও সিইও সৈয়দা জাকেরিন বস্তু নাসির।
গত ১ সেপ্টেম্বর অনুষ্ঠিত ৯১৮তম (জরুরি) কমিশন সভার সিদ্ধান্তক্রমে এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩ এর ২৪ ধারা ও অন্যান্য সংশ্লিষ্ট আইন অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদে ৭ (সাত) জন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ প্রদান করা হয়। নিয়োগকৃত ২ (দুই) জন স্বতন্ত্র পরিচালক পরবর্তীতে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেন। অপারগতা প্রকাশকারী ওই স্বতন্ত্র পরিচালকদের স্থলে তাদের দুইজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়।

এর আগে ৯১৮তম জরুরি কমিশন সভায় নিয়োগপ্রাপ্ত স্বতন্ত্র পরিচালকরা ছিলেন মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কেএএম মাজেদুর রহমান, মেজর জেনারেল (অব.) ড. মো. কামরুজ্জামান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল মো: মফিজুল ইসলাম রাশেদ, সিরডাপের গবেষণা পরিচালক ড. মো: হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ব্যাংকের (লিয়েন) চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার মো: ইসহাক মিয়া।

আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে। স্বতন্ত্র পরিচালক নির্বাচন বিষয়ে সিএসই হতে প্রস্তাব কমিশনে দাখিলের সুযোগ নেই। তবে প্রয়োজনীয় সংখ্যক পরিচালক না থাকায়, নমিনেশন অ্যান্ড রেমুনারেশন কমিটি (এনআরসি) গঠনেরও সুযোগ নেই। সে প্রেক্ষিতে বর্তমানে স্বতন্ত্র পরিচালক না থাকায়, সিএসই এর পরিচালনা পর্ষদ আইন অনুযায়ী পূর্ণাঙ্গ ও কার্যকর নয়।
পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন ও বিনিয়োগকারীর স্বার্থ রক্ষার্থে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা অতীব আবশ্যক ও জরুরি। ফলে কমিশন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেয়।

সিএসইতে নিয়োগপ্রাপ্ত স্বতন্ত্র পরিচালকরা হলেন, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ওউঈঙখ) ইডি ও সিইও আলমগীর মোর্শেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আইআইসিটি বিভাগের প্রফেসর ড. মো: সাইফুল ইসলাম, টেলিটক লিমিটেড ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটির মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের চেয়ার ড. মাহমুদ হাসান, গ্রো এন এক্সেলের সিইও এন্ড লিড কনসালটেন্ট এম জুলফিকার হোসেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উমেনের (অটড) ফিন্যান্স ডিরেক্টর নাজনীন সুলতানা, এফসিএ এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব ফরিদা ইয়াসমিন।

 


আরো সংবাদ



premium cement