২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

সবজি ও ফল বাগান করে সফল স্কুলশিক্ষক কামাল

শিক্ষক কামাল হোসেনকে সবজি চাষে নানা পরামর্শ দেন কৃষি কর্মকর্তা : নয়া দিগন্ত -

বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর গ্রামের কামাল হোসেন পেশায় স্কুলশিক্ষক হলেও তার অন্যতম শখ কৃষিকাজ। পরিকল্পিতভাবে মিশ্র পদ্ধতিতে ফল ও সবজি বাগান করে সফলতা পেয়ে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। খরচ বাদে শৌখিন এ চাষি এখন মাসে এক লাখ টাকা আয় করছেন।
স্কুলশিক্ষক এইচ এম কামাল হোসেনের করা মিশ্র বাগানে ঘুরে দেখা যায়, একপাশে লাউ, কুমড়া, টমেটো ও বোম্বাই মরিচ গাছের চারা রোপণ করা হয়েছে। অন্য পাশে উঁকি দিচ্ছে লাল শাক ও পালং শাক। এছাড়া রয়েছে সারি সারি শসা, পেঁপে, করলা ও বেগুন গাছ। ইতোমধ্যে তিনি খুচরা ও পাইকারি বাজারে এসব শাক-সবজি বিক্রি শুরু করেছেন ।
শিক্ষক কামাল হোসেন বলেন, ছোটবেলা থেকেই কৃষি কাজের প্রতি আগ্রহ থাকলেও শিক্ষকতার পাশাপাশি মিশ্র চাষ করা একদম সহজ ছিল না। তবে ব্যস্ততার মধ্যেই সময় বের করে বাড়ির কিছু ফাঁকা জমিতে প্রথমে পরীক্ষামূলক ভাবে চাষাবাদ শুরু করি। ধীরে ধীরে ফলন বাড়তে শুরু করলে চার বছর ধরে সবজি, কুল ও থাই মাল্টার বাগান শুরু করি। এখন চাষাবাদের জন্য নিজের দুই একর জমির পাশাপাশি আরো তিন একর জমি লিজ নিয়েছি।
কামাল আরো জানান, শ্রমিকদের মজুরি, খামার তৈরি, সবজি বীজ ক্রয়সহ বিভিন্ন খরচ মিলিয়ে বছরে ১০ লাখ টাকা খরচ হয়েও মাসে তার আয় হচ্ছে লাখ টাকা।
গৌরনদী উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা দীপঙ্কর বাড়ৈ নয়া দিগন্তকে বলেন, সবজি ও ফল বাগান করে তিনি ব্যাপক সফলতা পেয়েছেন কামাল হোসেন। তিনি শিক্ষকতার পাশাপাশি খাঞ্জাপুর গ্রামের একজন আদর্শ কৃষক হিসেবে পরিচিত। তাকে অনুসরণ করে সবজি ও ফল বাগান করতে আগ্রহী হয়ে উঠছেন অনেকেই।
গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা মো: সেকেন্দার শেখ নয়া দিগন্তকে জানান, মাঠ পর্যায়ে কৃষকদের পাশে থেকে পরামর্শ প্রদানের জন্য মাঠ কর্মকর্তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যে কারণে বর্তমানে কৃষিকাজ করে লাভবান হচ্ছেন কৃষক। উপজেলা কৃষি অফিস নতুন কৃষি উদ্যোক্তা তৈরি করার জন্য সার্বিকভাবে কাজ করে যাচ্ছে।


আরো সংবাদ



premium cement
আখাউড়ায় পৌনে ৩ কোটি টাকার ভারতীয় মোবাইল ডিসপ্লে উদ্ধার পল্টন ট্রাজেডি দিবস উপলক্ষে ঈশ্বরগঞ্জে জামায়াতের আলোচনা সভা সংবিধান মেনে ৫ আগস্টের গণঅভ্যুত্থান হয়নি : গোলাম পরওয়ার ঝালকাঠিতে কিশোরীকে ধর্ষনের অভিযোগে যুবক গ্রেফতার তোমার যা করা দরকার, করো : নেতানিয়াহুকে ট্রাম্প বাবা-ছেলেকে হত্যার ২৫ বছর পর বিচার পেতে সংবাদ সম্মেলন নোমান-সাজিদের বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো পাকিস্তান নারীর প্রতি সহিংসতা সামজিক ব্যাধি : উপদেষ্টা শারমীন ইসরাইলি হামলার প্রতিশোধ নেয়া ঠিক হবে না ইরানের : ব্রিটিশ প্রধানমন্ত্রী সৈয়দপুরে বর্ণাঢ্য আয়োজনে নয়া দিগন্তের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ইসরাইলি হামলায় ২ ইরানি সৈন্য নিহত

সকল