১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভোলার ৪ রুটে লঞ্চ চলাচল বন্ধ, ট্রলারডুবি ৩

ভোলার ৪ রুটে লঞ্চ চলাচল বন্ধ, ট্রলার ডুবি ৩ সাহাদাত শাহিন, ভোলা বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভোলায় ঝড়োবাতাস বইছে। এতে উত্তাল হয়ে উঠেছে নদ-নদী। এর ফলে বৈরী আবহাওয়া বিরাজ করায় দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ভোলার অভ্যন্তরীণ চার রুটে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত সব ধরনের লঞ্চ-সি ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিটিএ। রুটগুলো হলো ইলিশা-মজুচৌধুরীরহাট, হাকিমুদ্দিন-আলেকজেন্ডার, তজুমদ্দিন-মনপুরা ও বেতুয়া-মনপুরা। বিআইডব্লিটিএ উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ চারটি রুট ডেঞ্জার জোনের আওতায় থাকায় লঞ্চ ও সি ট্রাক চলাচল বন্ধ থাকবে। পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। তিনি বলেন, সমুদ্র বন্দরে ৩ নম্বর এবং নৌ বন্দরে ২ নম্বর সঙ্কেত চলছে। এ দিকে টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উপকূলীয় জেলা ভোলার জনজীবন। এতে বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন জেলার নিন্ম আয়ের মানুষ। ভোলা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো: মনির হোসেন জানিয়েছেন, গেল ২৪ ঘণ্টায় ভোলা জেলায় ৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুরো জেলায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। নিন্মচাপের প্রভাবে বিরাজমান এ অবস্থা আরো দুই দিন থাকতে পারে। এদিকে জেলার নদ-নদীগুলো উত্তাল থাকায় নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে ছোট ছোট নৌযানকে। বৃষ্টিপাতে এমন অবস্থা অব্যাহত থাকলে নিচু এলাকায় বন্যার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। অপরদিকে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান, শুক্রবার মধ্যরাত থেকে সোমবার বিকেল পর্যন্ত ভোলার মনপুরা ও চরফ্যাশনে তিনটি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। ট্রলারে থাকা জেলেরা নিরাপদে উদ্ধার হলেও দুর্ঘটনা কবলিত ট্রলারগুলো নিখোঁজ রয়েছে। - ছবি : নয়া দিগন্ত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভোলায় ঝড়োবাতাস বইছে। এতে উত্তাল হয়ে উঠেছে নদ-নদী।

এর ফলে বৈরী আবহাওয়া বিরাজ করায় দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ভোলার অভ্যন্তরীণ চার রুটে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত সব ধরনের লঞ্চ-সি ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিটিএ।

রুটগুলো হলো ইলিশা-মজুচৌধুরীরহাট, হাকিমুদ্দিন-আলেকজেন্ডার, তজুমদ্দিন-মনপুরা ও বেতুয়া-মনপুরা।

বিআইডব্লিটিএ উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ চারটি রুট ডেঞ্জার জোনের আওতায় থাকায় লঞ্চ ও সি ট্রাক চলাচল বন্ধ থাকবে। পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে। তিনি বলেন, সমুদ্র বন্দরে ৩ নম্বর এবং নৌ বন্দরে ২ নম্বর সঙ্কেত চলছে।

এ দিকে টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে উপকূলীয় জেলা ভোলার জনজীবন। এতে বিপাকে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন জেলার নিন্ম আয়ের মানুষ।

ভোলা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক মো: মনির হোসেন জানিয়েছেন, গেল ২৪ ঘণ্টায় ভোলা জেলায় ৫৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পুরো জেলায় ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

নিন্মচাপের প্রভাবে বিরাজমান এ অবস্থা আরো দুই দিন থাকতে পারে।

এদিকে জেলার নদ-নদীগুলো উত্তাল থাকায় নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে ছোট ছোট নৌযানকে।

বৃষ্টিপাতে এমন অবস্থা অব্যাহত থাকলে নিচু এলাকায় বন্যার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

অপরদিকে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব জানান, শুক্রবার মধ্যরাত থেকে সোমবার বিকেল পর্যন্ত ভোলার মনপুরা ও চরফ্যাশনে তিনটি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। ট্রলারে থাকা জেলেরা নিরাপদে উদ্ধার হলেও দুর্ঘটনা কবলিত ট্রলারগুলো নিখোঁজ রয়েছে।


আরো সংবাদ



premium cement

সকল