০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

জনপ্রশাসন সংস্কার কমিটিতে সব ক্যাডার অন্তর্ভুক্তির দাবি

-

জনপ্রশাসন সংস্কার কমিটি পুনর্গঠন ও সকল ক্যাডারের প্রতিনিধিত্ব নিশ্চিত করে নতুন কমিটি গঠনের দাবি করেছে আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদ। এ উপলক্ষে গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে, ‘জনপ্রশাসন সংস্কার কমিটিতে আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদের মাধ্যমে সকল ক্যাডারের প্রতিনিধি অন্তর্ভুক্তি’ দাবি করে পরিষদ আরো বলেছে, সিভিল সার্ভিসের বাইরে জনপ্রশাসন বিষয়ে একজন বিশেষজ্ঞকে কমিশনের চেয়ারম্যান নিযুক্ত করতে হবে।
সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন তথ্য বেতার ক্যাডারের কর্মকর্তা মো: মনিরুজ্জামান। সভায় তথ্য ক্যাডারের মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান, গণপূর্ত ক্যাডারের মো: হাফিজুর রহমান, কৃষি ক্যাডারের মো: আরিফ হোসেন, শিক্ষা ক্যাডারের ড. মো: মফিজুর রহমান, পশুসম্পদ ক্যাডারের শাহাদাত হোসেনসহ ২৫ ক্যাডারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, জনপ্রশাসন সংস্কার কমিশন যে আট সদস্যের কমিটি গঠন করেছে, সেখানে ২৫টি ক্যাডারের কোনো সদস্য নেই; বরং কমিশন প্রধানসহ ছয়জন সদস্য একটি ক্যাডারের, যারা সিভিল প্রশাসনের বৈষম্য সৃষ্টিকারী। বিগত ১৫ বছরে যারা জনপ্রশাসনে থেকে ভোটারবিহীন নির্বাচনে সহযোগিতা করেছেন, যারা নিজস্ব স্বার্থে এদেশের জনসেবা ব্যবস্থা সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছেন তাদেরকেই কমিশনের সদস্য করা হয়েছে। সময় এসেছে এসব চিন্তা করার এবং ভ্রান্তনীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবার। বক্তারা বলেন, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদ দেশের ২৬টি ক্যাডারের মধ্যে ২৫টি ক্যাডারের প্রতিনিধিত্ব করে। প্রায় ৬০ হাজার কর্মকর্তার মধ্যে ২৫টি ক্যাডারে প্রায় ৫৩ হাজার কর্মকর্তা চাকরি করেন। দেশের উন্নয়ন, অগ্রগতি, জনসেবা এ ২৫টি ক্যাডারের মাধ্যমে সম্পন্ন হয়। ২৫টি ক্যাডারকে পাশ কাটিয়ে শুধু একটি ক্যাডারের প্রতিনিধি দিয়ে জনপ্রশাসন সংস্কার সম্ভব নয়। একটি আধুনিক, গতিশীল সেবা ব্যবস্থাপনা চালু করতে আন্তঃক্যাডারের মতামত গ্রহণের জন্য এবং নীতি নির্ধারণী প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণের সুযোগ দেয়ার অনুরোধ করেন আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদ।

 


আরো সংবাদ



premium cement