২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে খাদ্য রফতানির ক্ষেত্রে সতর্কতাবিষয়ক মতবিনিময়

-

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সভাকক্ষে সম্প্রতি ‘ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশী খাদ্য রফতানির ক্ষেত্রে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ ও করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মো: আনোয়ার হোসেন। সভায় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান/দফতর/অ্যাসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ এবং রফতানিকারকরা উপস্থিত ছিলেন।
সভায় শুরুতে ব্যুরোর পণ্য বিভাগের পরিচালক মো: শাহ্থজালাল অবহিত করেন যে, সম্প্রতি ‘ইউরোপিয়ান ফুড সেফটি অথোরিটি’ কর্তৃক ভারতের প্রায় পাঁচ শ’ রফতানিকৃত খাদ্যপণ্যে ইথিলিন অক্সাইড, কারসিনোজেনিকের মতো ক্যান্সার সৃষ্টিকারী বিষাক্ত রাসায়নিক পদার্থের উপস্থিতি শনাক্ত হয়েছে বিধায় ওই দেশ হতে খাদ্য ও মসলা আমদানি স্থগিত করা হয়েছে মর্মে প্যারিসের বাংলাদেশ দূতাবাস হতে জানানো হয়েছে। এ ধরনের সিদ্ধান্ত ইউরোপের বাজারে খাদ্যপণ্য রফতানির ক্ষেত্রে বাংলাদেশী রফতানিকারদের জন্য একটি আগাম সতর্কবার্তা। আমাদের পার্শ্ববর্তী দেশের খাদ্যে এমন ক্ষতিকারক রাসায়নিক পদার্থ প্রাপ্তি একদিকে বাংলাদেশের জন্য যেমন অশনিসঙ্কেত তেমনি অন্যদিকে দেশের সামগ্রিক রফতানি বৃদ্ধিতে ইতবাচক প্রভাব ফেলতে পারে। তিনি আরো জানান, এই মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে নিজেদের সুবিধাজনক অবস্থানের জন্য দেশের সরকারি ও বেসরকারি সংস্থা এবং রফতানিকারকদের সমবেত প্রচেষ্টা জরুরি।
সভায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে খাদ্য রফতানির বর্তমান অবস্থা, নিরাপদ খাদ্য সম্পর্কিত শর্তাবলি ও বিপণন মান নিশ্চিতকরণে পদক্ষেপ গ্রহণ, পণ্যের স্বাস্থ্য সনদের আন্তর্জাতিক মান নিশ্চিতকরণ, স্বাস্থ্য সনদ প্রাপ্তিতে জটিলতা ও তা সমাধানের উপায়, রফতানিতে নীতিগত সহায়তা প্রদান, পণ্যে রাসায়নিক পদার্থ ব্যবহারের মাত্রা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ সেবা সহজীকরণ ও বিশ্বব্যাপী বাংলাদেশী খাদ্যপণ্য রফতানি বৃদ্ধিকল্পে প্রাণবন্ত আলোচনা হয়। বিজ্ঞপ্তি।

 

 


আরো সংবাদ



premium cement