০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঘুরে দাঁড়ানোর আশায়ও অনিশ্চয়তার ধোঁয়াশা

-

- ডিএসইতে সূচক কিছুটা বাড়লেও সিএসইতে পতনের ধারা
- বিক্রির চেয়ে কেনার চাপ ছিল আড়াই গুণ বেশি

বিনিয়োগকারীদের ঘুরে দাঁড়ানোর আশা জাগিয়েও অনিশ্চয়তার ধোঁয়াশার মধ্যেই রইল পুঁজিবাজারের সূচক। দুই বাজারের দুই ধরনের আচরণ। ঢাকাতে কিঞ্চিত পরিমাণ সূচক ফিরলেও চট্টগ্রাম স্টক সূচক হারিয়েই চলছে। এক ধরনের জোয়ারভাটা ছিল ঢাকার সূচকের চলার পথে। ডিএসইতে সিংহভাগ কোম্পানি দর পতনের শিকার। বিক্রির চেয়ে কেনার চাপ ছিল আড়াই গুণ বেশি। বাজার বিশ্লেষক রয়্যাল ক্যাপিটাল বলছে, লেনদেন গত দিনের তুলনায় ৪০ কোটি টাকা বেশি হয়েছে। তিন দিনে ১১০ পয়েন্ট সংশোধনের পর বাজার ঘুরে দাঁড়াবে কি না, নাকি দীর্ঘ সময় ধরে চলতে থাকা ডাউনট্রেন্ড বজায় থাকবে এই শঙ্কায় বিনিয়োগকারীরা। ডিএসইতে ৫০ শতাংশ ক্রেতা থাকলেও কেনার চাপ ছিল ৭০ শতাংশ।
দিনের লেনদেনের তথ্য থেকে বাজারবিশ্লেষণে দেখা যায়, দেশের দুই পুঁজিবাজারে চিত্র ছিল ঠিক বিপরীতমুখী। ডিএসইতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বৃদ্ধির ধারা অব্যাহত থাকে লেনদেনের প্রথম দেড়ঘণ্টা। ফলে লেনদেনের একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু দুপুর ১২টার পর দাম বৃদ্ধির তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দর হারানোর তালিকায় চলে আসে। ফলে আবারো পতনের শঙ্কায় পড়ে বিনিয়োগকারীরা। ডিএসইতে মোট ৩৯৭টি কো¤পানির ১৮ কোটি ৫ লাখ ৯ হাজার ৪৭০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যার গতকালের বাজারমূল্য ছিল ৬২২ কোটি ২৪ লাখ ৬৩ হাজার ২৭০ টাকা। ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) রোববারের চেয়ে সূচক গতকাল ২.১৭ পয়েন্ট বেড়ে বর্তমানে ৫ হাজার ৪৮৪.৯৭ পয়েন্টে, ডিএসই-৩০ মূল্য সূচক ৭.১৮ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৪৪.২৯ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহসূচক (ডিএসইএস) ০.৭৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২০৩.৪৩ পয়েন্টে অবস্থান করছে। লেনদেনকৃত কো¤পানির মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো: অরিয়ন ইনফিউশন, সী পার্ল, তৌফিকা ফুড, ইস্টার্ন ব্যাংক লিঃ, ফারইস্ট নিটিং, স্যালভো কেমিক্যাল, গ্লোবাল হেভী কেমিক্যাল, বীচ হ্যাচারি, সোনালি পেপার ও জেমীনি সী ফুড। দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো আইএসএন লিঃ, টেকনো ড্রাগস, ফারইস্ট নিটিং, ওয়ালটন হাইটেক, অরিয়ন ইনফিউশন, ফার কেমিক্যাল, সোনারগাঁও টেক্সটাইল, সেন্ট্রাল ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট ও সমতা লেদার। দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো লিন্ডে বিডি, স্যালভো কেমিক্যাল, বীচ হ্যাচারি, ওয়াইম্যাক্স, খান ব্রাদার্স পিপি, আইসিবি ইসলামী ব্যাংক, ই জেনারেশন, গোল্ডেন সন্স, এবিবি ফার্স্ট মি. ফা. ও আইএফআইসি ফার্স্ট মি. ফা.।
ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নেয়। কোম্পানিগুলোর এক কোটি ৫৩ লাখ ৮৮ হাজার ৫৮৮টি শেয়ার মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৫১ কোটি ১২ লাখ ৬৬ হাজার টাকা। এদের মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাঁচ কোম্পানির। কোম্পানিগুলো হলো রেনাটা লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ন্যাশনাল ব্যাংক এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি। আর ৩৯ কোটি ৫৪ লাখ টাকারো বেশি লেনদেন হয়েছে এই পাঁচ কোম্পানির। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রেনাটা লিমিটেডের। কোম্পানিটির এক লাখ ৫০ হাজার ৭৮২টি শেয়ার বেচাকেনা হয়েছে মোট ১১ কোটি ৮ লাখ ২৫ হাজার টাকায়। এ ছাড়া ওরিয়ন ইনফিউশনের ৯ কোটি ৬২ লাখ ৮৩ হাজার টাকার, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ৬ কোটি ৮৫ লাখ ৯৬ হাজার টাকার, ন্যাশনাল ব্যাংকের ৬ কোটি ৪ লাখ ৯১ হাজার টাকার এবং তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির ৫ কোটি ৯২ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
আর চট্টগ্রাম স্টক মার্কেট গতকালও সূচক হারানোর কবল থেকে বাঁচতে পারেনি। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৯ পয়েন্ট। আর সিএসসিএক্স কমেছে ১৭.৭০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৩৩.৭২ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৩.৬৫ পয়েন্ট। লেনদেন অংশ নেয়া ২৪৬টি কোম্পানির মধ্যে ৭৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে। ২১ লাখ ৭২ হাজার ৫৩৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড বেচাকেনা হয়েছে ৬ কোটি ৯০ লাখ ৪২ হাজার ৯১৮ টাকায়। সেখানে রোববার লেনদেন হয় ৮ কোটি ৩৬ লাখ টাকা।
দিনের লেনদেন পর্যালোচনায় রয়্যাল ক্যাপিটাল বলছে, ডিএসইতে বেলা ১১.৪০ মিনিটে সূচক সর্বোচ্চ ৫ হাজার ৫২২ পয়েন্টে পৌঁছালেও সময় বাড়ার সাথে সাথে বিক্রির চাপে সূচক ২ পয়েন্ট বেড়ে দিন শেষে ৫৫শ’ পয়েন্টের নিচেই অবস্থান করছে। এদিকে, ডিএসইর ডিএসইএক্স ঊর্ধ্বমূখী ছিল। মূলধন গত দিনের তুলনায় ০.২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যেখানে ভলিউম ৩ শতাংশ কমেছে। টার্নওভার ৬ শতাংশ বেড়েছে। ১৯টি সেক্টরের মধ্যে ৯টি সেক্টরের বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে এবং ১০টি সেক্টরের বাজার মূলধন হ্রাস পেয়েছে। ফ্লোর প্রাইসে ৫টি শেয়ার লেনদেন হয়েছে। এসএমই বাজারসূচক (ডিএসএমইএক্স) ৫.৭৬ পয়েন্ট কমে এক হাজার ৫৩৬.৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৫.৬ কোটি টাকা। যা গত দিনের তুলনায় ৬০ শতাংশ বেশি।


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল