১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
নিম্নচাপে উত্তাল সমুদ্র

সাগর থেকে এখনো ফিরে আসেনি ২৫০ জেলেসহ ২৩ ট্রালার

সাগর থেকে এখনো ফিরে আসেনি ২৫০ জেলেসহ ২৩ ট্রালার - প্রতীকী ছবি

সাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে এখনো সাগর থেকে কূলে ফিরে আসতে পারেনি ২৩ ট্রলারসহ প্রায় আড়াই শতাধীক জেলে। তারা কোনো নিরাপদ আশ্রয়ে আছে কিনা এখন পর্যন্ত কোনো তথ্য দিতে পারছে না বরগুনা জেলা মৎস্যজীবি ট্রলার মালিক সমিতি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল ৫টার সময় জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

গোলাম মোস্তফা চৌধুরী নয়া দিগন্তকে বলেন, তিন থেকে চার দিন ধরে সাগরে নিম্নচাপ থাকার কারণে বৈরী আহাওয়া শুরু হয়। এর পর থেকেই বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। আল্প কয়েক দিন আগেই একটি নিম্নচাপ শেষ হয়েছে। এর পরেই উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ সামগ্রী নিয়ে মাছ শিকারের জন্য গভীর সমুদ্রে রওয়ানা দেয়।

আবারো নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় গত তিন থেকে চার দিনে থেকে এ পর্যন্ত প্রায় ২৩টি ট্রলারসহ প্রায় ২৫০ জেলে নিখোঁজ রয়েছে। তাদের সাথে কোনো খোঁজখবর রাখায় যাচ্ছে না। সাগর থেকে ফিরে আসা জেলেরা জানিয়েছেন, সাগরে প্রচণ্ড ঢেউ, ট্রলার নিয়ে সাগরে থাকা মুশকিল। এদিকে দুই দিন ধরে কোনো বিদ্যুৎ না থাকায় নেটওয়ার্কও নেই। হালকা বাতাশ হলেই বিদ্যুৎ লাইনে ফল্টের কথা বলে বিদ্যুৎ বন্দ করে রাখে তারা। আর এজন্য মোবাইল বন্দ থাকায় তাদের সাথেও যোগাযোগ করা যাচ্ছে না।

তিনি জানান, যখন থেকে ট্রলারগুলোর সাথে যোগাযোগ করতে পারছি না। এরপরেই কোস্টগার্ডসহ সরকারি দফতরগুলোকে জানানো হয়েছে এবং বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে জেলেদের সন্ধানে পাঁচ থেকে ছয়টি ট্রলার প্রস্তুত রাখা হয়েছে। নিম্নচাপ ভালো হলে ট্রলারগুলোর খোঁজ নেয়ার জন্য সমুদ্রে পাঠানো হবে। সাগর উত্তাল থাকায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে নিখোঁজ ট্রলার ও জেলেরা সমুদ্রে ডুবে যেতে পারে।

কোস্টাগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের লেফটেন্যান্ট মো: সাকিব মেহেবুব নয়া দিগন্তকে জানান, আমরা যেই তথ্য পেয়েছি তাতে বেশ কিছু ট্রলার এবং জেলে নিখোঁজ রয়েছে। আমরা কিছু জেলের খোঁজ পেয়েছি। তাছাড়া সমুদ্রে নৌ-বাহিনীর কিছু জাহাজ আছে তারা নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ করে যাচ্ছে। আশা করছি জেলেদের উদ্ধারে সক্ষম হবে।


আরো সংবাদ



premium cement

সকল