০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ঝুট ব্যবসাকে ঘিরে বিশৃঙ্খলা নারায়ণগঞ্জ গার্মেন্ট সেক্টরে

-

বকেয়া বেতনভাতার দাবিই শুধু নয়, ঝুট ব্যবসাকে ঘিরে বিশৃঙ্খলা দেখা দিয়েছে নারায়ণগঞ্জ গার্মেন্ট সেক্টরে। ফ্যাসিবাদী হাসিনা সরকারের পতনের পর জেলায় এ সেক্টরের বিভিন্ন খাত দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে একাধিক গ্রুপ। ঝুট নিয়ে গার্মেন্ট সেক্টরের অশান্তির কথা স্বরাষ্ট্র উপদেষ্টাকে জানিয়েছেন বিকেএমইএ সভাপতি মোহাম্মদ হাতেম। এ ছাড়া নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতিও সম্প্রতি গার্মেন্টের ঝুট নিয়ে বিশৃঙ্খলার কথা বলেছেন। ক্ষমতার প্রভাব দেখিয়ে বৈধ ব্যবসায়ীদের মালামাল লুটপাটের অভিযোগ থানায় পর্যন্ত গড়িয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, গার্মেন্টের ওয়েস্টেজ মালামাল নিয়ে সাম্প্রতিক সময়ে বেশি ঝামেলা হয়েছে আদমজী ইপিডেজ এলাকায়। সেখানে কোনো ব্যবসায়ীর কেনা মালামাল বের হওয়ার পরপরই আরেকটি গ্রুপ তা ছিনতাই করে নিয়ে যাচ্ছে। এতে করে দেখা দিয়েছে অশান্তি।
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেড এলাকা থেকে ১৪টি ট্রাক ভর্তি গার্মেন্ট মালামাল লুটের ঘটনাও ঘটেছে। এ ঘটনায় গত ২ অক্টোবর রাতে সিদ্ধিরগঞ্জ থানায় অভিযোগ করেছেন মহানগর মহিলা দলের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর আয়েশা আক্তার দিনা।
অভিযোগে বলা হয়, নিয়ম মেনে আদমজী ইপিজেডের উর্মি গার্মেন্টের সাথে ব্যবসায়ীক চুক্তি করেন তিনি ও তার ব্যবাসয়িক পার্টনার শাহেদ আহমেদ এবং রহমান বাবু । গত ২৯ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় ১৪টি ট্রাকে ওয়েস্টেজ ও গার্বেজ মালামাল বের করা হয়। এ সময় বাইরে অজ্ঞাত দুর্বৃত্তরা ট্রাকগুলো ছিনতাই করে অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরে থানার জালকুঁড়ি থেকে কিছু মালামাল উদ্ধার হলেও ৯০ বস্তা এখনো সন্ধান মেলেনি।
দিনা অভিযোগ করেন, খোঁজ নিয়ে জানতে পারি যারা আমাদের মালামাল লুট করেছিল তাদের বেশির ভাগই কৃষক দলের রাজনীতির সাথে জড়িত।

শাহেদ ও বাবু জানান, মালামাল লুটের পেছনে কৃষক দলের নামধারী মাহাবুব, কাওছার, আমান, শামীম ঢালী, সেন্টু, দুলাল, তৈয়্যব, আকাশ প্রধান, জাকির ও রাসেলকে আমরা শনাক্ত করতে পেরেছি।
জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক মোহাম্মদ কায়সার রিফাত জানান, ঘটনার সাথে আমার বা আমার দলের কারো সম্পৃক্ততা নেই। অভিযোগগুলো ভিত্তিহীন। যেদিন এ ঘটনা ঘটেছে, সেদিন আমি ঢাকায় একটি কর্মসূচিতে ছিলাম।
সিদ্ধিরগঞ্জ থানার ওসি আল মামুন জানান, ঘটনাটি জেনেছি। তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এর আগে গত ১৫ আগস্ট সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের এক ব্যবসায়ীর কয়েক লাখ টাকার মালামাল রক্ষা পেয়েছে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের হস্তক্ষেপে। একটি চিহ্নিত সন্ত্রাসী গ্রুপ১৩ ট্রাকভর্তি মালামাল লুটপাটের জন্য আটকে দেয়। খবর পেয়ে শিক্ষার্থীরা ঘটনাস্থলে পৌঁছে ট্রাকগুলো থানায় নিয়ে যায় এবং কাগজপত্র যাচাই-বাছাই করে প্রকৃত মালিককে মালগুলো বুঝিয়ে দিতে বলে।
এ দিকে সম্প্রতি স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব:) মো: জাহাঙ্গীর আলম চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন বিকেএমইএ নেতারা। এ সময় ঝুট ব্যবসাকে কেন্দ্র করে এ খাতে চরম বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে বলে স্বরাষ্ট্র উপদেষ্টাকে জানান বিকেএমইএ সভাপতি।
তিনি বলেন, রাজনৈতিক পট পরিবর্তনের কারণে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী কারখানা থেকে ঝুট নেয়ার অপচেষ্টা চালাচ্ছে। এ সমস্যা থেকে উত্তরণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দিষ্ট কন্ট্যাক্ট পারসন এবং হটলাইন তৈরির জন্য উপদেষ্টাকে অনুরোধ করেছি। এতে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হওয়া মাত্রই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবগত করা ও সহযোগিতা পাওয়া সহজ হবে।
নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুজ্জামান বলেন, রাজনৈতিক বক্তব্য শেষ করেই মঞ্চ থেকে নেমেই ফোন করে বলেন, ভাই ঝুটটা দিলেন না- এমন শত শত ফোন আমি পেয়েছি। কেন্দ্র থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলছেন, কোনোভাবেই চাঁদাবাজি করা যাবে না, দখল করা যাবে না। তারা বহু চেষ্টা করছেন। আমরা ব্যবসায়ীরা ঝামেলামুক্ত ব্যবসার পরিবেশ চাই।

 

 


আরো সংবাদ



premium cement