২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
স্কোপাস প্রকাশনা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম ড্যাফোডিল

-

২০২৩ সালে স্কোপাস-ইনডেক্সড গবেষণা প্রকাশনার জন্য দেশের ১৬০টিরও বেশি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করে এবং সামগ্রিকভাবে প্রথম স্থান অধিকার করে বাংলাদেশের একটি নেতৃস্থানীয় গবেষণা প্রতিষ্ঠান হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) তার অবস্থানকে সুসংহত করেছে। গায়েন্টিফিক বাংলাদেশ কর্তৃক প্রকাশিত এই উল্লেখযোগ্য র্যাং কিং, স্কোপাস জার্নাল এবং কনফারেন্সে সূচিকৃত গবেষণা প্রকাশনার সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা অ্যাকাডেমিক উৎকর্ষ এবং প্রভাবশালী গবেষণার প্রতি ডিআইইউ-এর দৃঢ় প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে। গতকাল নয়া দিগন্তকে এ তথ্য জানান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ঊর্ধ্বতন সহকারী পরিচালক (জনসংযোগ) মো: আনোয়ার হাবিব কাজল।
জানা যায়, ডিআইইউ ২০২৩ সালে একটি চিত্তাকর্ষক এক হাজার ১৩৯টি স্কোপাস-সূচিযুক্ত প্রকাশনা অর্জন করেছে, যা বিশ্বব্যাপী অ্যাকাডেমিক বক্তৃতা এবং উদ্ভাবনে বিশ্ববিদ্যালয়ের ক্রমবর্ধমান অবদানকে প্রদর্শন করে। তুলনামূলকভাবে, অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে, ব্র্যাক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি উল্লেখযোগ্য আউটপুট (যথাক্রমে ৬৬৩ এবং ৬১০) প্রদর্শন করেছে, তবে একটি শক্তিশালী গবেষণা সংস্কৃতি গড়ে তোলার ওপর ডিআইইউ-এর ফোকাস এটিকে বাংলাদেশের অ্যাকাডেমিক প্রতিষ্ঠানগুলোর অগ্রভাগে রেখেছে।
এই অর্জনটি একটি গতিশীল গবেষণা পরিবেশ লালন করার জন্য ডিআইইউ-এর কৌশলগত উদ্যোগগুলোকে হাইলাইট করে, যা শুধু বৈজ্ঞানিক এবং অ্যাকাডেমিক অগ্রগতির ওপর দৃষ্টি নিবদ্ধ করে না; বরং সামাজিক চাহিদাগুলোকেও সমাধান করে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা টেকসই উন্নয়ন, প্রযুক্তিগত উদ্ভাবন, সামাজিক সমতা এবং স্বাস্থ্যের উন্নতির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদান রাখতে সহায়ক হয়েছে। আন্তর্জাতিক এবং জাতীয় প্রতিষ্ঠানের সাথে সহযোগিতার মাধ্যমে, ডিআইইউ-এর গবেষণা স্থানীয় সম্প্রদায় এবং বৃহত্তর বৈজ্ঞানিক সম্প্রদায় উভয়ের ওপর স্থায়ী প্রভাব ফেলেছে।
এ র্যাং কিং ডিআইইউ-এর অবস্থানকে চিন্তার নেতা হিসেবে আরো শক্তিশালী করে, জ্ঞান তৈরির ওপর দৃষ্টি নিবদ্ধ করে, যা সমাজকে উপকৃত করে এবং রূপান্তরমূলক পরিবর্তনের দিকে নিয়ে যায়। এই অর্জনটি একটি বিশ্বমানের গবেষণা বিশ্ববিদ্যালয় হওয়ার পথে ডিআইইউ-এর যাত্রায় আরেকটি মাইলফলক চিহ্নিত করে, যা বাংলাদেশ এবং এর বাইরে অ্যাকাডেমিক শ্রেষ্ঠত্বের জন্য নতুন মান স্থাপন করে।


আরো সংবাদ



premium cement