২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

ঘূর্ণিঝড় দানা : সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত

- ছবি : নয়া দিগন্ত

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় (১৬.২° উত্তর অক্ষাংশ এবং ৯০.০° পূর্ব দ্রাঘিমাংশ) ঘূর্ণিঝড় ‘দানা’-য় পরিণত হয়েছে।

বুধবার সকাল ৬টায় পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কি.মি.-এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝাড়ো হাওয়ার আকারে ঘন্টায় ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে পটুয়াখালীর দশমিনায় সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে।

তেঁতুলিয়া ও বুড়াগৌরাঙ্গ নদী কিছুটা উত্তাল রয়েছে। গতকালের চেয়ে আজ পানি কিছুটা বৃদ্ধি পেয়েছে। পটুয়াখালী উপকূলীয় এলাকা দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় পায়রাসহ দেশের সব সমুদ্র বন্দরে ২ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত সরিয়ে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে। সকল মাছধরা ট্রলার সমূহকে নিরাপদে থাকতে বলা হয়েছে।

নবাগত উপজেলা নির্বাহী অফিসার মো: ইরতিজা হাসান জানান, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপ ডানা মোকাবেলায় দশমিনায় মুজিব কেল্লাসহ ১৩২টি আশ্রায়কেন্দ্র প্রস্তুত ও শুকনো খাবার মজুদ করা হয়েছে।

কলাপাড়া আবহাওয়া অধিদফতরের ইলেকট্রনিক প্রকৌশলী ও ভারপ্রাপ্ত কর্মকর্তা অ্যান্ড পিবিও আব্দুল জব্বার শরীফ জানান, আগামীকাল সকাল থেকে ভারী বর্ষণ, বাতাস ও সাগর নদীর পানি বৃদ্ধি পেতে পারে। তাই সবাইকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে থাকতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে নিয়ে জয়শঙ্করের মন্তব্য কী ভারতের ভীতির প্রতিফলন? ফ্যাসিস্ট আ’লীগসহ কুচক্রী মহল পাহাড়কে অশান্ত করেছিল : ওয়াদুদ ভূঁইয়া সিংগাইরে শাশুড়িকে হত্যা : গৃহবধূর পরকীয়া প্রেমিক গ্রেফতার ছাত্রলীগ নিষিদ্ধসহ ৫ দফা না মানলে আবারো বিপ্লবের ঘোষণা হাতিয়ার সাথে সারাদেশের নৌ যোগাযোগ বন্ধ শাহবাগের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার আহ্বান স্বরাষ্ট্র উপদেষ্টার বাধ্যতামূলক অবসরে সমাজকল্যাণ সচিব আবারো ৪ দিনের রিমান্ডে হেনরী ও তার স্বামী লাবু রংপুরে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন রংপুরে তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন জয়ের স্বপ্ন বাঁচিয়ে রেখে তৃতীয় দিনের খেলা শেষ করল বাংলাদেশ

সকল