১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে কচুগাড়ী বিলে মানুষের ঢল

নৌকাবাইচে পাল্লাপাল্লি চলছে (বাঁয়ে)। প্রতিযোগিতায় বিজয়ী দলের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা : নয়া দিগন্ত -


বাহারি নৌকায় বাজছে ঢোল-বাদ্যযন্ত্র। তালে তালমিলিয়ে চলছে মাঝি-মাল্লাদের বৈঠা। চলছে সমবেত জারি আর সারি গান। নৌকায় করে ও বিলপাড়ে দাঁড়িয়ে নানা বয়সের হাজার হাজার উৎসুক দর্শনার্থী বিলুপ্তপ্রায় এ নৌকাবাইচ উপভোগ করতে এসেছেন। সেই সাথে হৈহুল্লোর, করতালী আর নেচে গেয়ে উল্লাস করে নৌকা বাইচে অংশ নেয়া প্রতিযোগীদের উৎসাহ দিয়ে যাচ্ছেন তারা।
আবহমান বাংলার ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা নাটোরের গুরুদাসপুর উপজেলার ধারাবারিষা ইউনিয়নের পাশে বড়াইগ্রামের কচুগাড়ী বিলে অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার বিকেলে এই আয়োজনকে ঘিরে উৎসবমুখর হয়ে ওঠে পুরো এলাকা। প্রতিযোগিতায় মোট আটটি নৌকা অংশগ্রহণ করে। প্রতিটি নৌকায় ৩০-৩৫ জন করে মাল্লা ছিলেন।

জানা যায়, প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে বড়াইগ্রামের কচুগাড়ি গ্রামের নৌকা ফাতেমা পরিবহন প্রথম, সোনার তরী দ্বিতীয় এবং আরিফ এক্সপ্রেস তৃতীয় হয়েছে। এছাড়া ‘খ’ গ্রুপে মিথিলা এক্সপ্রেস প্রথম, মিলন এক্সপ্রেস দ্বিতীয় এবং নয়ন এক্সপ্রেস তৃতীয় স্থান অধিকার করেছে। প্রতিযোগিতা শেষে অনুষ্ঠানের সভাপতি শিক্ষাবিদ মজনু মোহাম্মদ ইসহাক বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কারের মধ্যে ছিল- প্রথম পুরস্কার একটি এলইডি টিভি, দ্বিতীয় পুরস্কার মোবাইল ফোন ও তৃতীয় পুরস্কার একটি করে প্রেসার কুকার।
দর্শনার্থী কাছিকাটা গ্রামের আয়ুব আলী বলেন, নৌকা বাইচ গ্রামবাংলার হারাতে বসা ঐতিহ্য। এক সময় গ্রামের মানুষের বিনোদনের অন্যতম মাধ্যম ছিল নৌকা বাইচ। কচুগাড়ী বিলে নৌকা বাইচের খবর শুনে আমি আর থাকতে পারিনি। ছুটে এসেছি। প্রতিযোগিতা দেখে খুব ভালো লাগছে, আনন্দ পাচ্ছি। কচুগাড়ী গ্রামের কহিনুর বেগম জানান, ঈদসহ বিভিন্ন উৎসবে বাড়ি বাড়ি যেমন মেহমান আসে ঠিক তেমনি নৌকাবাইচকে কেন্দ্র করে বাড়িতে আত্মীয়স্বজন এসেছে। সবাই মিলে নৌকা বাইচ দেখতে এসেছি।

আয়োজক কমিটির পক্ষে মাহমুদুল হক খোকন বলেন, হারিয়ে যাওয়া এই ঐতিহ্য মানুষকে সুস্থ বিনোদন দেয়। নতুন প্রজন্ম হারিয়ে যাওয়া এই ঐতিহ্যকে ফিরে পেয়ে আনন্দিত। ধারাবাহিকতা বজায় রেখে আগামীতেও এমন আয়োজন অব্যাহত রাখা হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চলনবিল প্রবাহ সম্পাদক মাহমুদুল হক খোকন, কচুগাড়ী ফকির বাড়ি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এম জামান হোসেন, সহকারী প্রধান শিক্ষক সাব্বির হোসেন রতন, চলনবিল প্রেস ক্লাব সভাপতি আলী আক্কাছ, ইউপি সদস্য সুজন আলম, হাসানুজ্জামান জয়, সাফিউল্লাহ তোতা, তাইজুল ইসলাম বিদ্যুৎ প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
বিদেশে সাবেক ভূমিমন্ত্রীর ৮ হাজার কোটি টাকার সম্পত্তি বৃষ্টিতে ভাসবে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট! মিয়ানমার সীমান্ত কাঁটাতার দিয়ে ঘেরার সিদ্ধান্ত ভারতের ‘এক দেশ এক ভোট’ চালু করার দিকে আরো এক ধাপ এগুলো ভারত! সেই আফগানিস্তানের কাছে শোচনীয় হার দক্ষিণ আফ্রিকার ইউনূসের সাথে সাক্ষাত হচ্ছে না মোদির লেবাননে পেজারের পর ওয়াকি-টকি বিস্ফোরণে নিহত ২০, আহত ৪৫০ আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’

সকল