১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিক্রেতার চাপে পেরে উঠছে না পুঁজিবাজার

-

- স্ত্রীকে ৬৫ লাখ শেয়ার উপহার দেবেন যমুনা ব্যাংকের হাসান
- ইসলামী ইন্স্যুরেন্সের সোয়া ৮ লাখ শেয়ার কিনবেন আয়েশা

আওয়ামী লীগ সরকারের পতনের পরেও বিক্রির চাপের বিরুদ্ধে গিয়ে ক্রয়মুখর হতে পারছে না দেশের পুঁজিবাজার। ঘুরে দাঁড়াতে না পারার কারণে বিনিয়োগকারীরাও পটপরিবর্তনে কোনো বিশ^াস পাচ্ছে না বাজারের প্রতি। যার কারণে বিক্রির চাপ অব্যাহত রয়েছে। বিএসইসির নতুন চেয়ারম্যান নতুন করে কিছু পদক্ষেপ নেয়ার পরও বাজারে চোখে পড়ার মতো কোনো পরিবর্তন নাই। একটু বাড়লেই দু’দিন পরেই ধপাস। গতকালও ৩৮ শতাংশ ক্রেতার বিপরীতে বিক্রির চাপ ছিল ৫৭ শতাংশ। তিনটি খাতের কোম্পানির শেয়ারগুলো কোনো বিক্রেতা ছিল না।

দিনের লেনদেনের তথ্য থেকে জানা গেছে, ডিএসইর লেনদেন শুরুর দেড় ঘণ্টায় অর্থাৎ বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত প্রধান সূচক বা ‘ডিএসইএক্স’ ২৬ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৭২৯ পয়েন্টে। শরিয়াহ সূচক বা ‘ডিএসইএস’ ৬ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪১ পয়েন্টে আর ‘ডিএস-৩০’ সূচক ৩ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৮ পয়েন্টে। বেলা সাড়ে ১২টার পর সূচকের গতিপথে চলে উত্থান-পতনের খেলা। শেষ পর্যন্ত ডিএসই-৩০ সূচক ছাড়া বাকি দুটো ইতিবাচক অর্থাৎ পয়েন্ট কিছু ফিরে পেয়েছে দিন শেষে।

ডিএসইএক্স ১১.১২৬ পয়েন্ট ফিরে পেয়ে পাঁচ হাজার ৭১৩.৯৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক ৫.৫৬ পয়েন্ট ফিরে পেয়ে এক হাজার ২৪০.৯১ পয়েন্টে স্থির হয়। আর ডিএসই-৩০ সূচক ৬.৯২ পয়েন্ট হারিয়ে দুই হাজার ১০৭.৮০ পয়েন্টে নামে। ১৮ কোটি ১০ লাখ ৬৭ হাজার ৩৩৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৬২৫ কোটি ১৫ লাখ ৮২ হাজার ৭৯৫ টাকা বাজারমূল্যে। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৬২ কোটি ৭২ লাখ টাকার। লেনদেন বেড়েছে ৬২ কোটি ৪৩ লাখ টাকার বা ১১ শতাংশ। লেনদেনে অংশ নেয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধিতে ১৬৩টি, দর পতনে ১৭২টি এবং দর অপরিবর্তিত ছিল ৬২টি কোম্পানির।

এ দিকে ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৩৩টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। এসব কোম্পানির এক কোটি ১০ লাখ ৬২ হাজার ৭৮১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড মোট ৩৮ কোটি ৮৩ লাখ ৪২ হাজার টাকায় হাতবদল হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ছয় কোম্পানি হলো- আলিফ ইন্ডাস্ট্রিজ, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, অগ্নি সিস্টেমস, এসবিএসি ব্যাংক এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। এই পাঁচ প্রতিষ্ঠানের মোট শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৭ লাখ টাকারও বেশি। আর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজের। কোম্পানিটির ৭ কোটি ৮৮ লাখ ৩০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ ছাড়া এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ৫ কোটি ৮১ লাখ ৪৪ হাজার টাকার, ৪ কোটি ৫৫ লাখ ৪ হাজার টাকায় অগ্নি সিস্টেমসের, এসবিএসি ব্যাংকের ৪ কোটি ১২ লাখ ৪০ হাজার টাকার এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের লিমিটেডের ২ লাখ ২০ লাখ ২৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এ দিকে চট্টগ্রাম স্টকেও সিএসই-৩০ সূচক হারিয়েছে ১১.২২ পয়েন্ট। তবে প্রধান সূচক সিএএসপিআই ৩৪.৫৭ পয়েন্ট এবং সিএসসিএক্স ১৯.৮৪ পয়েন্ট ফিরে পেয়েছে। লেনদেনে অংশ নেয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধিতে ছিল ১১৪টি, দর পতনে ছিল ৯০টি এবং দর অপরিবর্তিত ছিল ৩৫টি কোম্পানির। আঠারো লাখ ৭৫ হাজার ৯৯০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট পাঁচ কোটি ৯১ লাখ ৩৩ হাজার ৬৪১ টাকা বাজারমূল্যে।

সোয়া ৮ লাখ শেয়ার কিনবেন আয়েশা : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের একজন পরিচালক শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন বলে ডিএসই তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। কোম্পানির পরিচালক আয়েশা নিভরাশ সাঈদ ৮ লাখ ২৫ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। ওই পরিচালক পরবর্তী ৩০ কর্মদিবসের মধ্যে ডিএসইর পাবলিক ও ব্লক মার্কেটে ঘোষিত ওই শেয়ার কেনা সম্পন্ন করবেন।
স্ত্রীকে ৬৫ লাখ শেয়ার উপহার দেবেন যমুনা ব্যাংকের হাসান : তালিকাভুক্ত কোম্পানি যমুনা ব্যাংক পিএলসির একজন পরিচালক হাসান তার স্ত্রীকে শেয়ার উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন। ব্যাংকটির পরিচালক মো: হাসান তার স্ত্রী ফাতেহা বেগম রুনাকে ৬৫ লাখ শেয়ার উপহার হিসেবে পাঠাবেন। আগামী ৩০ কর্মদিবসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেডিং সিস্টেমের বাইরে উল্লেখিত পরিমাণ শেয়ার হস্তান্তর সম্পন্ন হবে।

ন্যাশনাল টির বিষয়ে সর্তক করল ডিএসই : এ দিকে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানির শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে কোম্পানিটি।
কোম্পানিটির শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে ডিএসই। এর জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ারদর বাড়ছে। উল্লেখ্য, গত ২৮ আগস্ট কোম্পানিটির শেয়ারদর ছিল ২৭০ টাকা ৫০ পয়সা। আর গতকাল ১১ সেপ্টেম্বর শেয়ারদর বেড়ে দাঁড়িয়েছে ৪৪৭ টাকা ৮০ পয়সা। অর্থাৎ ১০ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ১৭৭ টাকা ৩০ পয়সা বা ৬৫ শতাংশ। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণকে সমর্থন দেয়া প্রয়োজন : রিচার্ড ভার্মা ২ মাসের জন্যে নির্বাহী ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী ভারতীয় নৌবাহিনীর শীর্ষ বৈঠকে বাংলাদেশ ও চীন পরিস্থিতি প্রাধান্য পাচ্ছে গাজীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ কোনো ষড়যন্ত্রের কাছে ছাত্র-জনতার আত্মত্যাগ ব্যর্থ হতে দেয়া যাবে না সিন্ডিকেটের কব্জায় শিক্ষা প্রশাসন গাজায় ইসরাইলি হামলায় ১১ হাজার শিক্ষার্থী নিহত সরকারে গেলে জনগণের ওপর জোর করে কোনো কিছু চাপিয়ে দেবে না জামায়াত : ডা: তাহের নিয়মনীতির তোয়াক্কা নেই মাছের ঘেরে বিলীন সড়ক শ্যামল দত্ত, মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবীর গ্রেফতার : রিমান্ড ঢাবিতে দলীয় ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান ৮৩.৮% শিক্ষার্থী

সকল