২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতে রফতানির খবরে ভোলায় বেড়েছে ইলিশের দাম

ভারতে রফতানির খবরে ভোলায় বেড়েছে ইলিশের দাম - ছবি : নয়া দিগন্ত

ভোলার বাজারে হঠাৎ করেই বেড়েছে ইলিশের দাম। কেজিতে প্রকারভেদে ২০০ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত বেড়েছে। ভারতে ইলিশ রফতানির খবরে ভোলার বাজারে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করছেন ক্রেতারা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে ভোলার কিচেন মার্কেট ঘুরে দেখা গেছে, প্রায় সব সাইজের ইলিশের দাম বেড়েছে।

ইলিশের দাম নিয়ে ক্রেতাদের ক্ষোভ আর অসন্তোষের শেষ নেই। তারা বলছেন, বাজারে পর্যাপ্ত ইলিশ রয়েছে, তারপরেও দাম চড়া। দাম নিয়ন্ত্রণে বাজার মনিটরিং জরুরি। সিন্ডিকেট ভাঙার দাবি তাদের।

বিক্রেতারা বলছেন, কিছুটা বেড়েছে ইলিশের দাম। আড়তে দাম বেড়েছে। তবে বাজারে পর্যন্ত ইলিশের সরবরাহ রয়েছে।

জানা যায়, বড় আকারের ইলিশ দুই হাজার থেকে তিন হাজার টাকা, যা আগে ছিল এক হাজার ৬০০ থেকে এক হাজার ৭০০ টাকা। অন্যদিকে মাঝারি আকারের ইলিশের দাম গড়ে ২০০ থেকে ৩০০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে এক হাজার ৫০০ থেকে এক হাজার ৮০০ টাকায়।

ক্রেতা শাহে আলম, আ: রহিম ও জুলফিকার আলী বলেন, নদীতে জেলেরা ঠিকমতো মাছ পাচ্ছেন, বাজারেও পর্যন্ত মাছ আছে, তবুও দাম বেড়েছে। ভারতে ইলিশ রফতানির ঘোষণায় মাছের বাজার এখন অস্থিতিশীল। দাম নাগালের বাইরে চলে গেছে। সিন্ডিকেট না ভাঙলে ক্রেতারা ইলিশ কিনে খেতে পারবে না।

এদিকে শুধু স্থানীয় বাজারেই নয়, আড়তগুলোতেও বেড়েছে মাছের দাম। তবে অন্য মাছের দাম স্থিতিশীল রয়েছে।

আড়ত ঘুরে জানা গেছে, গেল সপ্তাহে এক কেজি আকারের ইলিশ বিক্রি হয়েছিল প্রকারভেদে এক হাজার ৬০০ থেকে দুই হাজার টাকায়। তবে রফতানির খবরে দাম বেড়েছে প্রায় এক হাজার টাকা।

ইলিশা ঘাটের আড়তদার মো: সাহাবুদ্দিন জানান, আগের তুলনায় ইলিশের দাম কিছুটা বেড়েছে। কিন্তু জেলেরা ঠিকমতো দাম পাচ্ছেন না। সিন্ডিকেট চক্রের দখলে আড়তের ইলিশে। সামনের দিকে দাম কমার সম্ভাবনাও দেখছি না।

এদিকে আগামী ১৩ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য বন্ধ থাকছে ইলিশ ধরা।

এ ব্যাপারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক মাহমুদুল হাসান বলেন, বাজারে মাছসহ অন্য নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান চলছে। কারো বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় এক দিনেই নিহত ২৭৪ বিএনপি নেতা হত্যা : সাবেক প্রতিমন্ত্রী রিমিসহ ৪৯ জনের নামে মামলা ব্রাহ্মণবাড়িয়ার ভারত সীমান্তে ১ হাজার কেজি ইলিশসহ পাচারকারী আটক ববির ভিসি হলেন অধ্যাপক ড. শুচিতা শরমিন শেখ হাসিনা ও তার মন্ত্রী এমপিদের বিচার করতে হবে : ফয়জুল করীম ভারতের কাছে বন্যা ও বৃষ্টিপাতের তথ্য চাওয়া হবে : পানিসম্পদ উপদেষ্টা ছেলের ফল জালিয়াতি, বাবা ওএসডি কুলাউড়ায় সীমান্তে ভারত থেকে অবৈধ অনুপ্রবেশকালে এক যুবক আটক আগামী সপ্তাহে গণমাধ্যম সংস্কার কমিশন হতে পারে : তথ্য উপদেষ্টা কক্সবাজারে আসামি ছিনিয়ে নেয়ার চেষ্টা, আটক ২ আনোয়ারায় সাগর থেকে একজনের লাশ উদ্ধার

সকল