১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কমলনগরে বন্যা-পরবর্তী ভয়াবহ জলাবদ্ধতা ৩০ শতাংশ এলাকা এখনো পানির নিচে

-

লক্ষ্মীপুরের কমলনগরের বন্যা পরিস্থিতির এখনো উন্নতি হয়নি। এখানে বন্যাপরবর্তী ভয়াবহ জলাবদ্ধতায় এখনো পানিতে তলিয়ে আছে ৩০ শতাংশ এলাকা। বন্যার পানি প্রতিদিন কোথাও এক ইঞ্চি, কোথাও দুই ইঞ্চি আবার কোথাও তিন ইঞ্চি কমছে। এখনো পানিবন্দী লক্ষাধিক মানুষ। এ দিকে গত এক সপ্তাহ ধরে বৃষ্টি না থাকলেও বন্যা পরিস্থিতির তেমন একটা উন্নতি হয়নি। এর কারণ হিসেবে ভুলুয়া নদী ভরাট ও বেদখলের ফলে সৃষ্ট জলাবদ্ধতাকে দায়ী করছেন স্থানীয়রা।
স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, কমলনগর উপজেলার তোরাবগঞ্জ, চরকাদিরা ও রামগতি উপজেলার চরবাদাম, চরআলগী এবং চরপোড়াগাছা ইউনিয়নের গ্রামগুলোর পানি নামার একটি মাত্র পথ হলো ভুলুয়া নদী। একসময়ের খরস্রোতা এই ভুলুয়া নদীর নাব্যতা হ্রাস ও প্রভাবশালী চক্রের বিভিন্ন স্থানে অবৈধ দখল স্থাপনার কারণে এটি এখন খালে পরিণত হয়েছে। আর এতে মৌসুমের পানি নিষ্কাশনের স্বাভাবিক গতিপথ বাধাগ্রস্ত হচ্ছে। একই সাথে শাখা খালগুলোও ভরাট ও বেদখল হওয়ায় পানি নামছে ধীরগতিতে।

গতকাল শনিবার চরকাদিরা ইউনিয়নের চরবসু গ্রামে সরেজমিন ভয়াবহ চিত্র লক্ষ করা গেছে, পানিবন্দী বাড়ি থেকে কলাগাছের ভেলায় করে যাতায়াত করছেন অনেকে। এলাকার অধিকাংশ সড়কের কোথায়ও হাঁটুসমান আবার কোথায়ও রয়েছে বুকসমান পানি। তবে কিছু কিছু বসতঘর থেকে পানি নামলেও বসবাস উপযোগী হয়নি। তাই আশ্রয়কেন্দ্রের লোকজনও এখনই বাড়ি ফিরতে পারছেন না।
চরবসু এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ইসমত আরা বেগম ভেলায় চেপে ঝুঁকিপূর্ণ যাতায়াত করছেন। তার বাড়ির আঙিনা ও ঘরের মেঝেতে এখনো হাঁটুপানি বলে জানান। আউলিয়ানগর এলাকার সিরাজুল ইসলাম বলেন, ‘এক মাসের বেশি হয় আমরা ঘরের বাইরে আশ্রয় নিয়ে আছি। কবে নিজের বসতঘরে ফিরব তা বলতে পারছি না।’
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস বলেন, পানি নিষ্কাশনের জন্য ভুলুয়া নদীসহ খালগুলোতে অবৈধভাবে স্থাপিত বিভিন্ন প্রতিবন্ধকতা ইতোমধ্যে অপসারণ করা হয়েছে। দীর্ঘ দিন বন্ধ থাকা স্লুইসগেট খুলে দেয়া হয়েছে। তবে এলাকার পানি ধীরগতিতে নামায় লোকজনের কষ্ট যেমন বাড়ছে, তেমনি বাড়ছে ক্ষতির পরিমাণও। তিনি আরো বলেন, আটকে পড়া মানুষকে সরকারি-বেসরকারিভাবে ত্রাণ দেয়া অব্যাহত রয়েছে। সাধ্যমতো দেয়া হয় গবাদিপশুর খাদ্যও।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল