১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

চট্টগ্রামে নিহত সেই শান্তর লাশ বাবুগঞ্জে দাফন

চট্টগ্রামে নিহত সেই শান্তর লাশ বাবুগঞ্জে দাফন - ছবি : নয়া দিগন্ত

কোটাবিরোধী আন্দোলনে চট্টগ্রামে পুলিশের গুলিতে নিহত ফয়সাল আহমেদ শান্তর লাশ বরিশালে গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুর ১২টায় বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের মানিককাঠি গ্রামে তার লাশ নিয়ে আসা হয়। এ সময় লাশবাহী গাড়ির সাথে শান্তর বাবা-মা ও শিক্ষক ছিলেন।

নিহত শান্ত চট্টগ্রামের বাকলিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করে সেখানকার এমইসি কলেজে হিসাব বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে ভর্তি হন। তিনি বাবুগঞ্জের রহমতপুর এলাকার বাসিন্দা জাকির হোসেনের ছেলে। তার বাবা জাহাজের চাকরি করেন। তারা এক ভাই ও এক বোন। ছোটবোন সুমাইয়া জান্নাত সপ্তম শ্রেণির ছাত্রী।

জানাজাপূর্ব সমাবেশে শান্তর বাবা জাকির হোসেন বলেন, আমার সন্তান একটি সত্য প্রতিষ্ঠার জন্য জীবন দিয়েছে। আমি শহীদের পিতা। আমার সন্তান ছোটবেলা থেকেই অত্যন্ত ভালো ছেলে হিসেবে পরিচিত। যারা আমার এই নিরীহ সন্তানকে হত্যা করেছে, আমি তাদের দৃষ্টান্তমূলক বিচার চাই।

সমাবেশে অন্য বক্তারা বলেন, এই আন্দোলন কোনো সরকারবিরোধী আন্দোলন নয়। সরকারকে কোটাবিরোধী আন্দোলনের মাধ্যমে সরানোর জন্য ছাত্ররা আন্দোলন করেনি। তারা আন্দোলন করেছে তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জন্য। শিক্ষার্থীরা তাদের ছাত্র জীবন শেষে একটি ভালো কর্মের নিশ্চয়তা চায়। এটা যৌক্তিক দাবি। কিন্তু সরকার তাদের দাবি না মেনে উস্কানিমূলক বক্তব্যের মাধ্যমে ছয়টি লাশ ফেলেছে। ছাত্রদের উপরে এ রকম অত্যাচার চলতে থাকলে জনগণ রাস্তায় নামতে বাধ্য হবে। অনতিবিলম্বে এই দাবি মেনে নিয়ে ছাত্রদের সাথে সমন্বয় করে আন্দোলন থামানোর ব্যবস্থা করতে হবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন কোটা বিরোধী আন্দোলনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক, চট্টগ্রাম থেকে আগত সহপাঠী ও বরিশালে আন্দোলনের বিভিন্ন পর্যায়ের সংগঠক ও শান্তর পরিবারের সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

শান্তর প্রতিবেশী আলাউদ্দিন জানান, ‘শান্ত একেবারে শান্তশিষ্ট। চট্টগ্রামে থাকতো বাবা-মায়ের সাথে। মাঝে মাঝে বরিশাল আসতো। স্কুলজীবনেও দেখেছি সে কখনো কারো সাথে ঝগড়া করেনি। তার মতো ছেলেকে পুলিশ গুলি করে মারবে এটা আমরা প্রত্যাশা করিনি।’

ফয়সাল আহমেদ শান্তর জানাজা বুধবার দুপুর সোয়া ২টায় রহমতপুর মানিককাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। এরপর তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।


আরো সংবাদ



premium cement

সকল