১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বাগান হারিয়ে বাবা-ছেলের আহাজারি

নাঙ্গলকোটে বন্যায় ক্ষতিগ্রস্ত ড্রাগন বাগান

বন্যায় ক্ষতিগ্রস্ত বাগানে বাবা ও ছেলে : নয়া দিগন্ত -

কুমিল্লার নাঙ্গলকোটে ভয়াবহ বন্যার পানিতে নিমজ্জিত হয়ে বাবা-ছেলের ড্রাগন, মাল্টা এবং কাঠালের মিশ্রফল বাগান বিনষ্ট হয়ে গেছে। বিশেষ করে ফল ধরা অবস্থায় বন্যার পানিতে নতুন ৩০ শতক জমির ড্রাগন গাছের গোড়া পচে সম্পূর্ণ গাছ মরে গেছে। এছাড়া ১০ শতক জমির নতুন আরেকটি মাল্টা বাগানও নষ্ট হয়ে গেছে বন্যার পানিতে। বন্যায় ড্রাগন ও মাল্টার বাগান হারিয়ে বাবা-ছেলের মাথায় আকাশ ভেঙে পড়েছে। এ দুটি ফল বাগানে তাদের প্রায় ছয় লাখ টাকা লাভ হতো বলে জানান বাবা সায়েদুর রহমান ও ছেলে হৃদয় হাসান ।
উপজেলার বাঙ্গড্ডা ইউনিয়নে বাজারের বাবা সায়েদুর রহমান মজুমদার ও হৃদয় হাসান গত ২৪ বছর ধরে বাগানটি তিল-তিল করে গড়ে তুলেছিলেন। ড্রাগন বাগানের পাশাপাশি তারা লিচু, আম, কাঁঠাল, কুল বরই, কলা ও অন্য একটি ড্রাগন বাগান করেন। প্রতি বছর তাদের মিশ্র বাগান থেকে খরচ বাদ দিয়ে ১০ লক্ষাধিক টাকা আয় হতো।
এ বছর তারা বাগানের পাশে আরো ৩০ শতক জমি নিয়ে সেখানে শুধু নতুন করে ড্রাগন ফলের সাড়ে চার হাজার চারা লাগিয়েছিলেন। বন্যায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ড্রাগন গাছের গোড়া পচে গিয়ে পুরো বাগানটি নষ্ট হয়ে গেছে। এতে বিপুল আর্থিক ক্ষতিতে পড়েছেন সায়েদুর রহমান মজুমদার। তিনি বলেন, এ ক্ষতি আমি কিভাবে পুষিয়ে উঠব, কিছুই বুঝে উঠতে পারছি না।

তারা বলেন, গত ২২ আগস্ট বন্যার শুরুতে বাগানটি কোমর পানিতে ডুবে যায়। ১২ দিন স্থায়ী হয় পানি। এতে ফল ধরা অবস্থায় ড্রাগন গাছের গোড়া পচে বাগানটি সম্পূর্ণ বিনষ্ট হয়ে যায়। সাড়ে চার হাজার ড্রাগন ফলের চারা ছিল বাগানে। একটি চারাও বেঁচে নেই। এ বাগান থেকে পাঁচ-ছয় মাসে ফল পরিপুষ্ট হয়ে যেতো। এ পর্যন্ত ড্রাগন বাগানে তাদের পাঁচ লাখ টাকা ব্যয় হয়েছে বলে ছায়েদুর রহমান জানান। ড্রাগন বাগানের পাশাপাশি তাদের ১০ শতক জমিতে নতুন জাতের মাল্টা বাগান ছিল একটি । সেটিও সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে বানের পানিতে।
হৃদয় হাসান জানান, বন্যায় আমাদের স্বপ্ন ভেসে গেছে। বাগানটি করতে আমাদের পাঁচ লাখ টাকার বেশি খরচ হয়েছে। আবার নতুন করে বাগান করার টাকা নেই। এছাড়া রয়েছে কৃষি ব্যাংকের ঋণ। নতুন বাগান করা নিয়ে দুশ্চিন্তায় ঘুমাতে পারি না।
উপসহকারী কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, বন্যার পানির জলাবদ্ধতায় ড্রাগন বাগানটি সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। আমি উপজেলা কৃষি অফিসে বাগানটির তথ্য পাঠিছি। কোনো সুযোগ-সুবিধা এলে তাদের দেয়া হবে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল