০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

ঘুরে দাঁড়ালেও পুঁজিবাজারে মিশ্র সূচক : বেড়েছে বেচাকেনা

ছয় কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৬২ কোটি ৮২ লাখ টাকারও বেশি
-

মিশ্র সূচকে ইতিবাচক পথে থাকলেও ৩৭ শতাংশের বেশি কোম্পানির শেয়ার দর হারিয়েছে। এক দিন পর জাতীয় বাজেটে পুঁজিবাজার নিয়ে কী ঘোষণা আসছে এসবই এখন বাজারে বিনিয়োগকারীর মন মগজে। দুই বাজারের মধ্যে ডিএসইর দু’টি সূচক ইতিবাচক বৃদ্ধি ঘটলেও একটি নেতিবাচক এবং সিএসইর সবগুলোই পয়েন্ট হারিয়েছে। তবে গতকাল ঢাকায় লেনদেন বেড়েছে ২০২ কোটি টাকার বেশি।
লেনদেনের তথ্য পর্যালোচনায় জানা গেছে, লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেনের শুরুতেই ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে লেনদেনের একপর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৩২ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু লেনদেনের শেষ দিকে বিক্রির চাপ বাড়ায় বেশ কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখিতাও কমেছে।
ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১.৮৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৭.৫২ পয়েন্টে অবস্থান করছে। শরিয়াহ সূচক ৪.৫২ পয়েন্ট বেড়ে এক হাজার ১৪২.৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৪৩ পয়েন্ট কমে এক হাজার ৮৫২.৫৬ পয়েন্টে অবস্থান করছে। ২১ কোটি ৬১ লাখ ৯৪ হাজার ৮৭৭টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড ডিএসইতে মোট ৫৯৩ কোটি তিন লাখ ৩০ হাজার টাকায় লেনদেন হয়েছে; যা সোমবারের চেয়ে ২০২ কোটি টাকা বেশি। ওই দিন ডিএসইতে ৩৯১ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।
ডিএসইতে ৩৯৭টি কোম্পানি লেনদেনে অংশ নিলেও দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৪৭টি এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৯টির। লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- মেঘনা পেট্রোলিয়াম, স্টান্ডার্ড ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, রূপালী লাইফ, ইউনিলিভার, ফরচুন সু, ইজেনারেশন, ফার ইস্ট নিটিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও অরিয়ন ইনফিউশন।
গতকাল ডিএসইর ব্লক মার্কেটে ২৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছিল। এসব কোম্পানির ৪৯ লাখ ৪৩ হাজার ৩৭৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড মোট ৬৮ কোটি ১৩ লাখ ৮৪ হাজার টাকায় বেচাকেনা হয়েছে। সবচেয়ে বেশি লেনদেন হতে দেখা গেছে ছয় কোম্পানির। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, ডিবিএইচ ফাইন্যান্স এবং যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। আজ এই ছয় কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ৬২ কোটি ৮২ লাখ টাকারও বেশি।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্সের। কোম্পানিটির ২১ লাখ ৮৭ হাজার ৬৫৪টি শেয়ার বেচাকেনা হয়েছে মোটি ৩৭ কোটি ৩৭ লাখ ৯৭ হাজার টাকায়। আর স্কয়ার ফার্মার আট লাখ ৭৭ হাজার ৩৩১টি শেয়ার লেনদেনে হয়েছে ১৮ কোটি ৯২ লাখ ৪৩ হাজার টাকায়।
আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৭০.৯৪ পয়েন্টে। এ ছাড়া সিএসসিএক্স ১৬.৯১ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক ৫.৮৬ পয়েন্ট। এক কোটি ২৫ লাখ ২২ হাজার ৯৯১টি শেয়ার ও স্টক সিএসইতে হাতবদল হয়েছে মোট ৯৩ কোটি ৭৫ লাখ ৬১ হাজার ৯০১ টাকায়; যা আগের দিনের চেয়ে ১৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৮ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ৮৭টি এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির।


আরো সংবাদ



premium cement