১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিএফএফভিএপিইএ মামলা অর্থ আত্মসাৎ শোকজসহ নানা অনিয়মের পরও বহাল তবিয়তে জাহাঙ্গীর

-


মামলা, অর্থ আত্মসাৎ ও শোকজের পরও বহাল তবিয়তে রয়েছেন কৃষিপণ্য রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ ফ্রেশ ফ্রুটস ভেজিটেবলস অ্যান্ড অ্যালাইড প্রোডাক্ট এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের (বিএফএফভিএপিইএ) সভাপতি এস এম জাহাঙ্গীর। অভিযোগ রয়েছে এই সংগঠনের সাধারণ সম্পদক মুনসুর আহমেদের বিরুদ্ধেও। নারায়ণগঞ্জের আওয়ামী লীগ নেতা শামীম ওসমানের ডান হাত খ্যাত জাহাঙ্গীর অসাধু পথ অবলম্বন করে হাতিয়ে নিয়েছে সরকারি প্রণোদনার কোটি কোটি টাকা। কোনো পণ্য রফতানি না করেই শুধু কাগজে-কলমে রফতানি দেখিয়ে এ খাতের বিপরীতে সরকারের দেয়া শত কোটি টাকার প্রণোদনার অর্থ আত্মসাৎ করছে। বিভিন্ন নামী কোম্পানির সাথে মিল রেখে নামের আগে কিংবা পরে দু-একটি শব্দ পরিবর্তন করে কাগুজে কোম্পানি খুলে এমন প্রতারণা করে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

ওসমানকে ব্যবহার করে প্রক্রিয়াজাত কৃষিপণ্য রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) সর্বশেষ কমিটির জ্যেষ্ঠ সহসভাপতিও ছিলেন তিনি। গত ২০২০ সালের ডিসেম্বরে রপ্তানি পণ্যের একটি চালান খুলে কাস্টমস কর্মকর্তারা দেখতে পান, এস এম জাহাঙ্গীর জালিয়াতি করে কনটেইনারের সামনের দিকে মুড়ি, বিস্কুট ও মসলার কিছু প্যাকেট রেখেছেন। ভেতরটা ফাঁকা রয়েছে। নথিপত্রে এক লাখ তিন হাজার ডলারের প্রক্রিয়াজাত কৃষিপণ্য রফতানির কথা বলা হলেও পণ্য পাওয়া যায় মাত্র পাঁচ হাজার ডলারের। এই চালানের রফতানিকারক ছিল জাহাঙ্গীরের মালিকানাধীন বাংলা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

শুধু তাই নয়, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের শিল্প-বাণজ্যবিষয়ক সম্পাদক পদে থাকায় দলীয় প্রভাব খাটিয়ে পণ্য রফতানিতে গুরুত্বপূর্ণ অবদান’ রাখায় গত ২০ জানুয়ারি ‘বাণিজ্যিকভাবে গুরত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি’ কার্ড পান। ২০০৬ সাল থেকে অবৈধভাবে সংগঠনের সভাপতি পদ দখলে রাখায় তাকে বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-২ থেকে শোকজও করা হয়। তার পরও থেমে থাকেননি তিনি।
অভিযোগ রয়েছে বিগত পাঁচ বছরে ৮০০টি চালানে এমন ভুয়া রফতানির ঘটনা ঘটেছে। এই কারসাজির সাথে জড়িত ১৮টি রফতানিকারক প্রতিষ্ঠান। আর মুড়ি, মসলা, আলু, তৈলবীজসহ কৃষি ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যেই এই জালিয়াতি হচ্ছে। জালিয়াতি শনাক্ত হওয়া চালানগুলোর বেশির ভাগের গন্তব্য ছিল সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়া। চালানের একেকটিতে গড়ে ৫০ হাজার ডলারের পণ্য থাকে (৫৩ লাখ টাকা)। ২০ শতাংশ হারে এর বিপরীতে নগদ সহায়তা দাঁড়ায় সাড়ে ৮ লাখ টাকা। ৮০০ চালানের বিপরীতে নগদ সহায়তার পরিমাণ দাঁড়ায় ৬৮ কোটি টাকা।

দুই বছর পর পর পাতানো নির্বাচন দেখিয়ে পকেট কমিটি গঠন করে তার অপকর্ম চালিয়ে যাচ্ছে। সরকারি প্রণোদনা আত্মসাতের সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়ার পর তাকে অর্থ আত্মসাৎ মামলার আসামি করা হলেও তিনি স্বপদে বহাল তবিয়তেই আছেন। রফতানি সেক্টরে সিন্ডিকেট করে কোটি কোটি টাকার চাঁদাবাজি ও বিভিন্ন সংস্থার ফান্ড আত্মসাৎ করে সবজি সরবরাহকারী থেকে এখন তিনি হাজার কোটি টাকার মালিক বনে গেছেন। দেশে কয়েক হাজার রফতানিকারক থাকলেও মাত্র পাঁচ-ছয়জন দিয়ে পুরো সিন্ডিকেট নিয়ন্ত্রণে রেখে এখনো অপকর্ম চালিয়ে যাচ্ছেন বলে খোদ সংগঠনের থেকেই অভিযোগ উঠেছে।
এসব অভিযোগের বিষয়ে জানতে তার মোবাইলে একাধিকবার ফোন করা হলেও সেটি বন্ধ পাওয়া যায়।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল