২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

পোরশায় আমন ক্ষেতে পচন রোগ, কৃষকরা বিপাকে

পচনরোগে আক্রান্ত ধান ক্ষেত : নয়া দিগন্ত -

নওগাঁর পোরশায় আমন ধানের ক্ষেতে পচন রোগের আক্রমনে কৃষকরা বিপাকে পড়েছেন। রোগাক্রান্ত ধানগাছে কীটনাশক স্প্রে করে তেমন ফল পাচ্ছেনা বলে জানা গেছে। এ রোগের আক্রমনে ধানগাছ গোড়া থেকে পচন ধরে মরে যাচ্ছে। কৃষকরা ভোর হলেই ধান ক্ষেতে ¯েপ্রসহ বিভিন্ন উপায়ে ধান বাঁচানোর চেষ্টাও করছেন তারা। উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তবে নিতপুর ইউনিয়নে এ রোগে আক্রান্ত আমন ধানের পরিমান বেশি বলে জানা গেছে।
নিতপুর ইউনিয়নের কৃষক গোপালগঞ্জের আব্দুর রহিম, আক্কাস আলী, শোভাপুরের আবু সুফিয়ান অভিযোগ করে বলেন, দায়িত্বে থাকা উপ-সহকারী কৃষি কর্মকর্তা কৃষকদের সাথে কোনো যোগাযোগ করছেন না। কৃষকরা পরামর্শ চাইলেও তাকে পাওয়া যায় না। তাদের জমিতে রোপণকৃত আমন ধান ব্যাপকভাবে পচন রোগে আক্রান্ত। জমির ধানের ফলন প্রায় হবেইনা বলে তারা ধারণা করছেন।
ঘাটনগর ইউনিয়নের পাঁচড়াই গ্রামের মগবুল হোসেন মাস্টারসহ নিস্কিনপুর গ্রামের কয়েকজন কৃষক জানান, কিছুদিন আগেও জমির ধান ভালো ছিল। হঠাৎ করে ধানে পচন রোগের আক্রমন শুরু হয়েছে। বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করে কিছুটা প্রতিকার পেয়েছেন তারা। অপরদিকে, মশিদপুর ইউনিয়নের দেউলিয়া গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, তার জমিতে কয়েকবার কীটনাশক ছিটিয়েও কোনো কাজ হয়নি। তা ছাড়া উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ডেকে পাওয়া যায়না বলে তিনি অভিযোগ করেন।
এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, এ রোগের আক্রমন থেকে ধান বাঁচানোর উপায় ধান গাছে কীটনাশক প্রয়োগ। এ ছাড়াও আমাদের উপ-কৃষিকর্মকর্তারা এলাকায় নিয়মিত যাচ্ছেন এবং তাদের নির্দেশনা দেয়া আছে বলে জানান।
কৃষি কর্র্মকর্তা মামুনুর রশিদ জানান, নিতপুর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়ামত উল্লাহর আচরণ খারাপ এ বিষয়ে তার বিরুদ্ধে অনেক মৌখিক অভিযোগ রয়েছে। শিগগিরই তার বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

 

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল