২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

২০২৪-২৫ অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার

-

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি, খাতওয়ারি রফতানি পণ্যের আন্তর্জাতিক চাহিদা, রফতানি ও আমদানি গতিবিধি, সরবরাহ চেইন ব্যবস্থাপনা এবং গত অর্থবছরে অর্জিত রফতানি আয় বিবেচনায় নিয়ে নেতৃত্বস্থানীয় চেম্বার, ট্রেড অ্যাসোসিয়েশন এবং রফতানিকারকদের সাথে বিস্তারিত আলোচনা করে চলতি অর্থবছর অর্থাৎ ২০২৪-২৫ অর্থবছরে পণ্যখাতে রফতানির লক্ষ্যমাত্রা ৫০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়। লক্ষ্যমাত্রা অর্জিত হলে বিগত বছরের তুলনায় ১২.৪% প্রবৃদ্ধি অর্জিত হবে। অনুরুপভাবে, অংশীজনদের সাথে আলোচনাক্রমে ১৩.৬% প্রবৃদ্ধি নির্ধারণ করে সেবা খাতের রফতানি লক্ষ্যমাত্রা ৭.৫ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।
অর্থ ও বাণিজ্য উপদেষ্টার সভাপতিত্বে গত ০৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ব্যুরোর পর্ষদ সভায় রফতানি লক্ষ্যমাত্রার বিষয়টি উপস্থাপন করা হলে পর্ষদ কর্তৃক সর্বসম্মতক্রমে ২০২৩-২৪ অর্থবছরে অর্জিত আয়কে ভিত্তি ধরে রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণের সিদ্ধান্ত গৃহীত হয়।
জাতীয় রাজস্ব বোর্ড হতে প্রাপ্ত তথ্যের আলোকে রফতানি উন্নয়ন ব্যুরো কর্তৃক রফতানি সংক্রান্ত সঙ্কলিত উপাত্ত এবং বাংলাদেশ ব্যাংকের রফতানি আয়ের মধ্যে বড় রকমের পার্থক্য পরিলক্ষিত হয়। জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এবং রফতানি উন্নয়ন ব্যুরোর মধ্যে কয়েক দফা আলোচনার পর জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক সংশোধিত তথ্যের ভিত্তিতে বিগত দুই বছরের রফতানির (শিপমেন্ট) তথ্য সংশোধনের সিদ্ধান্ত হয়। এর পরিপ্রেক্ষিতে, উল্লিখিত চারটি সংস্থার ঐকমত্যের ভিত্তিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্দেশনানুযায়ী সিপিসি ব্যবহার করে ইপিবি ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরের রফতানি আয় সংশোধন করে। চিহ্নিত সমস্যাগুলো দূরীভূত করার পর ২০২২-২৩ ও ২০২৩-২৪ অর্থবছরের রফতানি আয়ের পরিমাণ দাঁড়ায় যথাক্রমে ৪৬.৬ বিলিয়ন এবং ৪৪.৫ বিলিয়ন মার্কিন ডলার।
সহায়ক বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি ও আন্তর্জাতিক বাণিজ্যে ভোক্তা চাহিদা বজায় থাকলে, নির্বিঘœ সরবরাহ চেইন, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহ নিশ্চিত করা সম্ভব হলে এবং সময়োপযোগী নীতিগত সহায়তা অব্যাহত রাখাহলে সরকার কর্তৃক নির্ধারিত রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে সব অংশীজন মনে করে। আশা করা যায়, বর্তমান সরকারের গতিশীল নেতৃত্বে এবং সব অংশীজনের সমন্বিত প্রচেষ্টায় রফতানিকারকরা এ লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement