০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
ভেতরে-বাইরে সমান দুর্গন্ধ

ঘিওর বাসস্ট্যান্ডের গণশৌচাগারের বেহাল দশা

-

মানিকগঞ্জের ঘিওর বাসস্ট্যান্ডে জনবহুল এলাকায় রয়েছে মাত্র একটি গণশৌচাগার। সর্বজনীন এই শৌচাগারটি (পাবলিক টয়লেট) নির্মাণ করা হয় ২০১২ সালে। দীর্ঘ ১২ বছর আগে নির্মিত এই শৌচাগারটি আর সংস্কার করা হয়নি। ফলে জরাজীর্ণ ও ভাঙাচোরা শৌচাগারটিই বাধ্য হয়ে ব্যবহার করছেন এলাকার সাধারণ যাত্রী, বাজারের ব্যবসায়ী ও দূরদূরান্ত থেকে আসা পথচারীরা। অযতেœ ও অবহেলায় পড়ে থাকা গণশৌচাগারটির ভেতরে-বাইরে সমান দুর্গন্ধ।
উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) সূত্রে জানা গেছে, ২০১২ সালে এলজিইডির অর্থায়নে প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে পুরুষ ও নারীদের জন্য পৃথক তিনটি কক্ষে পাঁচটি শৌচাগার নির্মাণ করা হয়।
সরকারিভাবে উপজেলা পরিষদ থেকে প্রতি বছর ইজারা দিলেও এটি পরিষ্কার পরিচ্ছন্ন না থাকায় দুর্গন্ধে কেউ ব্যবহার করতে পারছেন না। সাধারণ যাত্রী, বাজারের ব্যবসায়ী ও পথচারীরা বাইরে রাস্তার ধারে প্রাকৃতিক কর্ম সারেন। ঘিওর বাসস্ট্যান্ডে এসে বিপাকে পড়েন নারীযাত্রীরা। পানি সাপ্লাইয়ের ট্যাংকি বসালেও বিদ্যুৎ সংযোগের অভাবে বেশির ভাগ সময়েই তা অকেজো হয়ে থাকে। পানি না থাকায় ব্যবহারকারীরা পড়েন আরো বেকায়দায়।
ঘিওর বাসস্ট্যান্ডের ব্যবসায়ী আলম জানান, বাসস্ট্যান্ড সাধারণ যাত্রী, ব্যবসায়ীসহ প্রতিদিন হাজার হাজার মানুষজন আসা যাওয়া করে। কিন্তু স্বাস্থ্যসম্মত একটি টয়লেট ও প্রস্রাবখানা না থাকায় চরম অসুবিধায় পড়তে হচ্ছে। যেটি আছে, তা ব্যবহারের অযোগ্য।
এক নারীযাত্রী বলেন, ঢাকা থেকে বাসে ঘিওর নেমেছি। প্রাকৃতিক কর্ম সারতে খুবই বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলাম। জরাজীর্ণ শৌচাগারের ভেতরে-বাইরে সমান দুর্গন্ধ।
স্থানীয় বাসিন্দা রনি সরকার বলেন, স্বাস্থ্যসম্মত পাবলিক শৌচাগার না থাকায় ঘিওর হাট-বাজার ও বাসস্ট্যান্ডে নানা কাজে আসা সাধারণ মানুষের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
ঘিওর ইউপি চেয়ারম্যান অহিদুল ইসলাম টুটুল বলেন, ঘিওর বাসস্ট্যান্ড এবং বাজারে পৃথক দু’টি স্থানে উন্নতমানের পাবলিক শৌচাগার নির্মাণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে।
ঘিওর উপজেলা এলজিইডি প্রকৌশলী মুহাম্মদ আশরাফুল আলম ভূঁইয়া বলেন, ঘিওর বাসস্ট্যান্ড এলাকাতে দ্রুত টয়লেট নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, বাসস্ট্যান্ড এলাকার পাবলিক শৌচাগারটি সংস্কার এবং আরো নতুন দু’টি কক্ষ নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। দ্রুত কাজ শুরু করা হবে।


আরো সংবাদ



premium cement