০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কৃষি গুচ্ছের পরীক্ষা স্থগিত অনিশ্চয়তায় ৭০ হাজার শিক্ষার্থী

-

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। দেশব্যাপী কোটা বিরোধী আন্দোলনের কারণে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। সূত্রমতে, দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ‘কৃষি গুচ্ছ’র ভর্তি পরীক্ষা আগামী ২০ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কোটাবিরোধী ছাত্রদের তুমুল আন্দোলনের কারণে সেই পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। এ দিকে এই পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক ৭০ হাজারের বেশি পরীক্ষার্থী এখন চরম এক অনিশ্চয়তার মধ্যে পড়েছেন।
গতকাল সোমবার চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তির জন্য আগামী ২০ জুলাই অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে।
এর আগে গতকাল সোমবার বেলা ১১টায় চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. এ এস এম লুৎফুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পরে পরীক্ষার নতুন সময়সূচি জানিয়ে দেয়া হবে।
এ দিকে সূত্র আরো জানায়, এ বছর ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে মোট আসন রয়েছে তিন হাজার ৭১৮টি। তার মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ১১৬টি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটিতে ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।
এবারের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে হবে। ২০২৩ সালের এইচএসসি/সমমানের পরীক্ষার সিলেবাস অনুযায়ী (ইংরেজি ১০, প্রাণিবিজ্ঞান ১৫, উদ্ভিদবিজ্ঞান ১৫, পদার্থবিজ্ঞান ২০, রসায়ন ২০ ও গণিত ২০) ১০০ নম্বরের পরীক্ষা হবে।


আরো সংবাদ



premium cement