০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

পুঁজিবাজারের পতনে বাজেট পাস ও অর্থবছরের বিদায়

-

- চূড়ান্ত বাজেটে কোনো পরিবর্তন না আসায় নেতিবাচক প্রভাব-বিশ্লেষকরা
- বেচা ও কেনার চাপ ছিল ৫৪ শতাংশ ও ৪৬ শতাংশ
- ডিএসইতে ৭১২ কোটি টাকার এবং সিএসইতে ৬২৪ কোটি টাকার লেনদেন

কথায় আছে শেষ ভালো যার সব ভালো তার। কিন্তু সেই ভালোটা দেখাতে পারল না দেশের পুঁজিবাজার। ২০২৩-২৪ অর্থবছরের শেষ দিনে পতনের পথে ফিরল পুঁজিবাজার। হতাশা দিয়ে শেষ করলে অর্থবছর। আশাহত হলো বিনিয়োগকারীরা। চূড়ান্ত বাজেটে কোনো পরিবর্তন না আসায় এর নেতিবাচক প্রভাব বাজারে। টানা তিন দিনে সূচক ১৩৫ পয়েন্ট বৃদ্ধির পর গতকাল ডিএসইর ২৭ পয়েন্ট সংশোধন হয়েছে। যদিও বাজারমূলধন ডিএসইতে ০.১০ শতাংশ বেড়েছে। বেচা ও কেনার চাপ ছিল ৫৪ শতাংশ ও ৪৬ শতাংশ।
বাজার বিশ্লেষণে দেখা যায়, শুরু থেকেই বাজার গতকাল বেশ নেতিবাচক আচরণে ছিল। দিন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩২৮.৪০ পয়েন্টে, শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩.৫১ পয়েন্ট কমে এক হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১২.৯২ পয়েন্ট কমে এক হাজার ৯০৯.৬৪ পয়েন্টে নেমে গেছে। সব ক’টি মূল্যসূচক কমলেও লেনদেনের গতি বেড়েছে। দিনভর ডিএসইতে ১৪ কোটি ৫৮ লাখ ২৫ হাজার ৪৪০টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড লেনদেন হয়েছে ৭১২ কোটি ৬৮ লাখ ৭৪ হাজার ৬৪৩ টাকায়। বৃহস্পতিবার লেনদেন হয় ৭০৫ কোটি ৮৩ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬ কোটি ৮৫ লাখ টাকা। এর মাধ্যমে গত ১৩ মে’র পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। বাজারমূল্য পরিবর্তনের ভিত্তিতে ডিএসইতে ৩৯৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯২টির, দর কমেছে ২৬৮টির বা ৬৭.৩৩ শতাংশের এবং দর অপরিবর্তিত ছিল ৩৮টি।
ব্লক মার্কেটে ২৯৮ কোটি টাকার ট্রেড
আর ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৬০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির তিন কোটি ১০ লাখ ৮২ হাজার ৪১৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড মোট ২৯৬ কোটি ৭৮ লাখ ৭৯ হাজার টাকায় লেনদেন হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে দশ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো- যমুনা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ইউনিলিভার কনজ্যুমার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সি পার্ল রিসোর্ট, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক, রিলায়ান্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অব রিলায়ান্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড ও ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড। এই দশ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ২৫৪ কোটি ৪৬ লাখ টাকারও বেশি।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে যমুনা অয়েলের। কোম্পানিটির ৫০ লাখ শেয়ার হাতবদল হয়েছে ৯৬ কোটি ২৫ লাখ টাকায়, মেঘনা পেট্রোলিয়ামের ৪০ লাখ ৪ হাজার শেয়ার হাতবদল হয়েছে ৭৯ কোটি ৫১ লাখ ৬১ হাজার টাকায়, ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ২৩ লাখ ৫৬ হাজার ৭৫১টি শেয়ার হাতবদল হয়েছে ২৪ কোটি ৯২ লাখ ২২ হাজার টাকায়, ইউনিলিভার কনজ্যুমারের ৫৮ হাজার ৬০০টি শেয়ার ১৬ কোটি ৯৯ লাখ ৪০ হাজার টাকায়, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ১৬ কোটি ৭১ লাখ ৩২ হাজার টাকায়, সি পার্ল রিসোর্টের ৫ কোটি ৮৭ লাখ ৬০ হাজার টাকার, রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ৫ কোটি ৭৬ লাখ ৩০ হোজার টাকা, স্ট্যান্ডার্ড ব্যাংকের ৩ কোটি ১৩ লাখ ২১ হাজার টাকা, রিলায়ান্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অব রিলায়ান্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ডের ২ কোটি ৬৫ লাখ ৬৩ হাজার টাকা এবং ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ডের ২ কোটি ৬৪ লাখ ৫৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অন্য দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২১.৭৮ পয়েন্ট। এ ছাড়া সিএসই-৩০ সূচক ৬.৫৪ পয়েন্ট এবং সিএসসিএক্স ১২.১১ পয়েন্ট হারিয়েছে। লেনদেনে অংশ নেয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৬টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হওয়া পাঁচ কোটি ৪৭ লাখ ৮৯ হাজার ৪১৪টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড হাতবদল হয়েছে ৬২৪ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৮২৯ টাকায়। বৃহস্পতিবার লেনদেন হয় ১১৫ কোটি ৯২ লাখ টাকার।
প্রাতিষ্ঠানিক বিশ্লেষক রয়্যাল ক্যাপিটাল বলছে, কোনো পরিবর্তন আসেনি চূড়ান্ত বাজেটে। অর্থবছরের শেষ দিনে এসে বাজার পড়ল। টানা তিন দিনে সূচক ১৩৫ পয়েন্ট বৃদ্ধির পর আজ ২৭ পয়েন্ট সংশোধন হয়েছে। এর আগে বাজার ১৭৭ পয়েন্ট বাড়ার পর ২৭ পয়েন্টেরই সংশোধন দেখেছিল। তবে বিগত দিনের তুলনায় লেনদেন ৭ কোটি টাকা বৃদ্ধি পেয়ে দিন শেষে দাঁড়িয়েছে ৭১৩ কোটি টাকা। যেখানে ব্লক মার্কেটে হয়েছে প্রায় ৪২ শতাংশ বা ২৯৭ কোটি টাকা। ঢাকার শেয়ার বাজারের প্রধান সূচক (ডিএসইএক্স) নি¤œমুখী ছিল এবং মূলধন গত দিনের তুলনায় ০.০৭ শতাংশ হ্রাস পেয়েছে। যেখানে ভলিউম ১৮ শতাংশ কমেছে এবং টার্নওভার ১ শতাংশ বেড়েছে। ১৯টি সেক্টরের মধ্যে ছয়টি সেক্টরের বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে এবং ১৩টি সেক্টরের বাজার মূলধন হ্রাস পেয়েছে। ফ্লোর প্রাইসে ছয়টি শেয়ার লেনদেন হয়েছে। ব্লক মার্কেটে ২৯৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা মোট লেনদেনের ৪১.৬৩ শতাংশ। এসএমই বাজার সূচক (ডিএসএমইএক্স) ৯৩ পয়েন্ট বেড়ে ১৪৫৩.৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে এবং লেনদেন হয়েছে ৭৫ কোটি টাকা, যা গত দিনের তুলনায় ৮৭ শতাংশ কম।


আরো সংবাদ



premium cement