১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

কোটা আন্দোলনে নিহত সাগর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ

কোটা আন্দোলনে নিহত সাগর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ - ছবি : নয়া দিগন্ত

এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েও ফলাফল দেখার সুযোগ হলো না কোটা আন্দোলনে নিহত সাগর গাজীর (২০)। তার এইচএসসি পরীক্ষার ফলাফল জিপিএ ৩ দশমিক ৯২।

গত ৫ আগস্ট শেষবেলায় ঢাকার উত্তরার জসিম উদ্দিন ফ্লাইওভার এলাকায় এলোপাথারি গুলিতে নিহত হয় সাগর।

সে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের পূর্ব পাড় ডাকুয়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে।

ছেলের ফলাফল শুনে এ সময় আবেগ-আপ্লুত হয়ে পড়ে বাবা মাসহ পরিবারের সদস্যরা। সাগরের মা ছেলের কবরের কাছে গিয়ে কান্নায় ভেড়ে পড়েন।

জানা যায়, বাবা সিরাজুল ইসলাম গাজী পেশায় একজন রাজমিস্ত্রি ও মা সাহিদা বেগম গৃহিণী। সাগর তিন ভাইয়ের মধ্যে সবার ছোট। সে ২০২১ সালে এসএসসি পরীক্ষায় উপজেলার উলানিয়া স্কুল অ্যান্ড কলেজের মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ হয়। ২০২৩ সালে একই কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে একটি বিষয়ে উত্তীর্ণ হতে পারে নাই। এবারের এইচএসসি পরীক্ষায় সেই বিষয়ে অংশ নেন সাগর। নিহতের দুই মাস আগে উত্তরা এলাকায় সিটি অনলাইন কোম্পানিতে চাকরিতে যোগদান করে।

কোটাবিরোধী ছাত্র আন্দোলনে সক্রিয় কর্মী ছিল সাগর। মৃত্যুর একদিন আগে তার ফেসবুকের প্রোফাইলে পোস্ট দিয়েছিলেন, ‘আজ যদি আমি মারা যাই, বিজয়ের পর আমার কবরে একটা পতাকা দিয়েন।’ তার শেষ ইচ্ছে অনুযায়ী, তার কবরের সামনে টানানো হয়েছিল জাতীয় পতাকা।

জানা যায়, ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করার খবর ছড়িয়ে পড়লে ঢাকার আনাচে কানাচে উৎসুক জনতা রাস্তায় নেমে আসে। এ সময় সাগরসহ তার সহকর্মীরা উত্তরার জসীম উদ্দিন ফ্লাইওভার এলাকায় বের হয়। উৎসুক জনতা র‌্যাব-১ দফতরে ইট পাটকেল নিক্ষেপ করে। র‌্যাবও এলোপাথারি গুলি করে। এ সময় এলোপাথারি গুলি সাগরের মাথায় এসে পড়ে। স্থানীয়রা সাগরকে ক্রিসেন্ট হাসপাতালে নিলেও বাঁচানো যায়নি। লাশ অ্যাম্বুলেন্সযোগে তার গ্রামের বাড়ি পূর্ব পাড় ডাকুয়া গ্রামের নিজ বাড়িতে ৬ আগস্ট ভোর রাতে এসে পৌঁছায়। ওই দিন সকাল সোয়া ১০টায় উলানিয়া বন্দর মাসজিদুল আয়শা কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গনে জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় কয়েক হাজার মানুষ অংশ নেয়। পরে পারিবারিক কবরস্থানে দাফন করা হয় সাগরকে।

কোটা আন্দোলনে নিহত সাগর গাজীর এইচএসি পরীক্ষার ফলাফলের তথ্য নিশ্চিত করেছে উলানিয়া স্কুল অ্যান্ড কলেজের সহকারী অধ্যাপক মো: এমদাদ হোসেন।


আরো সংবাদ



premium cement