০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

-

সরকারি নির্দেশনা অনুযায়ী বরিশাল বিশ্ববিদ্যালয় আজ থেকে বন্ধ হচ্ছে। শিক্ষার্থীদের আবাসিক হলগুলোও ছাড়ার নির্দেশ দিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া  বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল বন্ধের বিষয়টি নিশ্চিত করেন।

ভিসি বলেন, ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নির্দেশনায় নিরাপত্তার স্বার্থে হল ও ক্যাম্পাস বন্ধ করার জন্য বলা হয়েছে। আমরা ওই নির্দেশনা অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ থাকবে। আজকেই এই বিষয়ে নোটিশ জারি করা হবে। চলমান পরিস্থিতিতে মঙ্গলবার রাতে ইউজিসি সরকারি ও বেসরকারি  বিশ্ববিদ্যালয়ের ভিসিদের কাছে দেয়া এক চিঠিতে শিক্ষাক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার  নির্দেশ দেয়া হয়।

নির্দেশনায় শিক্ষার্থীদের আবাসিক হলও ছাড়তে বলা হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা হল ছাড়তে রাজি নন।

শেরে বাংলা ও বঙ্গবন্ধু হলের প্রায় ১০ জন আবাসিক শিক্ষার্থীদের সাথে কথা হলে তারা বলেন, ‘কোটা আন্দোলনকে বানচাল করতে সরকার এখন বিশ্ববিদ্যালয় ও হল বন্ধের ঘোষণা দিয়েছে। আমরা এই ঘোষণা মানি না, আমরা হল ছাড়ছি না আমাদের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন যেমন চলবে তেমনি আমরা হলেই অবস্থান করব।’

শেখ হাসিনা হলের এক আবাসিক শিক্ষার্থী বলেন, ‘আমাদের এক আবাসিক শিক্ষক বলে গেছেন ব্যাগ পত্র গুছিয়ে নেয়ার জন্য। কিন্তু আমরা এই আন্দোলনের মধ্য কোথায় যাবো? আমরা সিদ্ধান্ত নিয়েছি এই আন্দোলনের মধ্য কোথাও যাবো না হলে আছি হলেই অবস্থান করবো।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে মঙ্গলবার ও আগের দিন সোমবার দেশের বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে সংঘর্ষে ছয়জন নিহত হয়েছেন। এসব ঘটনায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।


আরো সংবাদ



premium cement