১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পঞ্চম গ্রেড পর্যন্ত বদলি-পদায়নের ক্ষমতা চায় কৃষি সম্প্রসারণ অধিদফতর

-


কৃষি ক্যাডারের পঞ্চম গ্রেড পর্যন্ত কর্মকর্তাদের বদলি ও পদায়নের ক্ষমতা চায় কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই)। ৯ম থেকে ৬ষ্ঠ গ্রেড পর্যন্ত কর্মকর্তাদের শুধু মাঠপর্যায়ের বদলির ক্ষমতা রয়েছে ডিএইর। ডিএইর ক্যাডার অফিসার ৯ম থেকে ৫ম গ্রেড পর্যন্ত সব পর্যায়ের কর্মকর্তাদের বদলি-পদায়নের ক্ষমতা চায় কৃষি মন্ত্রণালয়ভুক্ত সংস্থাটি।
এ ক্ষেত্রে তারা গত ২ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের গত ২ সেপ্টেম্বরের প্রজ্ঞাপনের উদাহরণ টানছেন। কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা বলছেন, এই প্রজ্ঞাপনে ৯ম গ্রেড থেকে ৫ম গ্রেড পদধারী কর্মকর্তাদের বদলি ও পদায়ন মৎস্য অধিদফতরের কাছে ন্যস্ত করেছে মন্ত্রণালয়। এটি কৃষি সম্প্রসারণ অধিদফতরেও চান তারা। এতে ডিএই আরো গতিশীল হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ এর অধীন প্রণীত মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ বিধিমালা ১৯৮৫-এর বিধি ১০-এর উপবিধি (১) এর উদ্দেশ্য পূরণকল্পে উপবিধি(৩) অনুসারে মৎস্য অধিদফতরের বিসিএস (মৎস্য) ক্যাডারের ৯ম গ্রেড হতে ৫ম গ্রেড পদধারী কর্মকর্তাদেরকে পুনরাদেশ না দেয়া পর্যন্ত ক্ষমতা প্রদান করা হলো।’
কৃষি কর্মকর্তারা বলছেন, সরকারের অন্যান্য বিভাগে পঞ্চম গ্রেড পর্যন্ত কর্মকর্তাদের বদলি পদায়ন হয়ে থাকে নিজ অধিদফতর থেকে। কিন্তু কৃষি সম্প্রসারণ অধিদফতরে এর ব্যতিক্রম। অথচও কৃষি সম্প্রসারণ অধিদফতরে প্রায় দুই হাজার ৮০০-এর বেশি ক্যাডার অফিসার রয়েছেন। বর্তমানে শুধু ষষ্ঠ গ্রেডের মাঠপর্যায়ে কর্মকর্তা পদায়ন করতে পারে ডিএই। খামারবাড়ি ও অন্যান্য প্রধান দফতরে বদলির ক্ষেত্রে সর্বশেষ গ্রেডও (নবম) মন্ত্রণালয়ের অধীনস্থ বা মন্ত্রণালয়ে ফাইল তুলতে হয়।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে কৃষি সম্প্রসারণ অধিদফতরের কয়েকজন কর্মকর্তা বলেন, মন্ত্রণালয় থেকে বদলি পদায়ন হওয়ার কারণে সঠিক মূল্যয়ন হচ্ছে না। দীর্ঘসূত্রতা তৈরি হচ্ছে। প্রয়োজনের সময় অনেক ক্ষেত্রে কর্মকর্তা পাওয়া যাচ্ছে না। এটি অধিদফতরের হাতে থাকলে কাজে গতি আসবে। তারা বলেন, কৃষিতে যেসব গবেষণা প্রতিষ্ঠান রয়েছে সেখানেও দফতর প্রধান বদলি করতে পারেন। মৎস্য, সড়ক, ভূমিসহ অনেক অধিদফতরের এ ক্ষমতা রয়েছে। শুধু কৃষি সম্প্রসারণ অধিদফতরের ক্ষেত্রে এ বৈষম্য। এটি গ্রহণযোগ্য নয়।
এ বিষয়ে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) ড. মলয় চৌধুরী বলেন, এটি একটি নীতিনির্ধারণী পর্যায়ের বিষয়। সে ক্ষেত্রে অন্যান্য বিভাগের সাথে তুলনা ঠিক হবে না। কৃষি সেক্টর এমন একটি বিষয় যে, কোনো রকম ঝুঁকি নেয়া যায় না। সব কিছু বুঝেশুনে করতে হয়। তিনি এ-ও বলেন, তার পরও এ বিষয়ে উপদেষ্ট, সচিব রয়েছেন। তারা প্রয়োজন মনে করলে করতে পারেন। তাতে মন্ত্রণালয়ের চাপ কমবে।

 

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল