২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ - ছবি : নয়া দিগন্ত

সাম্প্রতিক ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হত্যাকাণ্ডসহ সারাদেশের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও মব জাস্টিস বন্ধের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় ক্যাম্পাসের মূল গেটের সামনে এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে সাধারণ শিক্ষার্থীরা।

এ সময় তারা বিগত ১৫ বছর ধরে দেশে স্বৈরাচারী সরকারের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের যেই সংস্কৃতি দেশে চলমান তার কঠোর নিন্দা জানিয়ে অনতিবিলম্বে এসমস্ত কার্যক্রম বন্ধের দাবি জানান তারা। তাদের চালুকৃত এই নোংরা সংস্কৃতি ছাত্র জনতার আন্দোলনে পাওয়া এই নতুন বাংলাদেশে কোনোভাবেই কাম্য নয়। এছাড়া তারা দেশে আইন ও আইনের শাসন কায়েম করার এবং ছাত্র-জনতাসহ সকল মানুষকে নিজেদের হাতে আইন তুলে না নেয়ার জন্য দাবি জানান।

সমাবেশে মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সঞ্জয় শুভ বলেন, চলমান এই ঘটনা একটি সুপরিকল্পিত হত্যাকাণ্ড। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, দেশের একটি প্রাণও যেন নির্বিচারে না ঝরে, হোক সেটা মানুষ বা অন্য প্রাণি।এই ব্যাপারটি আমাদের নিশ্চিত করতে হবে। বর্তমান এই পরিস্থিতির যদি অতি শীগ্রই লাগাম টেনে ধরা না হয়, প্রয়োজনে শিক্ষার্থীরা আবার মাঠে নামবে একটি নিপীড়নবিহীন ও ন্যায়ের বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য আবারো রাজপথে নামবে শিক্ষার্থীরা। আশা করছি প্রশাসন এই ব্যাপারে সুদৃষ্টি দিবেন।

বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী খাজা আহমেদ বলেন, ‘আমরা ববি শিক্ষার্থীরা এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। জুলাই বিপ্লবের মাধ্যমে যে নতুন বাংলাদেশ আমরা পেয়েছি, আমরা আশা করি এই বাংলাদেশে বিচারবহির্ভূত কোনো হত্যাকাণ্ড চলবে না। জাবি ও ঢাবির এই হত্যাকাণ্ডে জড়িতদের অতিসত্বর আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানাচ্ছি। অন্যথায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা সারাদেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তোলবে।


আরো সংবাদ



premium cement