১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৈরী আবহাওয়ায় বিপাকে উপকূলের জেলেরা

বৈরী আবহাওয়ায় বিপাকে উপকূলের জেলেরা - ছবি : নয়া দিগন্ত

বৈরী আবহাওয়ায় গভীর সমুদ্রে মাছ শিকারে যেতে না পারা এবং আশানুরূপ ইলিশের দেখা না পাওয়ায় বিপাকে পড়েছেন কুয়াকাটাসহ উপকূলীয় এলাকা মৎস্যবন্দর আলিপুর-মহিপুরের জেলেরা।

বৈরী আবহাওয়ার কারণে লোকসানের মুখে সামুদ্রিক মাছ আহরণের সাথে জড়িত এসব জেলে।

পায়রা সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ায় বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে পটুয়াখালী আবহাওয়া অফিস। তাই দক্ষিণ বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগর উত্তাল থাকায় নিরাপদ আশ্রয়ে আলিপুর-মহিপুর মৎস্য বন্দরে ফিরছে মাছ ধরার হাজার হাজার ট্রলার। তাই ট্রলারের শহরে পরিণত হয়েছে শিব বাড়িয়া নদী। বোটগুলো ঘাটে ফিরলেও ইলিশের দেখা মিলেনি।

জেলে সূত্রে জানা যায়, বছরের বেশিরভাগ সময় সরকারি নিষেধাজ্ঞা তারমধ্যে আবার আবহাওয়া খারাপ থাকায় তাদের পেশা বিলীন হয়ে যাচ্ছে। জেলেরা অবরোধ শেষে সাগরে যেতে পারছে না, এরমধ্যে আবার আবহাওয়া খারাপের কারণে ফিরে আসতে হচ্ছে তাদের। কোনো ইলিশের দেখা পায়নি, তৈল এবং বাজারের টাকা লোকসান গুনতে হবে তবে তাদের। প্রতিবেশী দেশগুলোর সাথে মিল রেখে একযোগে অবরোধ এবং জেলেদের সরকারি সুবিধা ও বিকল্প কর্মসংস্থানের দাবি জানান তারা।

উপজেলা মৎস্য কর্মকর্তা অপু শাহ বলেন, গত মৌসুমের তুলনায় এবার বেশি ইলিশ আহরণের সম্ভবনা রয়েছে। তাই আবহাওয়া অনুকূলে এলেই আবারো মাছ শিকারে গভীর সমুদ্রে যাবেন জেলেরা। এদিকে জেলেদের নিরাপত্তায় নানান ধরনের ডিভাইস প্রদানসহ অন্য উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement