১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

তজুমদ্দিনে মেঘনায় মা ইলিশ ধরায় অর্থদণ্ড

- ছবি : নয়া দিগন্ত

ভোলার তজুমদ্দিনের মেঘনায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ১২ জেলেসহ নৌকা, জাল ও মাছ আটক করেছে মৎস্য অফিসের অভিযান পরিচালনাকারী দল।

বুধবার রাত ৯টা থেকে বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় আটকদের ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়।

মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ভোলা জেলা মৎস্য কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী বুধবার রাত ৯টা থেকে বৃহস্পতিবার ভোর ৫টা পর্যন্ত মেঘনার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন সামুদ্রিক মৎস্য কর্মকর্তা মো: আল আমিনের নেতৃত্বে মৎস্য অফিসের একটি টিম। অভিযান পরিচালনাকারী টিমটি কোষ্টগার্ডের সহযোগীতায় গুরিন্দা মাছ ঘাট ও বাগানের খাল সংলগ্ন মেঘনা নদী থেকে দু’টি নৌকা, ৩৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি মাছসহ ১২ জেলেকে আটক করেন।

আটক জেলেরা হলেন রিয়াজ (২৩), মো: জাহিদ (২৭), মো: রিয়াজ (২৩), আব্বাস (৩০), মো: সুমন (২৩), মো: আরিফ (৩০), মো: কবির (৩৫), করিম (৩৬), লোকমান (৩৪) ও মনির (২৯)।

মৎস্য অফিস সূত্রে আরো জানা গেছে, আটকদের মধ্যে ১০ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তজুমদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শুভ দেবনাথ ১৫ হাজার টাকা অর্থদণ্ডের রায় ঘোষণা করেন। আটক নৌকা দু’টি মৎস্য অফিসের হেফাজতে রয়েছে। জাল উপজেলা নির্বাহি কর্মকর্তার উপস্থিতিতে শশীগঞ্জ সুইজঘাট এলাকায় আগুনে পুড়ে ধ্বংস করা হয় এবং উদ্ধার করা মাছ দুস্থ ও এতিমখানায় বিতরণ করেন।

অন্যদিকে, মো: শরিফ (১৬) ও রিয়াজ (১৬) অপ্রাপ্ত বয়সের হওয়ায় মুচলেকা নিয়ে তাদের অভিভাবকের নিকট ছেড়ে দেন।

উল্লেখ্য, তজুমদ্দিনের মেঘনায় গত ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২দিন মা ইলিশের প্রজনন রক্ষার অভিযান চলমান রয়েছে। নিষিদ্ধ সময়ে ইলিশসহ সকল ধরনের মাছ আহরণের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার।


আরো সংবাদ



premium cement