০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ডিএসই-৩০ সূচকে থাকা অধিকাংশ শেয়ারের দর কমেছে

-

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০-এ অন্তর্ভুুক্ত গতকাল বেশির ভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। তবে এদিন ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স কিছুটা বেড়েছে। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচকই ছিল ঊর্ধ্বমুখী।
তথ্য অনুসারে, গতকাল ডিএসই-৩০ সূচকে থাকা সবচেয়ে বেশি শেয়ারদর কমেছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, লাফার্জহোলসিম বাংলাদেশ, বসুন্ধরা পেপার মিলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, ইস্টার্ন হাউজিং ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানির।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল দিন শেষে নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০ গতকাল ৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৬০ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ৯৬৫ পয়েন্টে। একই দিনে ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৫৫৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে সামান্য বেড়ে ১ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে গতকাল ৮৮৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯০৮ কোটি ৭৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২ দশমিক ২ শতাংশ। ডিএসইতে গতকাল মোট ৩৯৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১৯৭ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৩৩টি সিকিউরিটিজের বাজারদর। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে খান ব্রাদার্স পিপি ওভেন অ্যান্ড ব্যাগ ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সিটি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও আফতাব অটোমোবাইলসের শেয়ার।
খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ১৫ দশমিক ৯ শতাংশ নিয়ে শীর্ষ ছিল ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৮ শতাংশ লেনদেন ছিল বস্ত্র খাতের দখলে। ১০ দশমিক ৭ শতাংশ লেনদেন নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে সাধারণ বীমা খাত। এছাড়া প্রকৌশল খাত ১০ দশমিক ৩ শতাংশ এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের দখলে ছিল ৮ দশমিক ৬ শতাংশ।
এদিন ইতিবাচক রিটার্নে শীর্ষ ছিল সাধারণ বীমা, বস্ত্র, বিবিধ ও জীবন বীমা খাত। খাতগুলোয় রিটার্ন এসেছে যথাক্রমে ৩ দশমিক ১, ১ দশমিক ১, দশমিক ৭ ও দশমিক ৫ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষ ছিল পাট, চামড়া, ভ্রমণ ও প্রকৌশল খাত। এসব খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১ দশমিক ৯, ১ দশমিক ৮, ১ দশমিক ৫ ও ১ দশমিক ৫ শতাংশ।
অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৫০৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৯ হাজার ৪৬১ পয়েন্ট। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৮২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৫ হাজার ৭১৩ পয়েন্ট।
এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত ছিল ২৪টির বাজারদর। গতকাল সিএসইতে ১৯ কোটি ৪৭ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৭৯ কোটি ৬২ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement