১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

মধ্যরাত থেকে মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা

- ছবি - নয়া দিগন্ত

বঙ্গোপসাগরে আগামীকাল রোববার (১৩ অক্টোবর) থেকে শুরু হচ্ছে মা ইলিশের প্রজননের জন্য মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময়ও নিষিদ্ধ থাকবে। বিগত কয়েক বছর ধরে মৎস্য বিভাগের সময়োপযোগী এমন সিদ্বান্তে বাড়ছে ইলিশের উৎপাদন। তবে এ সময় প্রকৃত ইলিশ-জেলেদের জন্য প্রণোদনা বাড়ানোর দাবি কুয়াকাটাসহ উপকূলীয় জেলেদের।

মৎস্য অফিস সূত্রে জানা যায়, ১৩ অক্টোবর থেকে শুররু হওয়া ২২ দিনের অবরোধ চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত। আজ শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হচ্ছে এই নিষেধাজ্ঞা। এসময় সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণসহ ক্রয়-বিক্রয় নিষিদ্ধ এবং একইসাথে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করা হবে। আইন অমান্যকারীকে এক থেকে সর্বোচ্চ দুই বছরের জেল অথবা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে। ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধিতে মৎস্য বিভাগের এমন সিদ্বান্তে খুশি জেলেরা। ২২ দিনের এমন কর্মহীন সময়ে জেলেদের জন্য দেয়া হচ্ছে প্রণোদনা। তবে প্রণোদনা বাড়ানোসহ নির্ধারিত সময়েই তা প্রকৃত ইলিশ শিকারীদের মাঝে বিতরণের দাবি জেলেদের।

মন্নাপ মাঝি বলেন, এখন পর্যন্ত ইলিশ মাছের পেটে পরিপক্ক ডিম আসে নাই। অবরোধ সঠিক সময় হয় নাই, আরো কিছুদিন পরে দিলে মাছের পেটে ডিম আসতো।

এফবি ভাই ভাই ট্রলারের মাঝি ছালাম জানান, আমাদের দেশে যখন অবরোধ দেয়া হয়। ভারতীয় এবং মিয়ানমারের জেলেরা তখন মাছ শিকার করে। আলোচনা করে যদি একই সময়ে অবরোধ দেয়া হয়, তবে আমাদের জন্য ভালো হয়।

আলীপুর মৎস্য আড়ৎ আনিসা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী মো: আনিসুর রহমান মামুন বলেন, মা ইলিশ সংরক্ষণ করা গেলে বাড়বে মাছের উৎপাদন। যার সুফল ভোগ করবে জেলেসহ ব্যবসায়ীরা। ফলে জেলেরা বুঝতে পারায় কেউই এখন আর অবরোধকালীন সময়ে মাছ শিকার করতে যায় না। তবে এসময়ে জেলেদের যে সহায়তা দেয়া হয় তা খুবই নগন্য। তাই জেলেদের সহায়তা বাড়ানো উচিত বলে তিনি মনে করেন।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহ জানান, বিগত কয়েক বছরে ইলিশ প্রজনন মৌসুমে মৎস্য শিকারের নিষেধাজ্ঞার ধারাবাহিকতায় সাগরে বেড়েছে ইলিশসহ নানা প্রজাতির মাছ। অবরোধ সফল করতে জেলেদের নিয়ে উঠান বৈঠকসহ চলছে ধারাবাহিক গণসংযোগ। সমুদ্রসহ স্থলভাগে সক্রিয় রয়েছে প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থা।


আরো সংবাদ



premium cement
পূজায় সর্বোচ্চ বরাদ্দ ও নিরাপত্তা দেয়া হয়েছে : স্বরাষ্ট্র উপদেষ্টা লেবাননে সঙ্ঘাত নয়, সমাধান চান ব্লিঙ্কেন ভারতকে ট্রাম্পের হুমকি কেজি ওজনের ইলিশ ৩ হাজার টাকা! সন্তানদের দ্বীনি শিক্ষায় শিক্ষিত করার স্বপ্ন ছিলো শহীদ আকিনুরের আইএসকে সাহায্য করতে চাওয়া মার্কিন সৈন্যের ১৪ বছরের জেল ‘হিজবুল্লাহর কৌশলগত সমরাস্ত্র অক্ষত, পাল্টা হামলা সবেমাত্র শুরু’ হাতিয়ায় ছাত্র-আন্দোলনের সমন্বয়কদের পূজামণ্ডপ পরিদর্শন ইসরাইলকে নতুন অস্ত্রের চালান সরবরাহ করবে জার্মানি গাজীপুরে সিরামিকস কারখানায় আগুনে দগ্ধ ৬ ইসরাইলকে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের উপর গুলি চালানো বন্ধ করার আহ্বান আইরিশ প্রধানমন্ত্রীর

সকল