২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মুনাফা তুলে নেয়ার প্রবণতায় পুঁজিবাজারে বিক্রির চাপে মন্দা

-

- ৬৬ শতাংশ বিক্রির চাপের বিপরীতে কেনার চাপ ৩৪ শতাংশ
- মূলধন ০.৩১ শতাংশ কমলেও লেনদেন টাকায় বেড়েছে

বিনিয়োগের মুনাফা তুলে নেয়ার প্রবণতায় বিক্রির চাপ বেড়েছে আবার। ফলে দিনশেষে পতনের কবলে ছিল পুঁজিবাজার। বিগত দু’দিনের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রেখে বাজার সূচক লেনদেনের প্রায় পুরোটা সময়ই ইতিবাচক ছিল। কিন্তু বেলা ২টার দিকে বিক্রির চাপ বেশি বেড়ে যাওয়ায় সূচক ১০ পয়েন্ট ঋণাত্মক হলেও ক্লোজিং প্রাইজের ভিত্তিতে দিনশেষে সূচক কমেছে ০.২৯ পয়েন্ট। বিক্রির চাপ ৬৬ শতাংশের বিপরীতে কেনার আগ্রহ ছিল মাত্র ৩৪ শতাংশ।

লেনদেনের তথ্য থেকে বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর লেনদেন শুরুর দুই ঘণ্টায় অর্থাৎ দুপুর ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক বা ‘ডিএসইএক্স’ ৫০ দশমিক শূন্য ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে পাঁচ হাজার ৭৮৫ পয়েন্টে। আর শরিয়াহ সূচক বা ‘ডিএসইএস’ ১৪ দশমিক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ২৭১ পয়েন্টে এবং ‘ডিএস-৩০’ সূচক ১২ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ১১৮ পয়েন্টে। ওই সময়ে ডিএসইতে মোট ৩০৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিন শেষে ডিএসইএক্স ০.২৯ পয়েন্ট হারায় এবং ডিএসই-৩০ সূচক ১১.৬৩ পয়েন্ট হারায়। তবে শরিয়াহ সূচক ৫.৬৬ পয়েন্ট ফিরে পায়। বাজারমূল্য পরিবর্তনের ভিত্তিতে লেনদেনে অংশ নেয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৯টির ও ২৩৩টির দর হ্রাস পেয়েছে এবং অপরিবর্তিত ছিল ৫৮টি। ডিএসইতে গতকাল বিশ কোটি ৩৮ লাখ আট হাজার ২১১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদল হয়েছে মোট ৬৭৫ কোটি ৭৩ লাখ ১৮ হাজার টাকা বাজারমূল্যে, যা বৃহস্পতিবারের তুলনায় ৮১ কোটি টাকা বেশি। বাজারমূলধন ০.৩১ শতাংশ কমে এখন ছয় লাখ ৯৩ হাজার ৩৮৪ কোটি ৬৬ লাখ টাকায় দাঁড়িয়েছে।

এদিকে, ডিএসইর ব্লক মার্কেটে গতকাল ৩৩টি কোম্পানির এক কোটি দুই লাখ ৪৭ হাজার ২৩০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড হাতবদলে এসেছে মোট ৪৯ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকা। এর মধ্যে পাঁচ কোম্পানির সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এই পাঁচ প্রতিষ্ঠানের মোট শেয়ার লেনদেন হয়েছে ৩৭ কোটি ১৫ লাখ টাকারও বেশি। আর কোম্পানিগুলো হলো, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, অগ্নি সিস্টেমস, বিচ হ্যাচারি এবং ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজের। কোম্পানিটির তেরো লাখ ৭৫ হাজার ৮৮৮টি শেয়ার বেচাকেনা হয়েছে মোট ১১ কোটি ৮৯ লাখ ৯২ হাজার টাকায়। আর লাভেলো আইসক্রিমের বারো লাখ ৮৬ হাজার ৮৭৯টি শেয়ার হাতবদল হয়েছে মোট ১০ কোটি ৪৪ লাখ ২২ হাজার টাকায়। ছয় কোটি ৯৩ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন করে অগ্নি সিস্টেমস। অন্য কোম্পানিগুলোর মধ্যে- বিচ হ্যাচারির চার কোটি ৭৫ লাখ ৬১ হাজার টাকার এবং ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের তিন কোটি ১২ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টকে গতকাল দু’টি সূচক থেকে পয়েন্ট হারিয়েছে এবং একটি সূচক সামান্য পয়েন্ট পেয়েছে। সিএসই-৩০ সূচক ৫৪.২৬ পয়েন্ট এবং সিএএসপিআই ৩.০২ পয়েন্ট হারিয়েছে। আর সিএসসিএক্স ২.৪ পয়েন্ট ফিরে পেয়েছে। লেনদেনে অংশ নেয়া ২২৭টি কোম্পানির মধ্যে দর বৃদ্ধিতে ৯৫টি, দর পতনে ১০৬টি এবং দর অপরিবর্তিত হলো ২৬টি কোম্পানির। আটত্রিশ লাখ ৩৩ হাজার ৩৮৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে মোট ১৭ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ৮৮৭ টাকা বাজারমূল্যে। আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে।
রয়্যাল ক্যাপিটাল বলছে, ঢাকার শেয়ারবাজারের প্রধান সূচক (ডিএসইএক্স) নিম্নমুখী ছিল গতকাল। মূলধন গত দিনের তুলনায় ০.৩১ শতাংশ কমেছে। যেখানে ভলিউম ২৯ শতাংশ এবং টার্নওভার ১৪ শতাংশ বেড়েছে। ১৯টি সেক্টরের মধ্যে চারটি সেক্টরের বাজারমূলধন বৃদ্ধি পেয়েছে। ১৫টি সেক্টরের বাজারমূলধন কমেছে। ফ্লোর প্রাইসে একটি শেয়ার লেনদেন হয়েছে। ব্লক মার্কেটে ৪৯.২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ৭.৩ শতাংশ। এসএমই বাজার সূচক (ডিএসএমইএক্স) ২.৭২ পয়েন্ট বেড়ে এক হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি টাকা, যা গত দিনের তুলনায় ৪৭ শতাংশ বেশি। লেনদেনের প্রায় শেষ সময়ে সূচক নেতিবাচক হয়েছে।

শেয়ার কিনবেন ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালক : এদিকে, পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের একজন পরিচালক শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। ওই কোম্পানির পরিচালক মিস শাহানা হানিফ কোম্পানিটির সাত লাখ ৮৬ হাজার ৭২৬টি শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। মিস শাহানা আগামী ৩১ অক্টোবরের মধ্যে ডিএসইর পাবলিক ও ব্লক মার্কেটে ঘোষণাকৃত শেয়ার ক্রয় সম্পন্ন করবেন।
বন্ধ হচ্ছে কাশেম ইন্ডাস্ট্রিজের ৩ কোম্পানির সেবা : চুক্তির মেয়াদ শেষ হওয়ায় বন্ধ হয়ে যাচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত কাশেম ইন্ডাস্ট্রিজের মালিকানাধীন তিন কোম্পানির সেবা। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে। কোম্পানিগুলো হচ্ছে- কাশেম ল্যাম্পস লিমিটেড, কাশেম ফুড প্রডাক্টস লিমিটেড ও সানলাইট ট্রেডিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। জানা গেছে, আগামী ১ অক্টোবর কোম্পানিগুলো সাথে চুক্তি শেষ হচ্ছে। ফলে আগামী অক্টোবর মাস থেকে কোম্পানিগুলোর সব সেবা বন্ধ হয়ে যাবে। উল্লিখিত কোম্পানিগুলোর চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় পরিষেবা থেকে আয়, কোম্পানির বিক্রয় এবং বিতরণ উভয় কমবে বলে জানিয়েছে কোম্পানিটি।

উৎপাদনে ফিরছে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ : পুঁজিবাজারের তালিকাভুক্ত এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উৎপাদন ১৪ দিন বন্ধ থাকার পর ফের শুরু হয়েছে। গত শনিবার থেকে কোম্পানিটির কারখানায় উৎপাদনকার্যক্রম শুরু হয় বলে ডিএসই সূত্রে জানা গেছে। এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদের সিদ্ধান্তে গত ৭ সেপ্টেম্বর কারখানার উৎপাদন বন্ধ করে দেয়া হয়। গত ২৫ জুন বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এসকে ট্রিমসের ব্যাংক হিসাব ফ্রিজ করে। এরপরে রফতানিমুখী, কর্মী ও বিনিয়োগকারীদের স্বার্থের কথা বলে অনুরোধ করলে ১০ জুলাই বাংলাদেশ ব্যাংক ফ্রিজ তুলে নেয়। তবে ১১ জুলাই দুদকের সুপারিশে মেট্রোপলিটন জাজ ও বিএফআইইউ ৯টি ব্যাংক হিসাব ফ্রিজ করে। যে আদেশের ওপর ১৮ সেপ্টেম্বর স্থগিতাদেশ দিয়েছেন উচ্চ আদালত, যা ২০ অক্টোবর পর্যন্ত কার্যকর ছিল। তবে কোম্পানিটি ৭ জুলাই তাদের উৎপাদন বন্ধ করে দেয়। ব্যাংক হিসাব ফ্রিজ সংক্রান্ত জটিলতা কেটে যাওয়ায় ২১ সেপ্টেম্বর থেকে কোম্পানিটির উৎপাদনকার্যক্রম আবার শুরু হয়।


আরো সংবাদ



premium cement
লক্ষ্মীপুরে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যার অভিযোগ বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ ১০ জনের আর্সেনালকে হারাতে পারল না ম্যাঞ্চেস্টার সিটি স্বস্তির জয়ে মান বাঁচালো দক্ষিণ আফ্রিকা কলকাতায় ‘সেমিকন্ডাক্টর কারখানা’ প্রতিষ্ঠা করবে যুক্তরাষ্ট্র! কেজরিওয়ালকে আবার দিল্লির মুখ্যমন্ত্রী করতে হবে : অতীশি দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যে আতঙ্কে দিন কাটাচ্ছেন হেশিয়ানরা বিআইআইএফের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু কোয়াড জোটের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান ঐক্যবদ্ধভাবে নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয় ১২ দলীয় জোটের

সকল