০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

খোঁজ মেলেছে মেঘনায় ডুবে যাওয়া ড্রেজারের, এখনো নিখোঁজ ৫ শ্রমিক

খোঁজ মেলেছে মেঘনায় ডুবে যাওয়া ড্রেজারের, এখনো নিখোঁজ ৫ শ্রমিক - ছবি : নয়া দিগন্ত

ভোলার মেঘনা নদীতে পাঁচ শ্রমিক নিয়ে ডুবে যাওয়া ড্রেজার আফসানা-১-এর সন্ধান পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত ড্রেজারে থাকা পাঁচ শ্রমিকের কোনো হদিস পাওয়া যায়নি।

সোমবার (৮ জুলাই) বিকেলে ভোলা ইলিশা নৌ-থানার ইন্সপেক্টর বিদ্যুৎ কুমার বড়ুয়া ও কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া সেল থেকে এ তথ্য জানানো হয়।

নিখোঁজ পাঁচ শ্রমিক হলেন মো: হারুন (৫৫), আরিফুর ইসলাম (২৪), সিয়াম আহমেদ (২৩), নুর উদ্দিন (৩৩) ও তানজিল আহমেদ (২৩)। তাদের সবার বাড়ি ভোলা সদর উপজেলার ৩ নম্বর পশ্চিম ইলিশা ইউনিয়নের পাঙ্গাশিয়া গ্রামে।

ইন্সপেক্টর বিদ্যুৎ কুমার বড়ুয়া জানান, নৌ-পুলিশ, ফায়ারসার্ভিস ও কোস্টগার্ডের যৌথ অভিযানে ডুবে যাওয়া ড্রেজারের খোঁজ পাওয়া গেছে। কোস্টগার্ডের ডুবুরি টিম বিকেল ৩টার দিকে মেঘনা নদীর তলদেশে ড্রেজারটির খোঁজ পেয়েছে। বর্তমানে ড্রেজারটির সাথে রশি বেঁধে তা শনাক্ত করে রাখা হয়েছে। আগামীকাল সকাল ৮টায় ডুবুরি টিম পুনরায় উদ্ধার অভিযান শুরু করবে। তবে এখন পর্যন্ত নিখোঁজ ৫ শ্রমিকের কোনো হদিস মেলেনি।

উদ্ধার অভিযানে অংশ নেয়া ডুবুরি টিমের এক সদস্য বলেন, মেঘনা নদীর তলদেশে ড্রেজারটি রয়েছে। ড্রেজারটির চারপাশ আটকানো। একাংশ জুড়ে মাটির স্তুপ রয়েছে। ধারণা করা হচ্ছে, নিখোঁজ পাঁচ শ্রমিক ওই ড্রেজারের মধ্যে আটকা পড়ে আছে। ড্রেজারটি নদীর তলদেশ থেকে ভাসমান পর্যায়ে নিয়ে আসার পর ভেতরে কোনো লাশ আছে কিনা সেটি শনাক্ত করা সম্ভব হবে। এছাড়া আপাতত এখন পর্যন্ত কোনো লাশ শনাক্ত করা সম্ভব হয়নি।

এই ডুবুরি সদস্য আরো বলেন, যেখানে ড্রেজারটি ডুবেছে, সেখানে তীব্র স্রোত। বালু কাটার কারণে গভীরতাও বেশি। সবকিছু মিলিয়ে ডুবুরি টিমের কাজ করতে কিছুটা বেগ পেতে হচ্ছে।

এদিকে নিখোঁজ পাঁচ শ্রমিকদের স্বজনরা ট্রলারযোগে ঘটনাস্থলে এসে জড়ো হয়ে আহাজারি করছেন। তারা নিখোঁজ শ্রমিকদের সন্ধানে অপেক্ষার প্রহর গুনছেন।

উল্লেখ্য, গেল রোববার রাতে ভোলার মেঘনা নদীর গাজীপুর চর নামক এলাকা থেকে বালু উত্তোলনের সময় আফসানা-১ নামের ড্রেজারটি পাঁচ শ্রমিক নিয়ে ডুবে যায়। ঘটনার পর আজ সকাল থেকে ডুবুরি টিম ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করে। ড্রেজার শনাক্ত হওয়ার পর বিকেল সাড়ে ৫টার দিকে আজকের মতো উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement