০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

কোটা বাতিলের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ

কোটা বাতিলের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ - ছবি : নয়া দিগন্ত

সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও বিএম কলেজ শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে ববি শিক্ষার্থীরা।

এরপর দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় বাসটার্মিনালের সামনের ঢাকা-বরিশাল মহাসড়কে ঘণ্টাব্যাপী অবরোধ করে ব্রজমোহন (বিএম) কলেজ শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা জাতীয় পতাকা ও বিভিন্ন প্লাকার্ড নিয়ে মহাসড়কে সামনে অবস্থান। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠির কোটা বাদে সব কোটা পদ্ধতি বাতিলের দাবি জানান। পরে শিক্ষার্থীরা মহাসড়কে ক্রিকেট ও ফুটবল ম্যাচে অংশ নেন। এ কারণে মহাসড়কে অন্তত পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে শতশত যানবাহন আটকে তীব্রযানজট দেখা দেয়। এতে চরম দুর্ভোগে পড়ে যাত্রীরা। এর আগে ববি শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধের আগে বেলা ১১টায় ববির গ্রাউন্ড ফ্লোরে বিক্ষোভ সভা শেষে মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ সময় ববির চার আবাসিক হলের সামনে গিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানায় আন্দোলনকারীরা। অন্যদিকে বি এম কলেজ শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে এসে মহাসড়কে অবস্থান নেন।

ববিতে সমাবেশে বক্তৃতা দেন, ববি শিক্ষার্থী সুজয় শুভ, ভূমিকা সরকার, মাইনুল ইসলাম, মৃত্যুঞ্জয় রায়, সিরাজুল ইসলাম প্রমুখ। বি এম কলেজের কর্মসূচিতে বক্তৃতা দেন-সুজয় সরকার, হুজাইফা রহমান প্রমুখ।

দুই কর্মসূচির বক্তারা প্রায় একই সুরে বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোটা পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের সাথে বৈষম্য করা হচ্ছে। তাই আমরা প্রতিবন্ধী ও অনগ্রসর জাতিগোষ্ঠির কোটা বাদে সব কোটা বাতিলের দাবিতে লাগাতার আন্দোলন করছি। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে অবিলম্বে কোটা পদ্ধতি বাতিল সময়ের দাবি। যদি কোটা পদ্ধতি বাতিল না হয় তবে সাধারণ শিক্ষার্থীরা যোগ্য চাকরি থেকে বঞ্চিত হবে। তাই বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানায় শিক্ষার্থীরা।

উল্লেখ্য, এর আগে সারাদেশের সাথে একযোগে সোমবার বিক্ষোভ সমাবেশ, মঙ্গলবার, বুধ ও বৃহস্পতিবার মহাসড়ক অবরোধ করেছিল ববি শিক্ষার্থীরা। অন্যদিকে বিএম কলেজের শিক্ষার্থীদের কোটা আন্দোলনের প্রথম কর্মসূচি ছিল এটি।


আরো সংবাদ



premium cement