০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

বিনিয়োগকারীরা বাজেটের অপেক্ষায় বিপরীতমুখী চিত্র ২ পুঁজিবাজারের

মূলধন আরো ২ হাজার ৮০৩ কোটি টাকা কমেছে
-

দেশের পুঁজিবাজার স্থিতিশীল না হওয়ায় আগামী জাতীয় বাজেটের অপেক্ষায় বিনিয়োগকারীরা। বাজেটে কী ধরনের ঘোষণা আসে সেদিকে তাকিয়ে আছে। পতন কিছুটা কমলেও স্থিতিশীল হচ্ছে না পুঁজিবাজার। তবে চট্টগ্রাম স্টক মার্কেটে গতকাল সবগুলো মূল্যসূচক থেকে পয়েন্ট ঝরে গেছে। ঢাকা স্টকে প্রধানসহ দুটি সূচক ইতিবাচক পথে। সার্বিকভাবে বাজারমূলধন থেকে গতকালও দুই হাজার ৮০৩ কোটি টাকা তারল্য বেরিয়ে গেছে। বিগত তিন থেকে চার মাস ধরে যেসব শেয়ারের মূল্য পতন হয়েছে গতকাল বিনিয়োগকারীরা সেসব শেয়ারের দিকে তাদের ক্রয়প্রবণতা দেখিয়েছেন।
দুই বাজারের লেনদেনের তথ্য পর্যালোচনায় দেখা যায়, আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে গেইন ট্যাক্স আরোপকে কেন্দ্র করে নানা রকম নেতিবাচক প্রচারণা। যার ফলে গত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে এসে ঠেকেছে দেশের পুঁজিবাজারের পরিস্থিতি। বাজারমূল্য পরিবর্তনের ভিত্তিতে গতকাল লেনদেনে অংশ নেয়া ৩৯২টি কোম্পানির মধ্যে ১৮১টির দর বৃদ্ধি ও ১৫৭টির দর কমেছে। অপরিবর্তিত ছিল ৫৪টির দর। ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ২৩৫.৬৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহসূচক ১.০৫ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩৮.৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫৬.৯৯ পয়েন্টে। ডিএসইতে ১৩ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার ৫০৬টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ড হাতবদল হয়েছে ৩৯১ কোটি ৫৪ লাখ ৯৬ হাজার টাকা বাজারমূল্যে। রোববার লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৪৯ লাখ ৪৮ হাজার টাকার। গতকালও বাজার মূলধন থেকে ০.২৮ শতাংশ বা ২ হাজার ৮০৩ কোটি টাকা বের হয়ে গেছে।
এদিকে, ডিএসইর ব্লক মার্কেটে ৫৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৩৯ লাখ ৪৯ হাজার ৩৭২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে ২১ কোটি ৫ লাখ ১২ হাজার টাকায়। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে পাঁচ কোম্পানির। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, বিচ হ্যাচারি, আলহাজ টেক্সটাইল, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। এই পাঁচ কোম্পানির মোট শেয়ার লেনদেন হয়েছে ১১ কোটি ৯১ লাখ টাকারও বেশি। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ৩ কোটি ৩২ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিচ হ্যাচারির শেয়ার লেনদেনে হয়েছে ৩ কোটি ১৪ লাখ ৪৮ হাজার টাকার।
অপর দিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) সবগুলো সূচকই গতকাল পতনের স্রোতে ছিল। সিএএসপিআই ১৯.৩০ পয়েন্ট, সিএসসিএক্স ১০.৮৩ পয়েন্ট এবং সিএসই-৩০ সূচক কমেছে ১৯.৭২ পয়েন্ট। সিএএসপিআই পয়েন্ট হারিয়ে এখন ১৫ হাজার পয়েন্টের সীমানায়। ৯৬ লাখ ৬৮ হাজার ৪০২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৭৮ কোটি ১৩ লাখ ৩৯ হাজার ২৭৯ টাকা বাজারমূল্যে। রোববার লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৩১ লাখ ৯০ হাজার টাকায়। সিএসইতে ২২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১২৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯টি প্রতিষ্ঠানের।
প্রাতিষ্ঠানিক বিশ্লেষক রয়েল ক্যাপিটালের বিশ্লেষণ হলো, জাতীয় বাজেটের অপেক্ষায় বিনিয়োগকারীরা। শেয়ারবাজারের প্রধান সূচক (ডিএসইএক্স), এক কার্যদিবস পর গতকাল কিছুটা ইতিবাচক ধারায় শেষ হয়েছে। সূচক ৫২শ’ পয়েন্টের উপরে অবস্থান করলেও এর পরবর্তী গতিবিধি আসন্ন বাজেটের উপর অনেকটা নির্ভর করছে। বিগত তিন থেকে চার মাস ধরে যেসব শেয়ারের মূল্যপতন হয়েছে গতকাল বিনিয়োগকারীরা সেসব শেয়ারের দিকে তাদের ক্রয় প্রবণতা দেখিয়েছেন। গতকাল বাজারে বেশির ভাগ মৌলভিত্তিক শেয়ারের দর অপরিবর্তিত ছিল। সেই সাথে, লেনদেনের পরিমাণ রোববারের তুলনায় ১২ শতাংশ বা ৪২ কোটি টাকা বেড়ে ৩৯২ কোটি টাকায় দাঁড়িয়েছে।
মূলধন গত দিনের তুলনায় ০.২৮ শতাংশ হ্রাস পেয়েছে। যেখানে, ভলিউম ১৩ শতাংশ এবং টার্নওভার ১২ শতাংশ বেড়েছে। ১৯টি সেক্টরের মধ্যে মাত্র ৮টি সেক্টরের বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে এবং ১১টি সেক্টরের বাজার মূলধন হ্রাস পেয়েছে।


আরো সংবাদ



premium cement