২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`
কালীগঞ্জের মসলিন কটন মিল

পাওনা টাকার দাবিতে শ্রমিক কর্মচারীদের অবস্থান

-

গাজীপুরের কালীগঞ্জে পাওনা টাকা পরিশোধের দাবিতে সন্তানদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন সাবেক মসলিন কটন মিলের শ্রমিক-কর্মচারীরা। গতকাল শনিবার মসলিন কটন মিলসের শ্রমিক সংগ্রাম পরিষদের আয়োজনে এ কর্মসূচি স্থানীয় ভাদার্ত্তী এলাকার রিফাত গার্মেন্টেসের (সাবেক মসলিন কটন মিলসের বর্তমান নাম) ১ নং গেটের সামনে পালন করেন তারা।
অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া সাবেক শ্রমিক-কর্মচারীরা বলেন, ১৯৫৩ সালে মসলিন কটন মিলে সরকারিভাবে নিয়োগপ্রাপ্ত হন শ্রমিক-কর্মচারীরা। ১৯৭০ সালে শ্রমিক-কর্মচারীদের পরিশ্রমের টাকায় জমি ক্রয়সহ শ্রমিক কলেজ প্রতিষ্ঠিত করি আমরা এবং আমাদের টাকায় কলেজটি পরিচালিত হয়। ১৯৮২ সালে মিলটি প্রাইভেট লিমিটেড হয়। এতে ভূঁইয়া গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজের মালিকানা ছিল ৫১% এবং সরকারের মালিকানা ছিল ৪৯%। মিলটি চলমান অবস্থায় ১৯৯৩ সালে কর্মচারী-শ্রমিকদের ঈদের ছুটি দেয়। পরবর্তীতে কোনো নোটিশ না দিয়েই কাঁচামালের অভাব দেখিয়ে শ্রমিক-কর্মচারীদের ছুটি বর্ধিত করতে থাকেন কর্তৃপক্ষ। শ্রমআইন অনুসারে চাকরিতে নিয়োগ প্রাপ্তির তারিখ থেকে সার্ভিস বেনিফিট প্রভিডেন্ট ফান্ডসহ সাত মাসের বকেয়া বেতনসহ আমরা দুই শ’ কোটি টাকার ওপরে বকেয়া পাওনা রয়েছে। বর্তমানে প্রধান উপদেষ্টা এবং পাট ও বস্ত্র উপদেষ্টাসহ নেতাদের হস্তক্ষেপ কামনা করেন তারা।
অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া সাবেক শ্রমিক-কর্মচারীদের সন্তানরা বলেন, বাবার বকেয়া পাওনা টাকা আদায় না হওয়া পর্যন্ত আমাদের এই অবস্থান কর্মসূচি চলবে।

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল