০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মিশ্রভাবে পুঁজিবাজার : ক্রেতার সরব উপস্থিতি, নগণ্য বিক্রেতা

-

- ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাত ধরে রাখলো পুঁজিবাজারকে
- লেনদেন কমেছে ১৪.৮ শতাংশ বা ৯৮ কোটি টাকা

একটা অস্থিরতার কারণে দেশের পুঁজিবাজারে মিশ্রভাব বিরাজ করছে। ঢাকা ও চট্টগ্রামে একটি করে সূচক ছাড়া সবগুলো সূচকই পয়েন্ট হারিয়েছে। ব্যাংক ও আর্থিক প্রাতিষ্ঠানের হাত ধরে গতকাল পুঁজিবাজার নিজেকে পতন থেকে ধরে রেখেছে। বাজারে এখন ক্রেতার সরব উপস্থিতি। কিন্তু সেই তুলনায় বিক্রেতা অর্ধেকের নিচে। বেচাকেনা কমে যাওয়ায় লেনদেনে আগের দিনের তুলনায় ১৪.৮ শতাংশ বা ৯৮ কোটি টাকা কমেছে। তবে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.০৫ শতাংশ। ১৯টি খাতের মধ্যে মূলধন বৃদ্ধি পেয়েছে ৯টি খাতের এবং কমেছে দশটি খাতের। ৩০ শতাংশ বিক্রির বিপরীতে কেনার চাহিদা ছিল ৭০ শতাংশ।
ডিএসইর লেনদেনের তথ্য বলছে, ইতিবাচক প্রবণতায় উভয় বাজারে লেনদেন শুরু হয়েছিল। বেলা ১০টা ১৩ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএই) প্রধান সূচক ২৫ পয়েন্টের বেশি বেড়ে লেনদেন হতে দেখা যায়। ১২.৫১ টায় ডিএসইএক্স সূচক ১৯.৭৭ পয়েন্ট এবং শরিয়াহ সূচক ৫.০৩ পয়েন্ট হারায়। আর ডিএসই-৩০- সূচক ৬.৪৫ পয়েন্ট ফিরে পায়। ওই সময় পর্যন্ত ২৫৮টি কোম্পানি দর পতনের শিকার। সাড়ে ১০ কোটির বেশি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়। যার বাজার মূল্য ছিল ৩৫৩ কোটি টাকা। ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) সোমবারের চেয়ে সূচক ১.৮২ পয়েন্ট কমে ৫ হাজার ৪৮৩.১৪ পয়েন্টে রয়েছে। আর ডিএসই-৩০ মূল্যসূচক ১৭.০৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৬১.৩৭ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক (ডিএসইএস) ১.৫৭ পয়েন্ট কমে এক হাজার ২০১.৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩৯৭টি কো¤পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার। লেনদেনে অংশ নেয়া ৩৯৭টি কোম্পানির ১৮ কোটি ১ লাখ ৬০ হাজার ২৭৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে। যার বাজার মূল্য ৫৬৪ কোটি ৪১ লাখ ৮১ হাজার ৫৮৭ টাকা।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো: তৌফিকা ফুড, ডিবিএইচ, অরিয়ন ইনফিউশন, এনআরবি ব্যাংক, সী পার্ল, স্যালভো কেমিক্যাল, ফারইস্ট নিটিং, ইস্টার্ন ব্যাংক লি:, জেমীনি সী ফুড ও গ্লোবাল হেভী কেমিক্যাল।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো: এনআরবি ব্যাংক, টেকনো ড্রাগ, রংপুর ফাউন্ড্রি, কোহিনূর কেমিক্যাল, লিব্রা ইনফিউশন, সেনাকল্যাণ ইন্সু:, ডিবিএইচ, এএমসিএল (প্রাণ), ব্যাংক এশিয়া ও অ্যাম্বী ফার্মা।
দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো: প্রাইম টেক্স, রূপালী লাইফ ইন্সু:, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, আইটিসি, হাইডেলবার্গ সিমেন্ট, খান ব্রাদার্স পিপি, নিউ লাইন ক্লোথিং, সুহৃদ ইন্ডা:, বীচ্ হ্যাচারী ও ফার কেমিক্যাল।
আর ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৪২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির এক কোটি ৮৯ লাখ ৫০ হাজার ২১৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৫০ কোটি ৬২ লাখ ২২ হাজার টাকায়। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাঁচ কোম্পানি।
কোম্পানিগুলো হলো- সিটি জেনারেল ইন্সুরেন্স, ন্যাশনাল ব্যাংক, প্রগতি লাইফ ইন্সুরেন্স, সেন্ট্রাল ইন্সুরেন্স এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি। এই পাঁচ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৬ লাখ টাকারও বেশি।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি জেনারেল ইন্সুরেন্সের। কোম্পানিটির ৩০ লাখ শেয়ার হাতবদল হয়েছে ২৫ কোটি ৮০ লাখ টাকায়। আর ন্যাশনাল ব্যাংকের ৮ কোটি ২৫ লাখ ৯ হাজার টাকার, ৪ কোটি ৯৬ লাখ ২ হাজার টাকার শেয়ার প্রগতি লাইফ ইন্সুরেন্সের, সেন্ট্রাল ইন্সুরেন্সের ৩ কোটি ১০ লাখ ৪০ হাজার টাকার এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির ১ কোটি ৩৪ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অন্য দিকে, চট্টগ্রাম স্টকে সিএসই-৩০ সূচক ছাড়া সবগুলো সূচকই আরো পয়েন্ট হারিয়েছে। সিএএসপিআই ১৫ পয়েন্ট, সিএসসিএক্স ৬.৭১ পয়েন্ট ও সিএসআই ২.৪৮ পয়েন্ট হারিয়েছে। ২৩৮টি কোম্পানি লেনদেনে অংশ নিলেও দর বৃদ্ধিতে ছিল ৫৯টি, দর পতনে ১৪৯টি এবং দর অপরিবর্তিত ৩০টি। ৬০ লাখ ৭৮ হাজার ৫৭২টি শেয়ার ও স্টক হাতবদল হয়েছে মোট ২৮ কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৩৩০ টাকায়।

 

 


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল