০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বঙ্গপোসাগরে নিম্নচাপের প্রভাবে ভোলায় ফেরি চলাচল ব্যাহত

- ছবি : ইউএনবি

বঙ্গপোসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ৩ দিন ধরে ভোলার ইলিশা-লক্ষ্মীপুর নৌ রুটে ফেরিচলাচল ব্যাহত হচ্ছে। অতি জোয়ারে ফেরির দুটি পন্টুন ও গ্যাংওয়ে ডুবে যাওয়ায় ফেরিতে উঠানামা করতে পারছে না যানবাহন। ফলে পচনশীল মালামাল নিয়ে বিপাকে পড়েছেন পরিবহন শ্রমিকরা। ভোগান্তিতে পড়তে হচ্ছে ট্রাক চালক, শ্রমিক ও যাত্রীদের।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে সহজ যোগাযোগের মাধ্যম ভোলা-লক্ষ্মীপুর নৌ-রুটে প্রতিদিন ৫টি ফেরিতে শতাধিক যানবাহন পারাপার করে থাকে। ফলে জনগুরুত্বপূর্ণ এই রুটের ভোলার ইলিশা ফেরিঘাট অংশে যানবাহন ফেরিতে উঠানামার জন্য একটি হাইওয়াটার ও একটি লোওয়াটার ঘাট নির্মাণ করা হয়। কিন্তু বঙ্গপোসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে দুপুর হলেই তীব্র জোয়ারে মেঘনা নদীর হাই ওয়াটার ঘাটটিও পানিতে তলিয়ে যায়। জোয়ারের পানির কারণে ইলিশা ঘাটে যানবাহন নিয়ে ফেরি এলেও নামতে কয়েক ঘণ্টা দেরি হয়। গত ৩ দিন ধরে ইলিশা ফেরিঘাট এমন পরিস্থিতিতে পড়েছে।

পরিবহন চালকরা জানান, ভোলার মেঘনা নদী উত্তাল থাকায় লক্ষ্মীপুর থেকে ইলিশা আসতে অতিরিক্ত তিন-চার ঘণ্টা সময় লেগেছে। আবার ঘাটে আসার পরও জোয়ারের পানিতে ঘাট তলিয়ে যাওয়ায় ফেরিতে আরও কয়েক ঘণ্টা ধরে বসে থাকতে হয়েছে। এর ফলে আটকে থাকা গাড়িতে পচনশীল মালসহ অন্যান্য মালামাল নষ্ট হচ্ছে বলেও জানান চালকরা।

গত তিন দিন ধরে জোয়ারের পানি বেড়ে যাওয়ায় ভোলা ও লক্ষ্মীপুর অংশের দুই পাড়ে পারাপারের অপেক্ষায় ঘাটে বসে আছে অর্ধশতাধিক যানবাহন। ফেরির গ্যাংওয়ে ডুবে ফেরি লোড আনলোড করতে না পারায় নির্ধারিত সময়ে ফেরি চলাচল করতে পারছে না। এতে ভোগান্তিতে পড়েছেন পরিবহন চালক ও যাত্রীরা।

স্থানীয়দের অভিযোগ, ভোলা-লক্ষ্মীপুর নৌ-রুটের ভোলার ইলিশা ফেরিঘাটের হাই ওয়াটার ঘাটটি অতি জোয়ারের সময় তলিয়ে যাওয়ায় কোনো কাজে আসছে না। জোয়ারের পানির উচ্চতা বাড়লেও যাতে এই ঘাট দিয়ে যানবাহান ফেরিতে উঠা নামা করতে পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

ভোলা-লক্ষ্মীপুর রুটের একটি ফেরির সহকারী ব্যবস্থাপক আতিকুজ্জামান জানান, জোয়ারের পানির কারণে ফেরিঘাট তলিয়ে যাওয়ায় সাময়িক সময়ের জন্য ফেরি চলাচল বন্ধ থাকে। কয়েক ঘণ্টা পর পানি কমে গেলে গাড়ি লোড-আনলোড করে ফেরি চলাচল করে। জোয়ারের পানি কমে গেলে আগামী এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

ভোলা নদী বন্দরের কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী আগামী রোববার ভোলার ইলিশা ফেরিঘাট সরেজমিনে পরিদর্শন করে হাই ওয়াটার ঘাটটি সংস্কার করার উদ্যোগ নেবেন। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল