০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাইকগাছায় হদিস নেই কম্বাইন্ড হারভেস্টারের

উপকারভোগীদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করছেন ইউএনও মাহেরা নাজনীন : নয়া দিগন্ত -

- উপকারভোগীদের কেউ ব্যবসায়ী কেউ রাজনৈতিক কর্মী
- ক্রেতাদের কেউ কেউ জানেনই না তাকে হারভেস্টার দেয়া হয়েছে
- সঠিক তথ্য নেই উপসহকারী কৃষি কর্মকর্তার কাছে

খুলনার পাইকগাছায় সরকারের ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে বিতরণকৃত কম্বাইন্ড হারভেস্টারগুলো এখন খুঁজে পাওয়া যাচ্ছে না। কৃষি অফিস বলছে, এর উপকারভোগীরা যন্ত্রগুলো এলাকার বাইরে পাঠিয়ে দিয়েছেন। সেগুলো এলাকায় নিয়ে আসার জন্য উপকারভোগীদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান কৃষি কর্মকর্তা। যদিও বাস্তবতা বলছে ভিন্ন কথা। উপজেলার সোলাদানা, গড়–ইখালী, কপিলমুনি ও হরিঢালী ইউনিয়নের সাতজন কৃষকের নামে বরাদ্দকৃত হারভেস্টারগুলো গোপনে অন্যত্র বিক্রি করে দেয়া হয়েছে বলে একাধিক সূত্র বলছে। কিন্তু স্থানীয় কৃষি অফিস তা মানতে নারাজ। তবে সেগুলোর অবস্থান সম্পর্কে কোনো সুনির্দিষ্ট তথ্য নেই তাদের কাছে।

পাইকগাছা কৃষি অফিসের তালিকা অনুযায়ী, ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারভেস্টার (যন্ত্র) পাওয়া কৃষকরা হলেন, উপজেলার সোলাদানা ইউনিয়নের নারকেলপোতা গ্রামের কামরুল ইসলাম, গড়ইখালী ইউনিয়নের মুজাহিদুল ইসলাম, আমিরপুর গ্রামের উত্তম মণ্ডল, কানাখালী গ্রামের প্রদীপ সানা, কপিলমুনি ইউনিয়নের কাজিমুছা গ্রামের মিজানুর খাঁ, হরিঢালী ইউনিয়নের ইসমাইল হোসেন ও একই ইউনিয়নের সোনাতনকাটি গ্রামের এসকেন্দার শেখ।
কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ শীর্ষক প্রকল্পের আওতায় প্রান্তিক পর্যায়ে কৃষকদের স্মার্ট কৃষি নির্ভর করতে পাইকগাছায় সরকারের ভর্তুকি মূল্যে কৃষকদের মধ্যে মোট সাতটি কম্বাইন্ড হারভেস্টার বিতরণ করে কৃষি সম্প্রসারণ অধিদফতর। গত ২ মে উপজেলা পরিষদ চত্বরে এক অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের কৃষি কর্মকর্তাদের উপস্থিতিতে পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহেরা নাজনীন অত্যাধুনিক কৃষিযন্ত্রের চাবিগুলো তুলে দেন উপকারভোগীদের হাতে। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অসীম কুমার দাশ ও উপকারভোগীরা উপস্থিত ছিলেন বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি অফিস থেকে জানা যায়।

পাইকগাছার গড়ইখালী গ্রামের উপকারভোগী মুজাহিদুল ইসলাম একজন ভাড়ায়চালিত মোটরসাইকেল চালক। চাষাবাদের মতো কোনো জমি নেই তার। ১৫ লাখ টাকা দিয়ে হার্ভেস্টার যন্ত্র কেনার সক্ষমতাও নেই তার। হারভেস্টার নেয়ার ব্যাপারে তিনি বলেন, ‘জমি নেই, মেশিন কিনে কী করব।’
কানাখালী গ্রামের প্রদীপ সানা পেশায় এজন শ্রমজীবী। তার নামে একটি হার্ভেস্টার যন্ত্র বিতরণ দেখানো হয়েছে। যদিও এ বিষয়ে জানতে চাইলে প্রথমে তিনি কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র কী, তা বুঝতেই পারেননি। পরে বলেন, ‘একটা যন্ত্র নিয়েছিলাম। তা এখন অফিসেই আছে।’
আরেক উপকারভোগী হরিঢালী গ্রামের ইসমাইল হোসেন বলেন, ১৫ লাখ ৮৫ হাজার টাকা জমা দিয়ে কৃষি অফিস থেকে যন্ত্রটি নিয়েছিলাম। তবে এখন সেটি বাইরে রয়েছে বলে দাবি করলেও ঠিক কোথায় এবং কি কারণে রয়েছে তার সদুত্তর দিতে পারেননি।
অনুসন্ধানে উঠে আসে তালিকাভুক্ত উপকারভোগীদের অনেকেই প্রকৃতার্থে কৃষক নন। তাদের কেউ ব্যবসায়ী, কেউ রাজনৈতিক কর্মী ও শ্রমজীবী। মূলত তাদের নামে হারভেস্টারগুলো বরাদ্দ দেখিয়ে কেউ তা হজম করে ফেলেছে।
স্থানীয় কৃষি অফিস সূত্র জানায়, প্রতিটি কম্বাইন্ড হারভেস্টারের মূল্য ২৮ লাখ টাকা। সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উপকূল ও হাওরাঞ্চলের জন্য ৭০% এবং অন্যান্য এলাকার কৃষকের জন্য উন্নয়ন সহায়তা হিসেবে ৫০% ভর্তুকি মূল্যে দেয়া হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে পাইকগাছার কৃষকরা প্রতিটি হারভেস্টারে ১৪ লাখ টাকা ভর্তুকি পান।

অনুসন্ধানে জানা গেছে, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের ভর্তুকি সুবিধার সুযোগ নিচ্ছেন কতিপয় অসাধু কর্মকর্তা, যন্ত্র সরবরাহকারীসহ দালাল চক্র। খুলনার পাইকগাছার চিত্র দেখে মনে হচ্ছে, ভুয়া উপকারভোগী দেখিয়ে প্রকৃত কৃষকদের বদলে হারভেস্টার যন্ত্রগুলো চলে গেছে অন্যের কাছে।
এ ব্যাপারে পাইকগাছা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অসীম কুমার দাশ বলেন, তালিকাভুক্ত সবাই হারভেস্টার মেশিন গ্রহণ করেননি। কয়েকটি মেশিন বিতরণ হয়েছে। আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই-বাছাই করে তাদেরকে হারভেস্টারগুলো বরাদ্দ দিতে প্রত্যায়ন দেয়া হয়।
তবে হারভেস্টারগুলোর বর্তমান অবস্থান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আগামী তিন বছরের মধ্যে উপকারভোগীরা এটি হস্তান্তর করতে পারবেন না। তবে অন্যত্র ভাড়া দিতে পারবেন। সে অনুযায়ী কৃষকরা এগুলো অন্যত্র ভাড়া দিয়ে থাকতে পারে।
এ বিষয়ে পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনন্দ মোহন বিশ্বাস বলেন, কোনো অনিয়ম হলে তিনি বিষয়টি খতিয়ে দেখবেন।
এ ব্যাপারে পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহেরা নাজনীন বলেন, কৃষি অফিস থেকে কম্বাইন্ড হার্ভেস্টার যন্ত্র বিতরণের তালিকা দেখেছেন তিনি। তবে বিতরণ হয়েছে কি না, তা খোঁজ নিয়ে দেখবেন।

 


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল