০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

দোয়ারাবাজারে বন্যায় কৃষি খাতে কোটি টাকার ক্ষতি

-

তিন দফা বন্যায় তছনছ হয়ে গেছে সুনামগঞ্জের দোয়ারাবাজারের কৃষকের স্বপ্ন। বন্যার পানিতে কৃষকদের আউশ ধান ও সবজি পানিতে ভেসে যাওয়ায় ক্ষতি হয়েছে প্রায় এক কোটি টাকা। উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, একে একে তিনবার পাহাড়ি ঢলের কারণে উপজেলার বেশির ভাগ এলাকা তলিয়ে যায়। সেই সাথে পানিতে তলিয়ে যায় কৃষকের আউশ ধান ও সবজি ক্ষেত। এতে পুরোপুরি নষ্ট হয়ে যায় ধান ও ফসল। চলতি বছরের বন্যায় উপজেলা সদর, সুরমা, লক্ষ্মীপুর, দোহালিয়া, পান্ডারগাঁও, নরসিংপুরসহ ৯টি ইউনিয়নের ফলানো এক হাজার ছয়শ’ হেক্টর জমির আউশ ধান ও ২৯ হেক্টর সবজি ক্ষেত বন্যায় নষ্ট হয়ে গেছে। এতে ছয় শতাধিক কৃষকের ক্ষয়ক্ষতি পরিমাণ প্রায় এক কোটি টাকা। সব হারিয়ে এখন চরম দুশ্চিন্তায় পড়েছেন তারা।
অনেক কৃষক ঋণ করে এবং ব্যাংক থেকে লোন নিয়ে আবাদ করেছিলেন। কিন্তু বন্যায় তাদের সব সম্বল পানিতে ভেসে গেছে। কিভাবে তারা এ ক্ষতি সামাল দেবেন এমন চিন্তায় দিশেহারা তারা।
দোয়ারাবাজার উপজেলা কৃষি কর্মকর্তা শেখ মোহাম্মদ মহসিন জানান, ক্ষতিগ্রস্ত কৃষকের একটি তালিকা ঊর্ধŸতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি ফসলের ক্ষতি থেকে বাঁচতে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement