১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাথরঘাটায় বরফ কল মালিকদের সিন্ডিকেটে জিম্মি মৎস্যজীবীরা

পাথরঘাটায় একটি বরফ কল : নয়া দিগন্ত -


মৎস্য খাতে বরফের চাহিদা অপরিসীম। জেলে, আড়তদার, পাইকারসহ মৎস্য ব্যবসায়ীয় মাছ সংরক্ষণ থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত প্রয়োজন হয় বরফের। কিন্তু বরফ কল মালিকদের সিন্ডিকেটের মুখে জিম্মি হয়ে পড়ছে বরগুনার পাথরঘাটাসহ উপকূলীয় মৎস্য ব্যবসায়ীরা।
সিন্ডিকেটের মাধ্যমে নিজেদের মতো করে মূল্য বাড়ানো হচ্ছে, পছন্দের বরফ কল থেকে বরফ কিনতে বাধ্য করানো হচ্ছে ক্রেতাদের। এর প্রভাব পড়ছে মাছের মূল্যের ওপর। তা ছাড়া জেলে বা মৎস্য ব্যবসায়ীরা নিজের খুশিমতো যেকোনো বরফ কল থেকে বরফ কিনতে পারছেন না। তবে বরফ মালিক সমিতির পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, পাথরঘাটা উপজেলা ‘বরফ কল মালিক সমিতি’ নামে একটি সমিতির আওতায় ২২ টি বরফ কল রয়েছে। এ সমিতি দুই বছর ধরে বরফ কল মালিকরা মিলে সিন্ডিকেট নিয়ন্ত্রণ করে বরফ দ্বিগুণেরও বেশি অর্থাৎ প্রতি ক্যান বরফ ১৫০ থেকে ১৭০ টাকায় বিক্রি করছে; যা আগে বিক্রি হতো ৭০ থেকে ৮০ টাকায়। সর্বোচ্চ ১০০ টাকার বেশি বরফ বিক্রি হতো না।
বরফ কিনতে হলে আগে ওই সমিতির কাছে টাকা জমা দিয়ে একটি টোকেন নিতে হয়। সমিতি থেকে জেলেদের যে বরফ কল থেকে বরফ কিনতে পারবে, সেই বরফ কলের নাম নির্ধারণ করে বলে দেয়া হয়। জেলেরা ওই বরফ কল ছাড়া অন্য কোনো বরফ কল থেকে বরফ কিনতে পারবেন না। এ ছাড়াও জেলেদের অপরিপূর্ণ বরফ দেয়া হয়। এর প্রতিবাদ করলে তাদের সাথে করা হয় দুর্ব্যবহার।
বরফ কল মালিকদের সিন্ডিকেটের মুখ থেকে ব্যবসায়ীদেরকে বাঁচাতে ট্রলার মালিক ও বরগুনা জেলা মৎসবীজীবী ট্রলার মালিক সমিতি সাধারণ সম্পাদক মাসুম আকন নিজেই একটি বরফ কল কিনেছেন। সিন্ডিকেটের ঊর্ধ্বে গিয়ে তিনি বরফ তৈরি করে জেলেদের কাছে কম দামে বিক্রি করছেন মাসুম আকন।

সিন্ডিকেটের বিষয় মাসুম আকন বলেন, বর্তমানে এক ক্যান বরফ তৈরি করতে ৬০ থেকে ৬৫ টাকা খরচ হয়। এই বরফ ১৫০ থেকে ১৭০ টাকায় বিক্রি করে বরফ কল মালিকদের সিন্ডিকেট। গত ২ থেকে ১৮ আগস্ট পর্যন্ত সমিতির মাধ্যমে বরফ কিনেছি। তখন বরফ কিনতে হয়েছে ১৫০ টাকায়। সকল বরফ কল মালিকরা মিলে একটি সিন্ডিকেট তৈরি করে জেলেদের জিম্মি করে রেখেছে।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক বরফ ক্রেতা অভিযোগ করে বলেন, টোকেন অনুযায়ী বাধ্য হয়েই নির্ধারিত বরফ কল থেকে বরফ কিনতে হয়। তাও আবার অতিরিক্ত দামে। কখনো কখনো পরিপূর্ণ না হলেও সেই বরফও গছিয়ে দেয়া হয়।
উপজেলা বরফ কল মালিক সমিতি সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী বলেন, সিন্ডিকেট নিয়ে যত অভিযোগ তা সম্পূর্ণ মিথ্যা। সমিতির পক্ষ থেকে কোনো সিন্ডিকেট করা হয় না। এমনকি অতিরিক্ত মূল্যেও বরফ বিক্রি করা হয় না। তিনি আরো বলেন, একটি বরফের বিপরীতে খরচ হয় ১২৮ টাকা, যা বিক্রি করা হয় ১৫০ টাকায়।
বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, বরফ মালিকদের একটি সিন্ডিকেট চলছে, যা জেলেসহ মৎস্যজীবীদের প্রতি এক রকমের নির্যাতন। এ ধরনের কোনো সিন্ডিকেট করার বরফ কল মালিক সমিতির এখতিয়ারে নেই। আমরা এর প্রতিবাদ জানাচ্ছি।
এ বিষয় পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোকনুজ্জামান খান বলেন, এমন সিন্ডিকেটের অভিযোগ শুনেছি। এ বিষয় আগামী সোমবার তাদের সাথে মিটিংয়ে বসব। সিন্ডিকেটের কোনো প্রমাণ পাওয়া গেলে সিন্ডিকেট তো থাকবেই না, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

 

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল