০২ সেপ্টেম্বর ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৭ সফর ১৪৪৬
`

ছারছীনার পীর সাহেবের জানাজায় লাখো মুসল্লির অংশগ্রহণ

- ছবি : নয়া দিগন্ত

ছারছীনা শরীফের পীর সাহেব আলহাজ্ব মাওলানা শাহ মুহাম্মদ মোহেব্বুল্লাহের (৭০) দাফন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে পারিবারিক কবরস্থানে দাদা মরহুম পীর সাহেব মাওলানা নেছার উদ্দিন আহমেদ এবং পিতা মাওলানা আবু জাফর মুহাম্মদ ছালেজের পাশে তাকে দাফন করা হয়েছে। এর আগে তিনি মঙ্গলবার দিবাগত রাত ২টা ১১ মিনিটে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে ইন্তেকাল করেছেন।

বুধবার সকালেই তার লাশ ঢাকার মহাখালির গাউসুল আজম মসজিদে নেয়া হয়। সেখান থেকে বিকেল সাড়ে ৪টার দিকে তার কফিন নিয়ে রওয়ানা করে রাত সোয়া ১১টায় ছারছীনা শরীফে পৌঁছায়। পথে পথে তার ভক্ত মুরিদরা দাড়িয়ে তাকে শেষ শ্রদ্ধা জানান। সে কারণে কফিনবাহী বহর সাড়ে ৩ ঘণ্টার পথ পাড়ি দিতে ৮ ঘণ্টা সময় লেগেছে।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে গোটা দেশ থেকে ছারছীনা দরবারের মুরিদ, ভক্তরা ছারছীনায় আসতে শুরু করে। হাজার হাজার মুরিদরা অনবরত ছারছীনায় প্রবেশ করছেন। রাতে যখন কফিন নিয়ে ছারছীনা দরবারে পৌঁছায় তখন হাজার হাজার মুরিদান জড়ো থাকায় গাড়ীর বহরে থাকা অর্ধশতাধিক গাড়ীর মধ্যে মাত্র ছয়টি গাড়ী প্রবেশ করতে পেরেছে। মাগুরা থেকে দরবারে গেট হয়ে পীরসাহেবের বৈঠকখানা (কুতুবখানা) পর্যন্ত প্রায় এক কিলোমিটার পথ মানুষে সয়লাব হয়ে যায়।

বুধবার সকাল থেকে মাদ্রাসার হাজার হাজার শিক্ষক, ছাত্র ও খাদেমগন কুরআন খতম দোয়া ও তসবিহ পাঠ করতে থাকেন। মূল ফটকে গাড়ীর বহর পৌছার সাথে সাথে গোটা ছারছীনার আকাশবাতাস কান্নার রোলে ভারী হয়ে ওঠে। লাশ বহনকারী গাড়ীসহ বহরের ৬ টি গাড়ী এ পথ অতিক্রম করতে আধাঘণ্টা সময় লেগে যায়।

এ সময় নেছারাবাদ উপজেলা নির্বাহী অফিসার মনিরুজ্জামান, স্বরূপকাঠি পৌরসভার মেয়র মো: গোলাম কবির, ওসি গোলাম সরোয়ার, ভান্ডারিয়া থানার ওসি আবির মোহাম্মদ হোসেন, ছারছীনা কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রুহুল আমীন অফসারী, সাবেক অধ্যক্ষ ড. সৈয়দ শরাফত আলী, মাদ্রাসার শিক্ষক মন্ডলী ও দরবারের সিনিয়র মুরিদ খাদেমগন উপস্থিত থেকে সব কিছু পর্যবেক্ষন ও নিয়ন্ত্রন করেন। রাতেই দরবারের স্থায়ী মঞ্চে সকলের দেখার জন্য কফিন রাখা হয়। পীর সাহেবকে শেষ বারের মত দেখার জন্য দীর্ঘ লাইন রাত থেকে জানাজার পূর্ব পর্যন্ত শেষ হয়নি। অনেক বয়েস্ক বৃদ্দ মুরিদরা ভীর ঠেলে শেষ বারের মত শায়েখের লাশ দেখতে না পারার আফসোস করে দু'হাত তুলে বলেছেন আল্লাহ শায়েখকে জান্নাতবাসী করেন।

বেলা ৩ টায় লাখো মুসল্লির অংশ গ্রহনে জানাজা পড়ান পীর সাহেবের বড় সাহেবজাদা বর্তমান দায়ীত্ব গ্রহন করা গদীনশীন পীর সাহেব আলহাজ্ব মাওলানা শাহ আবু নসর নেছার উদ্দিন হোসাইন আহমেদ। এর পূর্বে পীর সাহেবের ওয়াছিহতের কথা ঘোষনা করেন ফুরফুরা শরীফের পীর সাহেব মাওলানা মেশকাত ছিদ্দিকী। এরপর চিলছিরত এর নিয়ম অনুযায়ী বর্তমান দ্বায়ীত্ব প্রাপ্ত পীর সাহেবের কাছে সকল মুরিদানরা বয়াত হন এবং মোনাজাত করেন।

জানাজায় শরীক হন পিরোজপুর-২ আসনের সংসদ সদস্য মো. মহিউদ্দিন মহারাজ, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একেএমএ আউয়াল, পিরোজপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো.শাহ আলম, বরিশাল-২ আসনের সাবেক সংসদ সদস্য মো. শাহে আলম, বরিশাল সিটি করেপোরেশনের সাবেক মেয়র সেরনিয়াবাত সাদেক আব্দুল্লাহ, মাওলানা কাফিল উদ্দিন ছালেহী সহ বিভিন্ন স্থান থেকে আগত বিশিষ্ট জনেরা।


আরো সংবাদ



premium cement