২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`
বরিশালে ৫০তম মৃত্যুবার্ষিকী স্মরণসন্ধ্যায় বক্তারা

কবি ফররুখ আহমদ মানবতার কল্যাণে সাহিত্য রচনা করেছেন

বরিশালে ৫০তম মৃত্যুবার্ষিকী স্মরণসন্ধ্যায় বক্তারা - ছবি : নয়া দিগন্ত

বরিশালে কবি ফররুখ আহমদ স্মরণসন্ধ্যায় আলোচকরা বলেছেন, কবি ফররুখ আহমদ সমগ্র মানবতার কল্যাণে সাহিত্য রচনা করে গেছেন। অথচ একটি গোষ্ঠী তাকে শুধুমাত্র মুসলিম রেনেসাঁর ট্যাগ দিয়ে সাইড করে একপেশে করে রেখেছেন। তার সুবিশাল সাহিত্য জগতে যারা ভ্রমণ করেছেন তারা তাকে মুসলিম কবি তো বটেই, একইসাথে মানবিক কবি হিসেবে তুলে ধরেন।

শনিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত স্মরণ সন্ধ্যায় বক্তারা এসব কথা বলেন।

শেকড় সাহিত্য সংসদের আয়োজনে কবি নয়ন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএম কলেজ বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যক্ষ আ খা মো: আবদুর রব।

বিশেষ অতিথি ছিলেন অমৃত লাল দে কলেজের অধ্যক্ষ মো: মাহবুবুল হক, জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখার সভাপতি কবি মুস্তফা হাবীব, দিশা বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো: জিয়াউল হক, প্রধান আলোচক ছিলেন শেকড় সাহিত্য সংসদের সহ-সভাপতি কবি আল হাফিজ।

অনুষ্ঠানে ‘মানবিক কবি ফররুখ আহমদ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন কবি ও গবেষক পথিক মোস্তফা। আলোচনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের প্রভাষক তাইয়েবুন নাহার মিমি, কলামিস্ট ও ইতিহাসবিদ মাহমুদ ইউসুফ, সাংবাদিক অ্যাডভোকেট মু. শাহে আলম ও শামীম কবির প্রমুখ।

শেকড় সাহিত্য সংসদের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আযাদ আলাউদ্দীনের সঞ্চালনায় অনুষ্ঠানে কবি ফররুখ আহমদের লেখা গান পরিবেশন করেন বরিশাল সাংস্কৃতিক সংসদের শিল্পীরা। আবৃত্তি করেন সাংস্কৃতিক কর্মী মৌমিতা বিনতে মিজান ও কাজী ইশতিয়াক।

স্বরচিত কবিতা পাঠ করেন কবি বেগম ফয়জুন নাহার শেলী, কবি খৈয়াম আজাদ, কবি আফরোজা বেগম, কবি সজিব তাওহীদ, মৃম্ময় হাসান ও কবি হেলেন রহমান প্রমুখ।


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল