০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বরিশালে শিক্ষার্থীদের সাথে পুলিশের সংঘর্ষ, আহত ৩০

বিজিবি মোতায়েন
- ছবি - নয়া দিগন্ত

কমপ্লিট শাটডাউনের প্রভাবে বরিশালে অচলাবস্থা বিরাজ করছে। বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। দুপুর ১২টার দিকে পুলিশ শিক্ষার্থীদের কর্মসূচিতে বাধা দিলে দফায় দফায় সংঘর্ষ হয়। এতে প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হন। এক পর্যায়ে পুলিশ পিছু হটে। এদিকে পুলিশের একটি ইউনিটকে ঘিরে ফেলে ক্যাম্পাস থেকে বের করে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির অংশ হিসেবে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বৃহস্পতিবার সকাল ১০টায় মহাসড়কে অবস্থান নেয় ববির শিক্ষার্থীরা।

এদিকে সকাল থেকেই ববি এলাকায় অবস্থান নেয় পুলিশ, র‌্যাব, বিজিবির সদস্যরা। প্রশাসনের কঠোর অবস্থানের মধ্যেও শিক্ষার্থীরা বিক্ষোভ কর্মসূচি পালন করছে।

বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্র হল থেকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী মিছিল নিয়ে আন্দোলনস্থলে যোগ দেয় এবং প্রশাসনের বিরুদ্ধে মুহুর্মুহু স্লোগান দিতে থাকে। তাদের হাতে কোটা বিরোধী নানা প্লাকার্ড ও ব্যানার দেখা যায়।

এ বিষয়ে বৈষম্যমূলক কোটা বিরোধী আন্দোলন সমন্বয় কমিটির সদস্য সুজয় শুভ জানান, আমাদের ভাইদের ওপর হামলা হয়েছে। আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছি। আমাদের দাবি জানাতে আসছিলাম। ভাইদের যে রক্তাক্ত করা হয়েছে, তার প্রতিবাদে ববি শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে।

তিনি বলেন, আমাদের যৌক্তিক দাবি আদায়ের কর্মসূচিতে পুলিশ বাধা দিলে উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশ এক পর্যায়ে লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করার চেষ্ট করলে সংঘর্ষ বাধে। এখন শত বাধা উপেক্ষা করে হলেও আমরা মাঠে থাকব। যতদিন পর্যন্ত সরকার আমাদের দাবি মেনে না নেবে ততদিন পর্যন্ত আন্দোলন চলবে। প্রশাসনের রক্তচক্ষুকে উপেক্ষা করে এখনো মাঠে আছি।

এ ব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ওসি আব্দুর রহমান মুকুল বলেন, মহাসড়ক অবরোধ করলে দক্ষিণাঞ্চলের সাথে সারাদেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। ফলে হাজার হাজার মানুষ ভোগান্তির শিকার হন। আমরা জনসাধারণের ভোগান্তি লাঘবে কাজ করছি।

এদিকে বরিশালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের মিডিয়া সেলের দায়িত্বে থাকা সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: রবিউল হাসান ভূঁইয়া।

তিনি জানান, পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত মোতায়েনকৃত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা বরিশালে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তাদের কার্যক্রম পরিচালনা করবে।


আরো সংবাদ



premium cement