০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

সুহানা রহমান আন্তর্জাতিক শিশুশান্তি পুরস্কারের জন্য মনোনীত

-

নেদারল্যান্ডসের আমস্টারডামে অবস্থিত শিশুদের সহায়তা এবং অ্যাডভোকেসি সংস্থা কিডস্ রাইট ফাউন্ডেশন প্রতি বছর আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারী শিশুদের কাজের মান বিচার করে পুরস্কারের জন্য মনোনয়ন প্রদান করে। ২০২৪ সালে এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন কুমিল্লার মেয়ে সুহানা রহমান সুকন্যা। সে ঢাকার বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি ভার্সনের দশম শ্রেণীর ছাত্রী।

“LetÕs break the silence around mental health and suicide. Together, we can create a world where every teenager feels heard, supported, and valued” -এই উপপাদ্যকে সামনে রেখে সুহানা শিশু, কিশোর-কিশোরীদের প্রতি সহানুভূতিশীল ও দায়িত্ববোধ থেকে তাদের অনাকাক্সিক্ষত আত্মহনন রোধ ও সমাজের স্বাভাবিক পরিবেশ বেড়ে উঠার জন্য খেলাধুলা, পারস্পরিক যোগাযোগ, স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি, মতবিনিময় ও সামাজিক যোগাযোগের মাধ্যমে শিশুদের মানসিক শক্তি বৃদ্ধির চেষ্টা করে যাচ্ছে। তারই প্রতিফলন হিসেবে সে এই পুরস্কারের জন্য কুমিল্লার একমাত্র মেয়ে সদস্য হিসেবে মনোনীত হয়েছে। এই পুরস্কারের জন্য সারা বিশ্ব থেকে মনোনীত ১০০ জন কিশোর-কিশোরীর মধ্যে সে শীর্ষস্থানে রয়েছে। সুহানা ছাড়াও এই তালিকায় বাংলাদেশের আরো ১২ জন কিশোর-কিশোরী রয়েছে।

সুহানা একজন স্বেচ্ছাসেবী হিসেবে ঞধষশ ঐড়ঢ়ব ঝঁঢ়ঢ়ড়ৎঃ ঈবহঃবৎ এর তথ্য-উপাত্তের মাধ্যমে কিশোর-কিশোরীদের দিকনির্দেশনা প্রদান করে থাকে। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগের মাধ্যমে পাঁচ হাজারের অধিক কিশোর-কিশোরীর মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং সরাসরি ২০০ এর অধিক কিশোর-কিশোরীর সাথে সম্পর্কিত হয়ে বিভিন্ন ওয়ার্কসপ ও সেমিনারের মাধ্যমে এই কাজ করে যাচ্ছে। ৫০০ এর অধিক কিশোর-কিশোরী সরাসরি এই কর্মকাণ্ডে উপকৃত হচ্ছেন।
সুহানা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কেন্দ্রীয় ছাপাখানা দফতরের সিনিয়র স্টোর অফিসার মুহাম্মদ শোয়েবুর রহমান ও খালেদা সুলতানার বড় মেয়ে। তার এক ভাই ও এক বোন। সে সবার দোয়াপ্রার্থী। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement