১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কাঞ্চন সেতুতে নিয়মবহির্ভূতভাবে টোল আদায়ের অভিযোগ

কাঞ্চন সেতুর টোলপ্লাজায় সৃষ্ট যানজট : নয়া দিগন্ত -

ঢাকা-কুড়িল-ভুলতা সড়কের শীতলক্ষ্যা নদীর নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের কাঞ্চন সেতুতে নিয়ম বহির্ভূতভাবে টোল আদায়ের অভিযোগ উঠেছে। সেতুর উভয় পাশের চারটি টোল কালেকশন বুথের দু’টি কালেকশন অধিকাংশ সময়ই বন্ধ থাকে। নেই ডিজিটাল টোল নির্ধারণী বোর্ড। কোনো কোনো সময় ম্যানুয়ালি টাকা আদায় করা হয়।
এশিয়ান সড়ক নামে পরিচিত ঢাকা-বাইপাস সড়কে যানবাহনের বাড়তি চাপ আর টোল আদায়ে ধীরগতির কারণে কাঞ্চন সেতুর দুই পাশে সৃষ্টি হচ্ছে বিরক্তির ও তীব্র যানজট। অফিস বন্ধের দিন ছাড়া অধিকাংশ সময়ই সেতুর উভয় দিকে ৫-৬ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন যাত্রীরা। তাই কাঞ্চন সেতুর টোল আদায় বন্ধের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র-জনতা, পরিবহন চালক ও এলাকাবাসী।
সরেজমিন দেখা যায়, ২০০৬ সালের অক্টোবরে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া শীতলক্ষ্যা নদীর কাঞ্চনে চারলেন বিশিষ্ট প্রথম এ সেতুটি উদ্বোধন করেন। সেতুটি এখন জরাজীর্ণ অবস্থায় ধুঁকছে। সে কারণে আরো চারলেন বিশিষ্ট দ্বিতীয় সেতু নির্মাণ করা হচ্ছে। স্থানীয় পরিবহন মালিকেরা টোল আদায়কারীদের সাথে অনৈতিক অর্থের বিনিময়ে তাদের পরিবহন সেতু পারাপার চুক্তি করে নেয়। ফলে, কর্তৃপক্ষকে আড়ালে রেখে এসব টাকা ভাগ-বাটোয়ারা করা হয়।
কাঞ্চন সলিমউদ্দিন চৌধুরী কলেজের ছাত্র ফরহাদ হোসেন বলেন, কাঞ্চন সেতুর টোল আদায় বন্ধ করে দেয়া উচিত। গত ৬ আগস্ট ছাত্র-জনতা টোলপ্লাজায় হামলা চালিয়ে টোল আদায় বন্ধ করে দেয়। প্রায় এক মাস বন্ধ থাকার পর গত ৮ সেপ্টেম্বর আবারো কাঞ্চন সেতুতে টোল নেয়া হচ্ছে। এতে করে প্রতিনিয়তই দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে।

মুড়াপাড়া কলেজের ছাত্র জয় মণ্ডল বলেন, কাঞ্চন সেতু উদ্বোধনের ১০ বছর পর্যন্ত টোল নেয়ার কথা ছিল। অথচ দীর্ঘ ১৮ বছরেও তা বন্ধ হয়নি। গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থী নিপা রহমান বলেন, কাঞ্চন সেতুতে ধীরগতিতে টোল আদায়ের কারণে সেখানে যানজট সৃষ্টি হচ্ছে। আর তা কাঞ্চন সেতুর আশপাশের এলাকাজুড়ে যানজটে পরিপূর্ণ হয়ে থাকে। তখন হাঁটাও অসম্ভব হয়ে পড়ে।
গাজীপুরগামী পণ্যবাহী ট্রাকচালক আব্দুর রহমান বলেন, প্রতিদিন এই টোলপ্লাজায় কয়েক ঘণ্টা যানজটে আটকে পড়ে থাকতে হয়। পণ্য নিয়ে গন্তব্যে পৌঁছতে সময় ও খরচ বেশি লাগছে।
ঢাকা বাইপাস সড়কের প্রজেক্ট ম্যানেজার মৌসুমি আক্তার বলেন, ২০২২ সালের জুন পর্যন্ত সড়কের আওতাধীন ছিল। বাইপাস সড়কের আওতাধীন পিপিপি প্রজেক্টের আওতায় চলে আসে। এখন তাদের আওতাধীন ইউডিসি জেবি প্রতিষ্ঠান টোল আদায় করে রাজস্ব খাতে টাকা জমা দিচ্ছে। কাঞ্চন সেতুর সব পরিবহন থেকেই টোল আদায় করার নিয়ম। কিন্তু স্থানীয় মালিকদের পরিবহন থেকে টোল আদায় হচ্ছে না- এমন অভিযোগ পাইনি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
কাঞ্চন সেতু এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) নাজমুল হোসেন বলেন, এখানে পর্যাপ্ত জনবল নেই। সে কারণে যানজট নিরসনে কিছুটা সমস্যা হচ্ছে। সড়কের প্রশস্তকরণের কাজ চলছে। এ ছাড়া চালকদের অসচেতনতায় যানজট মুক্ত করা যাচ্ছে না।
কাঞ্চন সেতু প্রকল্প ও টোল প্লাজার পরিচালক মোহাম্মদ কারিবুল ইসলাম বলেন, ঢাকা বাইপাস সড়কটি এক্সপ্রেসওয়ে হবে। তাই পুরো ৪৮ কিলোমিটার সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে দেয়া হবে। এক্সপ্রেসওয়ে সড়ক উদ্বোধনের পর থেকে ২৫ বছরের জন্য টোল রোড হবে।
রূপগঞ্জ উপজেলা প্রকৌশলী মেহমুদ মুরশেদ উল-আল-আমিন বলেন, কাঞ্চন সেতু এলাকায় পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) আওতায় চার লেনে উন্নীত করার কাজ চলমান। দ্রুত কাজ চলছে। কাজ শেষ হলেই এ ধরনের যানজট থাকবে না।
নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, সেতুর টোল আদায় সরকারের রাজস্ব বিভাগের একটা খাত। সরকার চাইলে কাঞ্চন সেতুর টোল আদায় বন্ধ করতে পারে।
নারায়ণগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী মো: আহসানুজ্জামান বলেন, ঢাকা-কুড়িল-ভুলতা সড়কের তিন শ’ ফুট সড়ক নির্মাণকাজ শেষ হয়েছে। নারায়ণগঞ্জ অংশের কাজ দ্রুত গতিতে চলছে। দুই-তিন মাসের মধ্যেই নির্মাণকাজ শেষ হবে। তখন আর যানজট থাকবে না।

 

 


আরো সংবাদ



premium cement
রাঙ্গাবালীতে ভোক্তা ঠকানোর দায়ে ৯ জনকে অর্থদণ্ড ব্যাংকিং সেক্টর রিফর্মে বাংলাদেশকে সহায়তা করবে বিশ্বব্যাংক : অর্থ উপদেষ্টা ঢাবি ও জাবিতে গণপিটুনিতে হত্যা প্রসঙ্গে যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা পাকুন্দিয়ায় মাদরাসাছাত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় ছাত্রীর মাকে মারধর সুশীলতার আড়ালে হারিয়ে যাচ্ছে বিপ্লবের মূল্যবোধ বেক্সিমকো গ্রুপের সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের আদেশ সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন : ডা. জাহিদ মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যুর অভিযোগ এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ হাত-পা-মুখ বাঁধা অবস্থায় বালুচর থেকে আহত স্কুলছাত্র উদ্ধার

সকল