১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাঙ্গামাটিতে বালিতে চাপা পড়েছে ধানের ফসলি জমি

-

রাঙ্গামাটিতে ভারী বৃষ্টি ও পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে সৃষ্ট আকস্মিক বন্যায় কৃষির ব্যাপক ক্ষতি হয়েছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন ১১ হাজার কৃষক। বেশি ক্ষতি হয়েছে আমন ও আউশ আবাদে। বালিতে চাপা পড়েছে ধানের ফসলি জমি।
রাঙ্গামাটি কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট বন্যায় বালিতে চাপা পড়ে রাঙ্গামাটির ফসলি জমিগুলো পুরোপুরি নষ্ট হয়ে গেছে। এ জেলায় কৃষির ক্ষতির পরিমাণ ৪৮ কোটি টাকার বেশি। গত কয়েক দিনের টানা বৃষ্টি ও সীমান্ত থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির নিম্নাঞ্চলে আকস্মিক এ বন্যা দেখা দেয়।

বাঘাইছড়ি, লংগদু, বরকল, বিলাইছড়ি, নানিয়াচর ও জুরাইছড়িতে বিনষ্ট হয়ে গেছে আউশ, আমন ও সবজি খেতসহ বিভিন্ন ফসলের খেত। ইউনিয়ন পরিষদের হিসাবে বন্যায় রাঙ্গামাটিসহ ছয় উপজেলার দুই হাজার ৩৬৩ হেক্টর জমির ফসল সম্পূর্ণ পানিতে তলিয়ে বিনষ্ট হয়ে গেছে।
সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে রাঙ্গামাটির কিছু এলাকায় বন্যা পরিস্থিতির উন্নতি হলেও জমির ক্ষত চিহ্ন ভেসে উঠতে শুরু করেছে। আবার কিছু এলাকায় এখনো পানি নামেনি। বৃষ্টিপাত কমে এলেও সীমান্তের পাহাড়ি ঢল অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির তেমন উন্নতি হচ্ছে না। কাপ্তাই হ্রদের পানি এখনো বিপদ সীমার কাছাকাছি প্রবাহিত হচ্ছে।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী সাম্প্রতিক বন্যায় রোপা আমন ও আউশ ধানের খেত একেবারেই শেষ হয়ে গেছে। সাথে নষ্ট হয়েছে অনেক বীজতলাও। পাশাপশি ভেসে গেছে মৎস্য চাষ প্রকল্প ও গোচারণ ভূমিও। তবে বন্যার পানি পুরোপুরি নেমে গেলে এসব প্রকল্প ও জমিতে ফের বোরো ধানসহ শীতকালীন শাকসবজি চাষাবাদের উদ্যোগ নেয়া যাবে বলে জানান রাঙ্গামাটি কৃষি বিভাগের অতিরিক্ত পরিচালক তপন কুমার পাল।
রাঙ্গামাটির নিম্নাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের জরুরিভাবে সার ও বীজ সহায়তা দিয়ে পুনর্বাসন করা হলে সবাই আবারো ঘুরে দাঁড়াতে সক্ষম হবেন বলে আশা করছেন বন্যা উপদ্রুত এলাকার কৃষকরা।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল